বিশ্বব্যাংকের রিপোর্ট ফরমায়েসি ও উদ্দেশ্যপ্রণোদিত : আবুল হোসেন
Wednesday, 19th June , 2013, 01:44 pm,BDST
Print Friendly, PDF & Email

বিশ্বব্যাংকের রিপোর্ট ফরমায়েসি ও উদ্দেশ্যপ্রণোদিত : আবুল হোসেন


ঢাকা,  ১৯ জুন (লাস্ট নিউজ) : সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এমপি বলেছেন, “বিশ্বব্যাংকের প্যানেল রিপোর্ট আন্তর্জাতিক দাদাগিরির উজ্জ্বল দৃষ্টান্ত। এটা ফরমায়েসি ও উদ্দেশ্যপ্রণোদিত।”

আজ বুধবার এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। সৈয়দ আবুল হোসেন এমপি স্বাক্ষরিত বিবৃতিটি বিভিন্ন গণমাধ্যমে পাঠানো হয়।

বিবৃতিতে তিনি বলেন, “বিশ্বব্যাংক বিশেষজ্ঞ প্যানেলের চূড়ান্ত রিপোর্টের মধ্যে কোনো নতুনত্ব, যুক্তি, প্রমাণ, সততা, ইন্টিগ্রিটি এবং জুরিসপ্রুডেন্স নেই। বিশ্বব্যাংক এক্সটারনাল বিশেষজ্ঞ প্যানেলের এ রিপোর্ট আন্তর্জাতিক আইন, ব্যক্তির মৌলিক অধিকার ও একটি সার্বভৌম স্বাধীন দেশের প্রচলিত আইন ও বিধিবিধানের প্রতি অবজ্ঞার শামিল। এ রিপোর্ট আন্তর্জাতিক দাদাগিরির (কর্তৃত্বপরায়ণতার) এক উজ্বল দৃষ্টান্ত বলে প্রতীয়মান। পরামর্শক নিয়োগে আমার কোনো সম্পৃক্ততা প্রমাণ করতে ব্যর্থ হয়ে ঢাকা সফরের সময় বিশেষজ্ঞ প্যানেল চেয়ারম্যান লুইস মোরেনো ওকাম্পো দুদক ও বাংলাদেশ সরকারের ওপর আমাকে অভিযোগে অন্তর্ভুক্ত করার যে যুক্তিহীন চাপ দিয়েছিল- এ রিপোর্ট তারই পুনরাবৃত্তি।”

আবুল হোসেন বলেছেন, “এফআইআর-এ আমাকে আসামি না করায় ‘দুদক-এর তদন্ত পরিপূর্ণ ও সঠিক হয়নি’ বিশ্বব্যাংক প্যানেল বিশেষজ্ঞদের এ মতামত অগ্রহণযোগ্য এবং যেকোনো যুক্তি, আইন ও বিচারে ভুল সিদ্ধান্ত। ‘আমার অনুমানটিই সঠিক’- এ ধরনের কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেয়া যেকোনো দেশের আইনে অগ্রহণযোগ্য।”

তিনি বলেন, “পরামর্শক নিয়োগ প্রক্রিয়ায় আমি এসএনসি-লাভালিনকে সুযোগ করে দিয়েছি এবং অনৈতিক সুযোগ নিয়েছি রিপোর্টের এ বক্তব্য সম্পূর্ণ অসত্য। স্বচ্ছতা, নিরপেক্ষতা, সত্যতা ও যথার্থতা যাচাইয়ের ক্ষেত্রে একটি ভুল সংকেত। পরামর্শক নিয়োগের মূলদায়িত্ব ছিল টেন্ডার মূল্যায়ন কমিটির। মূল্যায়ন কমিটি ও বিশ্বব্যাংক সমন্বয়ের মাধ্যমে পরামর্শক নিয়োগ প্রক্রিয়ার সুপারিশ চূড়ান্ত করে। টেন্ডার মূল্যায়ন কমিটির মূল্যায়নে প্রথমে এসএনসি-লাভালিন দ্বিতীয় হয়। বিষয়টি সেতু বিভাগের পক্ষ থেকে বিশ্বব্যাংককে অবহিত করা হলে বিশ্বব্যাংক দুইটি সুনির্দিষ্ট বিষয়ে গুরুত্ব দিয়ে মূল্যায়নের জন্য নির্দেশনা দেয়। বিশ্বব্যাংকের নির্দেশনা বাস্তবায়ন করায় মূল্যায়নে এসএনসি-লাভালিন দ্বিতীয় থেকে প্রথম হয়। এমতাবস্থায়, এসএনসি-লাভালিনকে দ্বিতীয় থেকে প্রথম করতে কোনো অনিয়ম বা ব্যত্যয় হয়ে থাকলে তা হয়েছে বিশ্বব্যাংক এ নির্দেশনার কারণে, মূল্যায়ন কমিটির তরফ থেকে। এর সাথে আমার কোনো সম্পৃক্ততা খোঁজা যেকোনো যুক্তিতে উদ্দেশ্যমূলক।”

সৈয়দ আবুল হোসেন বিবৃতিতে আরো বলেন, “বিশ্বব্যাংকের এক্সটারনাল বিশেষজ্ঞ প্যানেলের চূড়ান্ত রিপোর্ট অনুযায়ী মন্ত্রী হিসেবে আমি অনুমোদনকারী কর্তৃপক্ষ- এ ধারণা সম্পূর্ণ ভুল, উদ্দেশ্যমূলক এবং পক্ষপাতমূলক মন্তব্য। এ মন্তব্য অসত্য এবং পরামর্শক নিয়োগে আমাকে জড়ানোর একটি অশুভ হাতিয়ার। মন্ত্রী হিসেবে আমি চূড়ান্ত ক্রয়কারী কর্তৃপক্ষ নই, চূড়ান্ত অনুমোদনকারী নই। মন্ত্রী হিসেবে আমি মূল্যায়ন কমিটির সদস্যও নই। এক্ষেত্রে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি চূড়ান্ত অনুমোদনকারী। পরামর্শক নিয়োগের বিষয়টি সরকারি অনুমোদনের জন্য সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপনের লক্ষ্যে আমার পর্যায়ে মন্ত্রী থাকাকালীন উত্থাপিত হয়নি। তাহলে আমি মন্ত্রী হিসেবে এ নিয়োগের সুপারিশের সাথে জড়িত হই কিভাবে?”

তিনি বলেন, “বিশ্বব্যাংক বিশেষজ্ঞ প্যানেল মূল্যায়ন কমিটির মূল্যায়নে কোনো ত্রুটির কথা বলেনি। মূল্যায়ন কমিটির সুপারিশ সঠিক হয়নি বলে কোনো মন্তব্যও করেনি। মূল্যায়ন কমিটির সদস্যদের ওপর আমি মন্ত্রী হিসেবে প্রভাব বিস্তার করেছি- এ ধরনের কোনো অভিযোগও বিশ্বব্যাংক বিশেষজ্ঞ প্যানেল উত্থাপন করেনি। মূল্যায়ন কমিটির কোনো সদস্যও বলেননি যে, আমি তাদের কাছে কোনো প্রতিষ্ঠানের জন্য তদবির করেছি। তাহলে বিশ্বব্যাংক পরামর্শক নিয়োগে আমার সম্পৃক্ততা খোঁজা এবং এফআইআর-এ আমার নাম অন্তর্ভুক্তির চেষ্টা অসৎ উদ্দেশ্য বলে প্রতীয়মান।”

সাবেক এই যোগাযোগমন্ত্রী বিবৃতিতে বলেন, “পদ্মা সেতুতে অর্থায়ন না করে সরকারকে হেয় প্রতিপন্ন করা, দেশের ভাবমূর্তি নষ্ট করা এবং বাংলাদেশ ও বিশ্ববাসীকে আমার সম্পর্কে একটি ভুল ধারণা দেয়ার জন্য এ উদ্দেশ্যমূলক অভিযোগ উত্থাপন করা হয়েছে। যেখানে দরপত্র মূল্যায়ন নিরপেক্ষ হয়েছে এবং সেটি নিয়ে বিশ্বব্যাংকের কোনো অভিযোগ নেই, সেখানে আমার সম্পৃক্ততা আসে কেন- এ প্রশ্ন ওকাম্পোর কাছে, দেশের আইনবিদদের কাছে, মিডিয়া ও দেশবাসীর কাছে।”

বিবৃতিতে তিনি বলেন, “প্যানেলের চূড়ান্ত রিপোর্টে উল্লিখিত জাতিসংঘের দুর্নীতিবিরোধী কনভেনশনে ঘুষের যে সংজ্ঞা দেয়া হয়েছে- তাতে আমাকে কোনোভাবেই সম্পৃক্ত করা যায় না। এসএনসি-লাভালিনের কর্মকর্তা ডায়রি লেখার বিষয়ে প্যানেল রিপোর্টে কোনো সুনির্দিষ্ট কথা নেই। যদি তিনি কিছু লিখে থাকেন, কিছু অনৈতিক চিন্তা করে থাকেন, সেটা তার বিষয়। তার কাছে আমি কোনো অনৈতিক দাবি করিনি। তিনি বা তার কোনো প্রতিনিধি কোনো অনৈতিক প্রস্তাব আমায় দেয়নি।

পদ্মা সেতুর পরামর্শক নিয়োগে এ যাবত পত্রিকায় যত অসত্য রিপোর্ট হয়েছে তাতে এসএনসি-লাভালিনের কর্মকর্তার বরাত দিয়ে কেউ লেখেনি যে- রমেশ শাহ বলেছে তার কাছে আমি অনৈতিক দাবি করেছি। রমেশ শাহ’র ডায়রির লেখা তার নিজের। কেউ যদি আমার নাম ব্যবহার করে কাউকে ব্ল্যাকমেইল করে কিংবা আমার নাম ভাঙিয়ে কোনো অনৈতিক কিছু দাবি করে থাকে- সেজন্য আমি দায়ী নই। অনেক সময় পত্রিকায় বিশিষ্ট ব্যক্তির নামে চাঁদা দাবির খবর দেখা যায়- এর অর্থ এই নয় যে সংশ্লিষ্ট ব্যক্তি চাঁদাবাজ। শুধু জাতিসংঘের দুর্নীতির সংজ্ঞা অনুযায়ী নয়, কোনো আইনেই আমি কথিত অভিযোগে জড়িত হই না।”

আবুল হোসেন বলেন, “টেন্ডার প্রক্রিয়ায় এসএনসি-লাভালিনকে মন্ত্রী হিসেবে আমি কাজ দেয়ার সুযোগ করে দিয়েছি কিংবা আমি এ কাজে ব্যক্তিগতভাবে সম্পৃক্ত- প্যানেল রিপোর্টের এ ধারণাও সম্পূর্ণ ভুল। পিপিআর, বিশ্বব্যাংকের প্রকিউরমেন্ট গাইড লাইনসহ বিদ্যমান সব আইন-এ ধারণাকে সমর্থন করে না। মূল্যায়নের কোনো পর্যায়েরই আমি সম্পৃক্ত ছিলাম না। ফলে কোনো যুক্তিতেই আমাকে পরামর্শক নিয়োগের অনিয়মের সাথে জড়ানো যাবে না- এটা ভেবে দেখার জন্য সবাইকে আহ্বান জানাই।”

বিবৃতিতে তিনি বলেন, “কেন দুদক আমাকে আসামি করেনি- এটাই প্যানেলের চূড়ান্ত রিপোর্টের মূল বক্তব্য বলে প্রতীয়মান। আমার প্রশ্ন আমাকে কেন আসামি করা হবে? আমি কার্যাদেশ প্রদানে চূড়ান্ত অনুমোদনকারী নই, আমি মূল্যায়ন কমিটির সদস্য নই এবং টেন্ডার মূল্যায়নে কাউকে সুযোগ দেয়ার অথরিটি নই – তাহলে কোন যুক্তিতে, কোন দোষের কারণে আমাকে মামলায় আসামি করা হবে। বিশ্বব্যাংক বলেছে বলেই কি আমাকে দোষী হতে হবে?”

তিনি বলেন, “বিশ্বব্যাংক দাতা সংস্থা, বাংলাদেশের উন্নয়নের অন্যতম অংশীদার। কাজ করতে গিয়ে কোনো দাতা সংস্থা ভুলের ঊর্ধ্বে নয়। আমি মনে করি, পদ্মা সেতুর ঋণচুক্তি বাতিল যে বিশ্বব্যাংকের ভুল সিদ্ধান্ত, এটা তারা বুঝতে পেরেছে। বিশ্বব্যাংকের নতুন প্রশাসনের বাংলাদেশের জন্য সর্বোত সহযোগিতাই তাই প্রমাণ করে। তাই হয় তো, পদ্মা সেতুর জন্য প্রতিশ্রুত সমপরিমাণ অর্থ অন্য প্রকল্পে দেয়ার জন্য প্রস্তাব দিয়েছে। শুধু মুখ রক্ষার জন্য তারা দুদকের তদন্তে আমাকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তে অনঢ় রয়েছে। তাদের এ ভুল সিদ্ধান্তে বাংলাদেশ ও বাংলাদেশের জনগণের প্রতি যে অবিচার হয়েছে, বাংলাদেশকে উন্নয়ন থেকে বঞ্চিত করা হয়েছে- এ বিষয়টি বিশ্ববাসীর দৃষ্টি থেকে সরিয়ে দেয়ার জন্য এ ফরমায়েসি রিপোর্ট দেয়া হয়েছে। একজন আন্তর্জাতিক সম্মানিত বিশেষজ্ঞের কাছ থেকে এ ধরনের ফরমায়েসি ও উদ্দেশ্যমূলক রিপোর্ট কাম্য ছিল না।”

সাবেক যোগযোগমন্ত্রী বলেন, “অসত্য অভিযোগের ভিত্তিতে বিশ্বব্যাংকের আকস্মিক কতিপয় সিদ্ধান্ত ও বক্তব্য বাংলাদেশের পদ্মা সেতুর নির্মাণকে বিলম্বিত করে দেয়। এখানে উল্লেখ্য, মূল সেতুর ঠিকাদার নিয়োগে টেন্ডার মূল্যায়ন কমিটিকে দিয়ে একটি চাইনিজ কোম্পানিকে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়ে বিশ্বব্যাংক ঠিকাদার নিয়োগ প্রক্রিয়া ও পরামর্শক নিয়োগে অনিয়মের অভিযোগ আনে এবং এ অভিযোগের ভিত্তিতে পদ্মা সেতুর ঋণ প্রদান বাতিল করে।”

আবুল হোসেন বলেন, “আমি সারাজীবন সততা, নিষ্ঠা, আন্তরিকতা স্বচ্ছতা ও জবাবদিহিতা ও সর্বোচ্চ ইন্টিগ্রিটির সঙ্গে দায়িত্ব পালন করেছি। যোগাযোগমন্ত্রী নিযুক্ত হওয়ার পর তিন বছরে পদ্মা সেতুর নির্মাণসহ অনেক ফ্লাইওভার, সেতু, সড়ক ও রেলের উন্নয়নে নানা কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করেছি। ২০১৩ সালের ডিসেম্বরের মধ্যে পদ্মা সেতু চালু করার টার্গেট নিয়ে কাজ করে গেছি। যেখানে বঙ্গবন্ধু সেতুর প্রস্তুতিমূলক কাজ করতে ১০ বছর লেগেছে, সেখানে দুই বছরে পদ্মা সেতুর প্রস্তুতিমূলক কাজ শেষ করেছি। মূল সেতু নির্মাণের ঠিকাদার নিয়োগের কার্যক্রমও প্রায় শেষ করে এনেছিলাম।”

বিবৃতিতে তিনি বলেন, “আমি বিশ্বাস করি, পদ্মা সেতুতে আমি কোনো অনিয়ম করিনি। কাউকে কোনো সুযোগ দেয়ার চেষ্টা করিনি। আমার নির্দোষিতা একদিন বিশ্বব্যাংক ও মিডিয়া বুঝতে পারবে। আমি বিশ্বাস করি, আমি একদিন বিশ্বব্যাংকের অভিযোগ ও মিডিয়ার অব্যাহত অপসংবাদ, অপসাংবাদিকতা ও অপপ্রচার থেকে মুক্ত হবো। আমি আরো বিশ্বাস করি, মহান আল্লাহ আমাকে এ অন্যায় ও বিতর্কিত পরিস্থিতি থেকে উদ্ধার করে আমাকে আরো সম্মানিত করবেন। আমি মিডিয়ার প্রতি অনুরোধ করবো, অন্যায়ভাবে চাপিয়ে দেয়া ফরমায়েসি রিপোর্টটি যথাযথভাবে পড়ে দেখুন, সত্য অনুধাবন করুন এবং আমাকে পদ্মা সেতুর দুর্নীতির ষড়যন্ত্রের আশঙ্কার সঙ্গে সম্পৃক্ত করার অনৈতিক প্রচেষ্টা বন্ধে কার্যকর ভূমিকা পালন করুন।”

Print Friendly, PDF & Email

মতামত দিন

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

করোনার বুলেটিন না প্রকাশের সাথে আপনি কি একমত ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
কলকাতায় বাংলা বাঙালী ও বাংলাদেশ
।।মোস্তাফা জব্বার।।মুজিবনগর সরকার ও ৮ নম্বর থিয়েট...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • অটোরিকশা চালকের গলাকাটা লাশ মিলল ধানক্ষেতে, আটক ২
  • কুড়িগ্রামে হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড
  • অন্তঃসত্ত্বা স্ত্রীর হাত-পা ভেঙে দিলেন নেশাগ্রস্ত স্বামী

করোনার বুলেটিন না প্রকাশের সাথে আপনি কি একমত ?

  • মতামত নাই (12%, ৯ Votes)
  • হ্যা (26%, ২০ Votes)
  • না (62%, ৪৭ Votes)

Total Voters: ৭৬

করেনার বুলেটিন না প্রকাশের সাথে আপনি কি একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (100%, ০ Votes)

Total Voters:

ঈদ উদযাপনের চেয়ে বেঁচে থাকার লড়াইটা এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আপনি কি একমত ?

  • মতামত নাই (12%, ১৪ Votes)
  • না (16%, ১৯ Votes)
  • হ্যা (72%, ৮৬ Votes)

Total Voters: ১১৯

ত্রাণ নিয়ে সমালোচনা না করে হতদরিদ্রদের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর, এই আহবানের সাথে কি আপনি একমত ?

  • মতামত নাই (4%, ২ Votes)
  • না (16%, ৮ Votes)
  • হ্যা (80%, ৪১ Votes)

Total Voters: ৫১

যাদের প্রচুর টাকা-পয়সা, ধন-দৌলতের অভাব নেই তারা কীভাবে আন্দোলন করবে? বিএনপির ভূমিকা নিয়ে প্রশ্ন মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (15%, ১০ Votes)
  • না (21%, ১৪ Votes)
  • হ্যা (64%, ৪৪ Votes)

Total Voters: ৬৮

বিএনপির কর্মীরা নেতাদের প্রতি আস্থা হারিয়েছেন,জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের বক্তব্যের সাথে আপনি কি একমত ?

  • মন্তব্য নেই (21%, ৩ Votes)
  • না (21%, ৩ Votes)
  • হ্যা (58%, ৮ Votes)

Total Voters: ১৪

অতীতের যে কোন সময়ের চেয়ে বিএসটিআই‌‌‍‍র এখন গতিশীল ফিরে এসেছে এই কথার সাথে কি আপনি একমত ?

  • হ্যা (14%, ১ Votes)
  • একমত না (29%, ২ Votes)
  • না (57%, ৪ Votes)

Total Voters:

ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচন অবাধ ও সুষ্ঠ হবে বলে আপনি কি মনে করেন ?

  • মতামত নেই (13%, ৬ Votes)
  • না (43%, ২০ Votes)
  • হ্যা (44%, ২১ Votes)

Total Voters: ৪৭

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

  • মন্তব্য নাই (11%, ১১ Votes)
  • না (16%, ১৭ Votes)
  • হ্যা (73%, ৭৬ Votes)

Total Voters: ১০৪

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (2%, ৩ Votes)
  • না (8%, ১২ Votes)
  • হ্যা (90%, ১২৮ Votes)

Total Voters: ১৪৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • হা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • হা (13%, ২ Votes)
  • মতামত নাই (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫