সমকালীন ইংরেজি কবিদের ভিড়ে বাংলাদেশি তরুণ - Lastnewsbd.com | Lastnewsbd.com
Saturday, 27th August , 2016, 06:01 pm,BDST
Print Friendly, PDF & Email

সমকালীন ইংরেজি কবিদের ভিড়ে বাংলাদেশি তরুণ



লাস্টনিউজবিডি, ২৭ আগস্ট, প্রবাস : সমকালীন বিখ্যাত ইংরেজি কবিদের বাছাইকৃত কবিতা নিয়ে আমেরিকান অনলাইন বিপণন সংস্থা এমাজন ‘ভয়েস অফ মোনার্ক বাটারফ্লাইস’ (Voice of Monarch Butterflies) নামে একটি ইংরেজি কবিতার সংকলন প্রকাশ করেছে।

‘ক্রিয়েট স্পেস’ পাবলিকেশন্স থেকে প্রকাশিত সংকলন গ্রন্থটিতে স্থান পেয়েছে বাংলাদেশি তরুণ কবি আবু সুফিয়ানের (দ্য সাইলেন্ট পোয়েট) ৩১টি কবিতা।

বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী (বিভিন্ন সময়ে প্রবাস জীবনযাপনকারী) কবিদের কাছ থেকে কবিতা আহ্বান করে আমেরিকার বিখ্যাত প্রকাশনী সংস্থা এমাজন।

আমেরিকায় বসবাসকারী ইরানি কবি সুদাবে সাঈদনিয়ার সম্পাদনায় বাঘা বাঘা কবিদের ভিড়ে নিজের অবস্থান করে নেন ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া (আইআইইউএম) থেকে ইংরেজি সাহিত্যে সদ্য এমএ পাস করা এই বাংলাদেশি তরুণ কবি।

সংকলন গ্রন্থটিতে স্থান পাওয়া অন্য কবিরা হলেন সুদাবে সাঈদনিয়া (ইরান), মোহাম্মদ ফরাওজানি (ইরান), দেবাশীষ মুখোপাধ্যায় (ভারত), আইমান জামাল (আফগানিস্তান), অ্যাশ বাগেট (মিশর), আনুশকা খাঁজেই (ইরান), আহমেদ আল খাতাত (ইরাক), মোহাম্মাদ সামি (মিশর), লতিফ শরিফ (ইরাক)।

(জন্মস্থান অনুযায়ী কবিদের দেশের পরিচিতি বুঝানো হলেও এদের মাঝে বেশির ভাগ কবিই আমেরিকা, কানাডা ও যুক্তরাজ্যের নাগরিক।)

সংকলনটির আরেকটি বিশেষ দিক হলো এর শেষ ভাগে ইরানিয়ান বংশোদ্ভূত ক্যানাডিয়ান আলোকচিত্রী রাহেলে মোহাম্মদির বিখ্যাত কিছু ছবিকে কবিতার মাধ্যমে বিশ্লেষণ করে কবিতা লিখেন এই কবিরা।

এই অংশে নয়জন কবির ৩৬টি কবিতার মধ্যে আবু সুফিয়ানের চারটি কবিতা স্থান পায়। যে কবিতা সংকলনের গ্রন্থটি এমাজনের নতুন প্রকাশ পাওয়া কাব্যগ্রন্থের বইয়ের তালিকায় বেস্ট সেলার তালিকায় স্থান করে নিয়েছে।

এছাড়া ইউএস কংগ্রেসের সন্ত্রাসবাদ দমন বিষয়ক প্রোগ্রামের আওতায় মালয়েশিয়া থেকে প্রকাশিত ‘বি দ্য হিরো’ (Be the Hero) তে স্থান পায় দ্য সাইলেন্ট পোয়েট খ্যাত কবি আবু সুফিয়ানের দুটি কবিতা। ‘বি দ্য হিরো’ কবিতা গ্রন্থের সবগুলো কবিতা পাঠ করা হবে ইউএস কংগ্রেসের পরবর্তী সন্ত্রাসবাদ দমন বিষয়ক প্রোগ্রামে।

আমেরিকার আরেক বিখ্যাত প্রকাশনী প্রতিষ্ঠান ‘কিউ গার্ডেনস’ থেকে ইরানি কবি সুদাবে সাঈদনিয়ার সম্পাদনায় বিশ্বের ৩০ জন বিখ্যাত ও নতুন কবির বাছাইকৃত কবিতা নিয়ে ‘অ্যাপল ফ্রুটস অফ এন ওল্ড ওক’ (Apple Fruits of an Old Oak) নামক পরবর্তী কবিতার সংকলন গ্রন্থেও স্থান পেয়েছে আবু সুফিয়ানের ২০টি কবিতা, যা শিগগির প্রকাশ হবে।

‘ডেনডেলিয়ন ইন এ ভেইস অফ রোজেস’ (Dandelion in a Vase of Roses) কবিতার সংকলন গ্রন্থে স্থান পেতে যাচ্ছে তাঁর চারটি কবিতা। আবু সুফিয়ান মনে করেন, এই সংকলনে তার কবিতা স্থান পাওয়া এটা তার সবচেয়ে বড় সফলতা। এর কারণ হিসেবে তিনি মনে করেন, এখানে স্থান পাওয়াটা ছিল অতি কঠিন কাজ। বিশ্বের নানা দেশের শত শত কবি থেকে বাছাই করা হয় এই কাব্য সংকলনের জন্য। কাব্য সংকলনটিতে নতুন ও বিখ্যাত কবি মিলে ৭০ এর অধিক কবির ২০০টির মতো কবিতা স্থান পাবে।

এছাড়া, ‘দ্য সাইলেন্ট পোয়েট’ নামধারী এ কবির কবিতা প্রকাশ করে ক্যানাডিয়ান জার্নাল ‘স্কারলেট লিফ রিভিও’ (Scarlet Leaf Review), ভারতীয় জার্নাল ‘লিটারারি ভয়েজ’ (Literary Voyage), মালয়েশিয়ান ক্লোয়ার বয়েন্স (Clairvoyance) ভারতীয় দ্য লিটারেরি হেরাল্ড (The Literary Herald)। এছাড়া আন্তর্জাতিক বিভিন্ন ইংরেজি পত্রপত্রিকা ও ম্যাগাজিন প্রকাশ করে আবু সুফিয়ানের কবিতা।

সম্প্রতি, ক্যানাডিয়ান জার্নাল ‘স্কারলেট লিফ রিভিও’ এর কবিতা প্রতিযোগিতায় পাঠকদের ভোটে পুরস্কার বিজয়ী হন আবু সুফিয়ান।

‘দ্য সাইলেন্ট পোয়েট’ আবু সুফিয়ান বলেন, ‘ইংরেজি সাহিত্যের ছাত্র হলেও জালালুদ্দিন রুমি, হাফিজ, আল্লামা ইকবাল, ওমর খৈয়াম, সাদী সিরাজীদের মতো জগতজয়ী সুফি কবিদের জীবন দর্শন আমাকে নাড়া দেয়। তাদের কবিতাই আমার লেখনির মূল অনুপ্রেরণা।

‘দ্য সাইলেন্ট পোয়েট’ আবু সুফিয়ান

আবু সুফিয়ান ১৯৮৯ সালে বাংলাদেশের কুমিল্লার লাকসাম থানায় জন্মগ্রহণ করেন। কবিতার জগতে তিনি ‘দ্য সাইলেন্ট পোয়েট’ (The Silent Poet) হিসেবে ইতোমধ্যে পরিচিতি লাভ করেছেন। কবিতা লেখা ছাড়াও তার আরও কিছু পরিচয় আছে। তিনি সাংবাদিক, স্ক্রিপ্ট রাইটার ও সমাজসেবী হিসেবে কাজ করেছেন বিভিন্ন দেশি বিদেশি পত্র-পত্রিকা, প্রযোজনা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের সাথে।

কুমিল্লার লাকসামের বিখ্যাত বিদ্যাপিঠ নওয়াব ফয়জুন্নেসা সরকারি কলেজ থেকে উচ্চ-মাধ্যমিক শেষ করে ইংরেজি ভাষা ও সাহিত্যে অনার্স করেন আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে।

২০১৩ সালে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ায় ইংরেজি সাহিত্যে মাস্টার্স ভর্তি হন। সম্প্রতি কৃতিত্বের সঙ্গে শেষ করেন মাস্টার্স।

দ্য সাইলেন্ট পোয়েটকে পাঠকরা পাবেন তার ইমেইল ও ফেসবুকের কবিতার পেজে। ইমেইলঃ sufiand2k@yahoo.com ফেসবুক পেজ: facebook.com/Sufian.Author

লাস্টনিউজবিডি, এ এস

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • শ্যালকের স্ত্রীর সঙ্গে পরকীয়ার জেরে দুলাভাই খুন
  • `ত্ব-হা আমার বাসায় ছিলো'
  • আবু ত্ব-হাকে পরিবারে হস্তান্তর

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (59%, ৫৯ Votes)
  • না (25%, ২৫ Votes)
  • মতামত নাই (16%, ১৬ Votes)

Total Voters: ১০০

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »