বন্যায় ভেঙ্গে পড়েছে যশোরের কেশবপুর সড়কের যোগাযোগ ব্যবস্থা
Monday, 29th August , 2016, 08:50 pm,BDST
Print Friendly, PDF & Email

বন্যায় ভেঙ্গে পড়েছে যশোরের কেশবপুর সড়কের যোগাযোগ ব্যবস্থা



বদরুদ্দিন বাবুল,
লাস্টনিউজবিডি, ২৯ আগস্ট, যশোর : বর্ষণজনিত সৃষ্ট জলাবদ্ধতায় যশোরের ভবদহ অঞ্চলের যশোর-কেশবপুর সড়কসহ কয়েক’শ কিলোমিটার পাকা রাস্তা ক্ষতিগ্রস্থ হয়েছে।

এতে ওই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। স্বাভাবিক যান চলাচল বিঘ্নিত হচ্ছে। ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে।

বানভাসি মানুষের যাতায়াতে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে।

স্থানীয় প্রকৌশল অধিদপ্তর এবং সড়ক ও জনপথ বিভাগ বলছে, প্রায় আড়াইশ কিলোমিটার পাকা রাস্তা ক্ষতিগ্রস্থ হয়েছে। নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় ক্ষতির পরিমাণও বাড়ছে। তিন উপজেলার ক্ষতিগ্রস্থ সড়কের তালিকা প্রণয়ন করা হচ্ছে। এইসব সড়ক সংস্কারের জন্য ক্ষতির পরিমাণ উল্লেখ করে শিগগির মন্ত্রণালয়ে চাহিদাপত্র পাঠানো হবে।

স্থানীয় প্রকৌশল অধিদপ্তর যশোরের নির্বাহী প্রকৌশলী আবু মোহাম্মদ সাহরিয়ার বলেন, আনুমানিক দুই’শ কিলোমিটার পাকা সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে। জলাবদ্ধতার পানি নিষ্কাশনের জন্য বেশিরভাগ এলাকায় পাকা সড়ক কেটে দেওয়া হয়েছে।

এতে স্বাভাবিক যানচলাচল ব্যাহত হচ্ছে। তবে পানি সরে গেলে ওই সড়ক মেরামত করা হবে।

তিনি আরও বলেন, তিন উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্থ সড়কের তালিকা প্রস্তুত চলছে। দুই/তিন দিনের মধ্যে প্রকৃত ক্ষতির পরিমাণ জানানো সম্ভব হবে। তালিকা মন্ত্রণালয়ে পাঠিয়ে সংস্কারের জন্য অর্থ বরাদ্দ চাওয়া হবে।

জানাগেছে, যশোরের মণিরামপুর কেশবপুর ও অভয়নগর উপজেলায় তিন লক্ষাধিক মানুষ পানি বন্দি হয়ে পড়েছেন। পানিবন্দি মানুষের যাতায়াতের সড়ক ব্যবস্থা নাজুক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গ্রামের সঙ্গে উপজেলা ও জেলার সংযোগ সড়কের অধিকাংশ চলাচলের অনুপোযী হয়ে পড়েছে। প্রতিনিয়ত ঘটছে ছোট বড় অসংখ্যা দুর্ঘটনা।

অভয়নগরের সুন্দলী ইউনিয়নের চেয়ারম্যান বিকাশ রায় কপিল জানান, বন্যার জলে সড়কের বেহাল অবস্থা হয়েছে। নওয়াপড়ায় যাতায়াত করতে গিয়ে বিড়ম্বনার শেষ নেই। খুব কষ্ট করে যাতায়ত করতে হচ্ছে। নওয়াপাড়া রাজঘাট এলাকার রফিকুল আলম জানান, সড়কে পানি উঠে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

মানুষ প্রতিদিন ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। যশোর-খুলনা মহাসড়কের চেংগুটিয়া এলাকায় মোটরসাইকেল আরোহী নজরুল ইসলাম বলেন, পানিতে ডুবে গেছে মহাসড়ক। যানবাহন নিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ। উপায় না পেয়ে বেহাল সড়কে চলাচল করছি।

কেশবপুর উপজেলা শহরের ভ্যান চালক আমজাদ হোসেন বলেন, প্রায় এক হাজার ভ্যান চালক রয়েছে পৌর এলাকায়। রাস্তায় পানি উঠে যাওয়ায় ভ্যান ভাড়া হচ্ছে না। আমরা বেকার হয়ে পড়েছি।

কেশবপুরের শ্রমিক নেতা আবদুল হাকিম বলেন, রাস্তায় পানি উঠে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। তারপরও ঝুঁকি নিয়ে যানবাহন চলছে। ট্রাকগুলো অতিরিক্ত বোঝাই নিয়ে চলাচল করায় রাস্তা বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

স্থানীয় প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) অভয়নগরের নির্বাহী প্রকৌশলী শামসুর রহমান জানান, ক্ষতিগ্রস্থ সড়কের তালিকা তৈরি করা হয়েছে। সড়কগুলো সংস্কারের জন্য বরাদ্দ চেয়ে চাহিদাপত্র পাঠানো হবে।

অভয়নগর উপজেলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে নওয়াপাড়া-সুন্দলী সড়কের ৭কিলোমিটার, নওয়াপাড়া-মশিহাটি সড়কের ২কিলোমিটার, পায়রা-টেকা নদীর ১কিলোমিটার এবং সড়ক ও জনপথ বিভাগের যশোর খুলনা মহাসড়কের চেংগুটিয়া স্থানে আধা কিলোমিটার এলাকা।

স্থানীয় প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কেশবপুরের নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম বলেন, কেশবপুরের অন্তত ৮কিলোমিটার পাকা সড়ক পানির নিচে তলিয়ে গেছে। সবমিলিয়ে প্রায় ৮৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে।

প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় ক্ষতির পরিমাণ আরও বৃদ্ধির আশংকা করা হচ্ছে। এছাড়াও সড়ক ও জনপথ বিভাগের যশোর-কেশবপুর সড়কের ৮ কিলোমিটার পানিতে তলিয়ে গেছে।

অপরদিকে স্থানীয় প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) মণিরামপুরের নির্বাহী প্রকৌশলী জহির মেহেদী হাসান বলেন, বন্যায় মণিরামপুরের অন্তত ১১০ কিলোমিটার পাকা রাস্তা ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে প্রায় ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে মণিরামপুর-নেহালপুর-ভবদহ সড়ক, মণিরামপুর-সুন্দলী-নওয়াপপাড় সড়ক, মণিরামপুর-কুলটিয়া নওয়াপাড়া সড়ক, নেহালপুর চিনেটোলা, নেহালপুর-দুর্বাডাঙ্গা সড়ক।

স্থানীয় প্রকৌশল অধিদপ্তর যশোরের নির্বাহী প্রকৌশলী আবু মোহাম্মদ সাহরিয়ার বলেন, ক্ষতিগ্রস্থ সড়কের ওই এলাকায় কালভার্ট তৈরির প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হবে।

যাতে জলাবদ্ধতা কিংবা বন্যার সময় আর সড়ক কাটতে না হয়। কালভার্ট তৈরি করলে পানি সহজেই নিষ্কাশন হবে। এতে সড়ক আর কাটতে হবে না।

লাস্টনিউজবিডি, এ এস

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • হয়নি সীমান্ত মেলা: দেখা না করেই ফিরলেন স্বজনরা
  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (67%, ৪ Votes)
  • না (17%, ১ Votes)
  • মতামত নাই (16%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »