কোণঠাসা জামায়াতকে নেতৃত্ব দেবে তরুণ আমির !
Wednesday, 24th August , 2016, 12:05 pm,BDST
Print Friendly, PDF & Email

কোণঠাসা জামায়াতকে নেতৃত্ব দেবে তরুণ আমির !



লাস্টনিউজবিডি, ২৪ আগস্ট, নিউজ ডেস্ক:  বহুমুখী সংকট নিয়ে দীর্ঘদিন কোণঠাসা জামায়াত। চলমান সংকটের শেষ কবে তাও জানে না দলটির বর্তমান হাইকমান্ড। বেশ কটি বছর থেকে প্রকাশ্যে রাজনীতির সুযোগ হারায় দলটি। দলের নেতাকর্মীরা প্রকাশ্যে আসতে পারছেন না। এমন অবস্থার মধ্যেও দলটি গড়তে যাচ্ছে নতুন নির্বাহী কমিটি। আমিরের নতুন প্যানেল ইতোমধ্যে নির্বাচত হয়েছে। তারপর সেক্রেটারি জেনারেলসহ বাকি পদগুলোতে নতুন মুখ আসছে জামায়াতের। তবে এবার নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে বিতর্কের ঊর্ধ্বে নেতাদের রাখা হয়েছে কমিটির চূড়ান্ত খসড়ায়। দলের একাধিক নির্ভরযোগ্য সূত্র জানায়, যুদ্ধাপরাধ অভিযোগের প্রমাণ আছে, এমন নেতাদের আড়ালে রেখেই নতুন নেতৃত্ব নির্বাচনের কথা ভাবছে দলটি।

দলের সূত্রগুলো জানায়, কমিটির গুরুত্বপূর্ণ পদগুলোতে যুদ্ধাপরাধের অভিযোগ নেই। দলের মধ্যে গ্রহণযোগ্য এক তরুণ নেতাকেই আমির বানাতে যাচ্ছে জামায়াত। এই লক্ষ্যে ভোট গ্রহণও শেষ হয়েছে। ২৭৭ সদস্যের সুরা কাউন্সিল আমির পদে তিনজনকে মনোনয়ন দিয়েছে। তারা হলেন সর্বোচ্চ ভোটে মকবুল আহমদ, দ্বিতীয় সর্বোচ্ছ ডা. শফিকুর রহমান এবং তৃতীয় হয়েছেন অধ্যাপক মজিবুর রহমান।

দলের একটি বিশ্বস্ত সূত্র মতে, আমির পদে মকবুল আহমদ এগিয়ে থাকলেও ভোট দেয়ার ক্ষেত্রে পারিবারিক ও সামাজিক অবস্থানের কথাটি বিশেষ বিবেচনায় নেয়া হয়। সে হিসেবে প্যানেলভুক্ত তিনজনের মধ্যে ডা. শফিকুর রহমান আমির নির্বাচিত হয়ে আসতে পারেন। সূত্র জানায়, এর একটি বিশেষ কারণ হচ্ছে, দলের আমির পদে বয়সে তরুণ এমন একজনকে নেতৃত্বে দেখতে চায় দলটির বিশাল অংশ। তাছাড়া মকবুল আহমদ দীর্ঘদিন ধরে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্বপালন করেছেন। তার দায়িত্বপালনকালে জামায়াত কঠিন সময় পার করেছে। সামনে আরো খারাপ সময় আসতে পারে ধরে নিয়ে শফিকুর রহমানের মতো নেতাই সবার পছন্দে থাকবে। তাছাড়া দীর্ঘদিন ভারপ্রাপ্ত পদে দায়িত্বপালন করা কেউ জামায়াতের পূর্ণ আমির হওয়ার নজির নেই।

জামায়াতের আমির পদে নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। তবে কে হচ্ছেন জামায়ামাতের পরবর্তী আমির তা এখনই জানাবে না দলটি। সবকিছু ঠিক থাকলে দলের মজলিশে সুরার মাধ্যমে দলের সাংগঠনিক কমিটি গোছানোর কাজে হাত দিতে চায় দলটি। জানা যায়, এবারের ঈদুল আজহার আগে বা পরে চূড়ান্ত করা হবে দলের বাকি সাংগঠনিক পদসমূহ। তার পরই ঘোষণা হতে পারে দলের আমিরসহ পূর্ণাঙ্গ কমিটি। শত প্রতিকূলতার মধ্যে এভাবেই নিজেদের কর্মপন্থা নিয়ে এগোবে বলে জানান দলের মজলিশে সুরার একজন সদস্য।

নামপ্রকাশে অনিচ্ছুক এ সুরার সদস্য বলেন, জামায়াত চলে গঠনতন্ত্রের আলোকে। সে ধারায় তিনজনের প্যানেল নির্বাচন সম্পন্ন হয়। ভোট গণনা সম্পন্ন হওয়ার পর জানা যাবে কে হচ্ছেন জামায়াতের পরবর্তী আমির।

২০১০ সালে যুদ্ধাপরাধের বিচার শুরুর পর থেকেই কোণঠাসা অবস্থায় রয়েছে জামায়াত। বিচার ঠেকাতে হরতালে সহিংসতার মামলায় কেন্দ্র থেকে তৃণমূল পর্যায়ের প্রায় সব নেতা হয় কারাগারে, নয় হয় আত্মগোপনে। ২০১১ সালের সেপ্টেম্বর থেকে নেই প্রকাশ্য কর্মসূচি। প্রতিকূল পরিস্থিতির কারণে সাত বছর সম্মেলন করতে পারেনি জামায়াত। এ অবস্থায় যুদ্ধাপরাধের কলঙ্ক মুছে ফেলতে চাইছে জামায়াত।

দলের একটি সূত্র জানায়, মকবুল আহমদ ভারমুক্ত হলে সেক্রেটারি জেনারেল হতে পারেন ডা. শফিকুর রহমান। তিনি বর্তমানে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্বপালন করছেন। অন্যদিকে আমির হিসেবে শফিকুর নির্বাচিত হলে নিশ্চিতভাবে সেক্রেটারি হতে পারেন হামিদুর রহমান আযাদ। কারণ হিসেবে জানা যায়, এ দুজন বর্তমান নেতাদের মধ্যে অনেক বেশি জনপ্রিয়। এ ছাড়া অন্য গুরুত্বপূর্ণ পদে আসতে পারেন স্বাধীনতা-পরবর্তী প্রজন্ম ঢাকা মহানগর আমির রফিকুল ইসলাম খান, মিয়া গোলাম পারোয়ার, মাওলানা আবদুল হালিম, অধ্যাপক তাসনীম আলম, আবদুল্লাহ মো. তাহের, মাওলানা আবদুল হালিম, অধ্যাপক তাসনীম আলম, নুরুল ইসলাম বুলবুলসহ অন্য শীর্ষ নেতারাও।

উল্লেখ্য, স্বাধীনতার পর নিষিদ্ধ হয় মুক্তিযুদ্ধের বিরোধিতা করা জামায়াত। এ সময় মাওলানা আবদুর রহিম দলের ভারপ্রাপ্ত আমিরের দায়িত্বপালন করেন। ১৯৭৫ সালে রক্তাক্ত পথে ক্ষমতার পটপরিবর্তন হলে জিয়াউর রহমানের সময় ১৯৭৭ সালে জামায়াত প্রকাশ্যে রাজনীতির সুযোগ পায়। ১৯৭৮ সালে দলের আমির গোলাম আযম দেশে ফেরেন। বাংলাদেশের নাগরিকত্ব না থাকায় প্রকাশ্যে আমিরের দায়িত্ব নিতে পারেননি গোলাম আযম। তবে তিনিই ছিলেন মূল নেতা। এ সময় ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পালন করেন আব্বাস আলী খান। ১৯৯৪ সালে নাগরিকত্ব পাওয়ার পর গোলাম আযম আনুষ্ঠানিকভাবে আমির হন। ২০০০ সালে তিনি রাজনীতি থেকে অবসর নিলে আমির নির্বাচিত হন মতিউর রহমান নিজামী। এরপর ২০০৩, ২০০৬ ও ২০০৯ সালে পরপর তিন মেয়াদে আমির নির্বাচিত হন তিনি।

 

 

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হ্যা (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হ্যা (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

কোন দেশের কোন কোম্পনীর করোনা ভ্যাকসিন আপনার পছন্দের এবং কার্যকর বলে মনে করেন ?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৮:৫৮ পূর্বাহ্ন
End Date: No Expiry

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • No Comments (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Excellent (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry