ফারাক্কা ভেঙে দিলে বা খোলা রাখলে বাংলাদেশ লাভবান হবে
Saturday, 27th August , 2016, 01:28 pm,BDST
Print Friendly, PDF & Email

ফারাক্কা ভেঙে দিলে বা খোলা রাখলে বাংলাদেশ লাভবান হবে



লাস্টনিউজবিডি, ২৭ আগস্ট, ঢাকা:  বিশেষজ্ঞদের অভিমত, ফারাক্কা বাঁধ ভেঙে দিলে বা ব্যারাজের সব গুলো গেট সারা বছর খোলা রাখলে বাংলাদেশ লাভবান হবে। গঙ্গার আগের প্রবাহ ফিরে পেলে বাংলাদেশের কৃষি-সেচ ও মৎস্যসহ জীববৈচিত্র্যে অনেক পরিবর্তন দেখা দিবে।

বাংলাদেশে গঙ্গা অববাহিকায় বিভিন্ন সেচ প্রকল্প শুষ্ক মওসুমে ভালোভাবে পরিচালিত হবে। এই নদীর অববাহিকায় ভূগর্ভস্থ পানি উত্তোলনের ওপর চাপ কমবে। লবণাক্ততার কবল থেকে পুরো সুন্দরবন বাঁচবে।

শনিবারের দৈনিক নয়া দিগন্তে প্রকাশিত প্রতিবেদনটি আরটিএনএন পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হল:

বন্যা পরিস্থিতি নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সম্প্রতি বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার সাক্ষাতে ফারাক্কা বাঁধ ভেঙে দেয়ার দাবি জানিয়েছেন। এর পাশাপাশি তিনি বলেছেন, ফরাক্কা বাঁধটাই যত নষ্টের গোড়া। এই বাঁধের কারণে বিহার বন্যার কবলে পড়ছে বলে তিনি মোদির সাথে সাক্ষাতে বলেন।

এ ধরনের খবরে ভারত-বাংলাদেশে প্রচারমাধ্যমে তোলপাড় দেখা দিয়েছে। আর এ জন্য ফারাক্কা ব্যারাজ ভেঙে দিলে বা বাঁধটির সব ক’টি গেট সারা বছরই খোলা রাখলে কী প্রতিক্রিয়া দেখা দেবে সে নিয়ে দেশের নদী পানি পরিবেশ বিশেষজ্ঞরা নয়া দিগন্তের প্রতিবেদকের সাথে কথা বলেছেন। তাদের বক্তব্যে এই তথ্য এসেছে যে, ফারাক্কা বাঁধ বাংলাদেশের জন্য কখনোই কল্যাণ বয়ে আনেনি।

জাতিসঙ্ঘের সাবেক পানি ও পরিবেশ বিশেষজ্ঞ, জাপানের নাগোয়া এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং অধ্যাপক ড. এস আই খান বলেন, ফারাক্কা ব্যারাজ আসলে আমাদের কোনো উপকারে আসেনি এবং এটি আমাদের লাভের জন্য নির্মিত হয়নি।

তিনি বলেন, ব্যারাজ নির্মাণের ফলে গঙ্গা অববাহিকা বিশেষ করে খুলনায় লবণাক্ততার আক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। গঙ্গার বিভিন্ন শাখা প্রশাখা বন্ধ হয়ে গেছে। গঙ্গার পানির ওপর নির্ভরশীল দুইটি বড় নদী গড়াই-মধুমতি খুব কম পানি পাচ্ছে।

এছাড়া গঙ্গার পানির সীমারেখা দ্রুত নেমে যাওয়ায় এ অঞ্চলের বৃহত্তম সেচ প্রকল্প গঙ্গা-কপোতা প্রকল্পের পাম্পমেশিন চালানো দুরূহ হয়ে পড়ছে। গঙ্গানির্ভর এলাকার মাটির আর্দ্রতা ও মাটির লবণাক্ততার ওপর অত্যধিক চাপ এবং নতুন ভূগর্ভস্থ পানির অভাব সমগ্র দণি-পশ্চিম অঞ্চলের কৃষি কাজকে মারাত্মক ব্যাহত করছে। এ জন্যই ফারাক্কার ব্যারাজটি বাংলাদেশের জন্য কখনই কোনো কল্যাণ বয়ে আনেনি।

তবে তিনি বলেন, ভারত মূলত ফারাক্কা ব্যারাজ নিয়ে কী করবে তা দেখতে হবে। ধারণা করা যাচ্ছে তারা বাঁধটি অকার্যকর ঘোষণা করতে পারে। বিশ্বের বহু দেশ নদীর পানি আটকে এ ধরনের প্রকল্প নেয়ার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেসব দেশ নদীর ওপর নির্মিত এসব অবকাঠামো ধ্বংস করে ফেলছে, যাকে ডি-কমিশন হিসেবে বলা হয়ে থাকে।

তিনি বলেন, ফারাক্কার ব্যারাজ বাংলাদেশের জন্য শধু নয়, ভারতের জন্য যে অভিশাপ তা এখন দেশটির (ভারত) জনপ্রতিনিধিরাও বলছেন।

তিনি বলেন, দলমত নির্বিশেষে বাংলাদেশেরও জনগণের উচিত হবে এই বাঁধের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ করা। তিনি বলেন, ফারাক্কা ব্যারাজের গেট খুলে দেয়ার কারণে বন্যা হচ্ছে এ তথ্য ঠিক না।

অপর দিকে পানি সম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক প্রকৌশলী ম. ইনামুল হক বলেন, ফারাক্কা ব্যাঁরাজ কোনো সেচ প্রকল্প নয়। এটা হুগলি বন্দরকে বাঁচাতে তৈরি হয়েছে। কিন্তু গঙ্গার ৪০ হাজার কিউসেক পানি সরিয়ে পশ্চিমবঙ্গের ভাগিরথীতে ফেলার জন্য এই ব্যারাজ নির্মিত হয়। ভারতের এই উদ্দেশ্য সফল হয়নি।

তিনি বলেন, বর্ষায় এমনিতেই যেকোনো ব্যারাজের গেট খোলা রাখতে হয় এটাই নিয়ম। তাই শুধু বর্ষায় নয়, ফারাক্কা ব্যারাজের গেটগুলো শুষ্ক মওসুমে খোলা রাখতে হবে। প্রতি বছর শুষ্ক মওসুমের ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত পানি বণ্টন হয়ে থাকে দুই দেশের মধ্যে গঙ্গা চুক্তি অনুযায়ী।

কিন্তু এই সময়ে ব্যারাজের গেট খোলা থাকলে গঙ্গা নদী তার আগের প্রবাহ ফিরে পাবে। দেশের গঙ্গানির্ভর সেচ প্রকল্পগুলো পুরো দমে কাজ করবে। গঙ্গানির্ভর এলাকায় ভূগর্ভে পানি উত্তোলনে চাপ কমবে।

এক প্রশ্নের উত্তরে তিনি জানান, ব্যারাজের গেট খুলে দিলেই বাংলাদেশ পানিতে ভেসে যাবে এমন প্রচারণা আত্মঘাতী হবে বাংলাদেশের জন্য। তিনি সম্প্রতি বিভিন্ন এলাকায় বন্যার কারণ হিসেবে বলেন, ওইসব জায়গায় তীর রক্ষা বাঁধ নেই, থাকলে এমনটি হতো না।

 

 
লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry