সাহসী সাংবাদিক মুকুলের ১৮তম মৃত্যুার্ষিকী আজ
Tuesday, 30th August , 2016, 08:59 am,BDST
Print Friendly, PDF & Email

সাহসী সাংবাদিক মুকুলের ১৮তম মৃত্যুার্ষিকী আজ



বদরুদ্দিন বাবুল, লাস্টনিউজবিডি, ৩০ আগস্ট, যশোর: আজ ৩০ আগস্ট। দৈনিক রানার পত্রিকার সম্পাদক সাহসী সাংবাদিক আরএম সাইফুল আলম মুকুলের ১৮তম মৃত্যুবার্ষিকী। তবে দীর্ঘ দেড় যুগ অতিবাহিত হলেও সাংবাদিক মুকুল হত্যার বিচার পাননি তার স্বজন ও সহকর্মীরা।

বিচার না পাওয়ায় হতাশ ও ক্ষুব্ধ নিহতের স্ত্রী মামলার বাদী হাফিজা আখতার শিরিন এখন আর এ বিষয়ে কথা বলতে চান না।

এদিকে, ৬ বছর ধরে হাইকোর্টের একটি আদেশের অপেক্ষায় থেকে মামলাটি যশোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালত থেকে স্পেশাল জজ আদালতে বদলি করা হয়েছে। সেখানেও হাইকোর্টের রায়ে অপেক্ষায় পড়ে আছে সাক্ষ্য শেষ হওয়া মামলাটি।

বিচারের আশায় প্রতি বছরের মত এবারও আরএম সাইফুল আলম মুকুলের মৃত্যুবার্ষিকীতে নানা কর্মসূচি গ্রহণ করেছে যশোরের সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।

১৯৯৮ সালের ৩০ আগস্ট রাতে রানার সম্পাদক সাইফুল আলম মুকুল শহর থেকে বেজপাড়ার নিজ বাসভবনে যাওয়ার পথে চারখাম্বার মোড়ে সন্ত্রাসীদের বোমা হামলায় নিহত হন। পরদিন নিহতের স্ত্রী হাফিজা আখতার শিরিন কারো নাম উল্লেখ না করে মামলা করেন।

পরবর্তীতে তদন্তকারী কর্মকর্তা সিআইডি যশোর জোনের তৎকালীন এএসপি দুলালউদ্দিন আকন্দ ১৯৯৯ সালের ২৫ এপ্রিল সাবেক মন্ত্রী বিএনপির কেন্দ্রীয় নেতা তরিকুল ইসলামসহ ২২ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

আসামিদের মধ্যে বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম এবং ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য ইকবাল কবির জাহিদও ছিলেন। অসন্তুষ্ট হয়ে বাদী এ চার্জশিটের বিরুদ্ধে আদালতে নারাজি পিটিশন দেন।

তার দাবি ছিল, পর্যাপ্ত তদন্ত না করে, কোনও অভিযুক্তের জবানবন্দি রেকর্ড না করে, দুর্বল সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে চার্জশিট দাখিল করা হয়েছে; যা বিচারে টিকবে না।

ম্যাজিস্ট্রেট আদালত ও জজ আদালত নারাজি খারিজ করলে তিনি হাইকোর্টের শরণাপন্ন হন। একপর্যায়ে হাইকোর্ট মামলার কার্যক্রমই বাতিল করে দেন। এরপর বাদী হাফিজা আখতার শিরিন প্রধান বিচারপতির কাছে আবেদন করেন। প্রধান বিচারপতির নির্দেশে প্রায় দুই বছর পর মামলাটি পুনরুজ্জীবিত হয় এবং আদালতের নির্দেশে সিআইডি যশোর জোনের তৎকালীন এএসপি মাওলা বক্স অধিকতর তদšন্ত করেন।

২০০৫ সালের ২১ ডিসেম্বর তিনি দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার ফারাজী আজমল হোসেনসহ দু’জনকে নতুন করে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন। অপর নতুন অভিযুক্ত তরিকুল ইসলাম পান্না শহরের বেজপাড়া এলাকার লিটন হত্যা মামলায় ফাঁসির আদেশপ্রাপ্ত আসামি ছিলেন।

২০০৬ সালের ১৫ জুন যশোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ মো. শফিকুল ইসলামের আদালতে মুকুল হত্যা মামলার চার্জ গঠন করা হয়। উচ্চ আদালতের নির্দেশনা মতে এদিন সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম ও বেজপাড়া এলাকার রূপমকে মামলা থেকে অব্যাহতি দেন আদালত। ফলে আসামির সংখ্যা কমে ফের ২২ জনে দাঁড়ায়।

এরপর একই বছর ১৬ অক্টোবর অভিযুক্ত ফারাজী আজমল হোসেন হাইকোর্ট থেকে তার অংশের বিচার কাজ স্থগিত করান। এছাড়া টগর নামে অপর এক অভিযুক্ত মারা যাওয়ায় তাকে এ মামলা থেকে অব্যাহতি দেয় আদালত। এরপর মারা গেছেন আরো একজন ফলে এ মামলায় অভিযুক্তের সংখ্যা দাড়ায় ১৯জনে।

২০১০ সালে মামলার ২৫ জনের সাক্ষ্য গ্রহণের মাধ্যমে যশোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালতের বিচারক সাক্ষ্য সমাপ্ত ঘোষণা করেন।

২০১৪ সালের ২৯ সেপ্টেম্ব আসামি পরীক্ষা শেষে রায়ের জন্য প্রস্তুত হয় মামলটি।
কিন্তু গত ৬ বছরে ফারাজী আজমল হোসেনের স্থগিত অংশের বিষয়ে উচ্চ আদালত থেকে কোনও নির্দেশনা না দেয়ায় নিম্ন আদালত এ মামলার রায় ঘোষণা করতে পারছেন না।

দীর্ঘ অপেক্ষার পর মামলাটি সম্প্রতি যশোর অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালত থেকে স্পেশাল জজ আদালতে বদলি করা হয়েছে।

এ আদালতের পিপি এসএম বদরুজ্জামান পলাশ বলেন, ‘কয়েকদিন আগে মামলাটি স্পেশাল জেলা জজ আদালতে বদলি হয়ে এসেছে।’

তিনি মামলার নথি দেখেছেন। ২০১০ সালেই মামলার সাক্ষ্য গ্রহণ শেষ হয়ে গেছে। কিন্তু এক আসামির পক্ষে স্থগিতের আদেশ থাকায় রায় হচ্ছে না। ওই স্থগিতাদেশের ব্যাপারে হাইকোর্টের প্রতিবেদন দাখিল ও ৩৪২ ধারায় আসামি পরীক্ষার জন্য আগামী ২৫ সেপ্টেম্বর দিন ধার্য আছে। প্রতিবেদনটি পেলে শিগগিরই আর্গুমেন্ট শেষে রায় পাওয়া সম্ভব হবে বলে তিনি জানান।

এদিকে, বিচারের দীর্ঘসূত্রতায় বিরক্ত মামলার বাদী ও নিহতের স্ত্রী হাফিজা আখতার শিরিন। তিনি মনে করেন, এ মামলায় ন্যায় বিচার পাবেন না। যে কারণে তিনি এখন আর মামলার বিষয়ে কোনও কথা বলতে চান না।

এ অবস্থায় ৩০ আগস্ট পালিত হচ্ছে শহীদ সাংবাদিক সাইফুল আলমের ১৮তম মৃত্যুবার্ষিকী।

এ উপলক্ষে প্রেসক্লাব, সাংবাদিক ইউনিয়ন যশোর, যশোর সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে কালো ব্যাজ ধারণ, শোকর‌্যালি, শহীদের কবর জিয়ারত, আলোচনাসভা ও মিলাদ মাহফিল।

লাস্টনিউজবিডি/এমএইচ

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (100%, ২ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »