তাহিরপুর হাসপাতালের সমস্যার শেষ নেই, দেখারও কেউ নেই
Saturday, 27th August , 2016, 06:59 pm,BDST
Print Friendly, PDF & Email

তাহিরপুর হাসপাতালের সমস্যার শেষ নেই, দেখারও কেউ নেই



জাহাঙ্গীর আলম ভুঁইয়া,
লাস্টনিউজবিডি, ২৭ আগস্ট, তাহিরপুর (সুনামগঞ্জ) : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেটিতে একের পর এক সমস্যা লেগেই আছে প্রতিনিয়ত।

ফলে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে ৭টি ইউনিয়নের ২৫১গ্রামের সাড়ে তিন লক্ষাধিক অসহায় জনসাধারন।

চিকিৎসা সেবার মান উন্নয়নের জন্য ১৯৭৮সালে উপজেলা সদরের সূর্যেরগাঁও কান্দাহাটি গ্রামের ১০একর জমির উপর ২১শয্যা বিশিষ্ট স্বাস্থ কমপ্লেক্সটি নির্মিত হয়।

কিন্তু উপজেলা বাসীর চিকিৎসা সেবার মান উন্নয়ন হয় নি আজও। চিকিৎসা সেবার মান উন্নয়নের জন্য দুই বছর গ্রামে থাকার নির্দেশ দিয়ে চিকিৎসক নিয়োগ দিলেও তাহিরপুর বাসীর জন্য কোন ডাক্তার জোটেনি।

ফলে হাজার হাজার জনসাধারন চরম অসহায় হয়ে পরেছে। যেন দেখার কেউ নেই।

জানাযায়,উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে র্দীঘ দিন ধরেই কর্মকর্তা,কর্মচারীর ও প্রয়োজনীয় ঔষধ শূন্যতা বিরাজ করছে। ফলে উপজেলার একমাত্র হাসপাতালটি যেন নিজেই রোগী হয়ে লাইফ সার্পোটে আছে।

ডাক্তার,নার্স যোগদানের পর থেকেই অন্যত্র বদলি হয়ে যাওয়ার জন্য তদবির শুরু করে বদলীও হয়ে যায় অর্থের বিনীময়ে। কোন ধরনের পরিক্ষা-নিরীক্ষা হচ্ছে না। পরীক্ষা নিরীক্ষা করার জন্য যেতে হচ্ছে বাহিরে।

যার জন্য দূর-দূরান্ত থেকে চিকিৎসা নিতে আসা রোগীদের মাঝে চরম ক্ষোব বিরাজ করছে। গত ২৮জুলাই বৃহস্পতিবার থেকেই হাসপাতালের পানি সরবরাহের জন্য পাম্প মেশিনের সমস্যার দেখা দেয়। এর পর থেকে আজ ২৭আগষ্ট শনিবার পর্যন্ত এক মাস পানির পাম্পটি অচল হয়ে পরে আছে।

মেরামত না হওয়ায় ও ৫টি টিউবওয়েল নষ্ট থাকায় আবাসিক কোয়াটার ও হাসপাতালতে ভর্তি থাকা রোগীদের গোসল,টয়লেট ও বিশুদ্ধ পানি পান করতে চরম দূর্ভোগের মধ্যে দিন পার করছে। হাসপাতালে ৩টি জেনারেটার ১১বছর যাবৎ নষ্ট হয়ে পরে আছে।

বিদ্যুৎ চলে গেলে হাসপাতালের ওয়ার্ডে ভর্তি থাকা রোগীরা গরমে ছটফট করে। হাসপাতালের জন্য একটি নৌ এ্যাম্বোল্যান্স থাকলেও চালক না থাকায় বর্ষায় কোন কাজে আসে নি।

৫ বছর আগে একটি এক্সরে মেশিন বরাদ্ধ হলেও রেডিওগ্রাফার পদ না থাকায় একটি রোমের ভিতরে থেকেই নষ্ট হচ্ছে। নৌ এ্যাম্ভোল্যান্স থাকলেও ডাইভার ৩বছর ধরে না থাকায় হাসপাতালের পুকুরের পানিতে ডুবে নষ্ট হয়ে গচ্ছা যাচ্ছে সরকারের কোটি টাকার সম্পাদ।

ফার্মানিষ্ট,ডেন্টাল,ল্যাব টেকনোলজিষ্ট র্দীঘ ৭বছর ধরেই শূন্য রয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে ১১জন ডাক্তারের স্থলে ১জন মেডিকেল অফিসার রয়েছে,১৫জন নার্সের মধ্যে ২জন,প্রধান অফিস সহকারী ১জন,ক্যাশিয়ার ১জন,ভান্ডার রক্ষক ১জন,স্বাস্থ্য সহকারী ১৯টি পদ শূন্য,জুনিয়র মেকানিক ১জন,ওয়ার্ড বয় ২জন,নাইট র্গাড ১জন,গার্ডেনার ১জন,কুক মশালছী ১জন,ঝাড়ু দার ৩জন,এমএলএসএস ৩জনের পদ শুন্য রয়েছে।

অন্য দিকে উপজেলার উপস্বাস্থ্য কেন্দ্র গুলোতে ১২বছর যাবৎ এমবিবিএস ডাক্তার নেই। জোরাতালি দিয়ে কোন রখমে ফার্মাসিষ্টেই চালাচ্ছে উপস্বাস্থ্য কেন্দ্র গুলো।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা লোকজন জানান,ডাক্তার নাই,ঔষধ নাই এই হাসপাতালে জোড়া তালি দিয়ে নাম মাত্র চিকিৎসা দেওয়া হয়। ডাক্তার আইয়া টাকা দিয়া আবার বদলী হয়ে যায়। সরকার হাসপাতাল বানাইছে কি এইতার লাগি,ডাক্তার নাই,হাসপাতাল না থাকলেই ভালা অইত।

তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পঃ পঃ কর্মকর্তা জানান-স্বাস্থ্য কমপ্লেক্সের শূন্য পদ গুলোর বিষয়ে উর্ধবতন কর্মকর্তাদের জানানো হয়েছে। শুন্য পদ গুলো পূরনের জন্য কার্যকর প্রদক্ষেপ নেওয়া খুবেই প্রয়োজন।

তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন বলেন,উপজেলার একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্সের এই অসহায় অবস্থা র্দীঘ দিন ধরেই চলছে বার বার সংশ্লিষ্ট কতৃপক্ষ কে বলেও কোন কাজ হচ্ছে না।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন-তাহিরপুর হাসপাতালের চিকিৎসা সেবার উন্নতির জন্য চিকিৎসক,নার্স সহ শুন্য পদে নিয়োগ দেওয়ার বিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষ গুরুত্ব দিচ্ছে না যা খুবেই দুঃখ জনক। এভাবে একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চলতে দেওয়া যায় না।

লাস্টনিউজবিডি, এ এস

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (65%, ১৫ Votes)
  • হ্যা (26%, ৬ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২৩

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry