ক্ষমা চাওয়ার প্রশ্নই ওঠে না: অভিনেত্রী রামাইয়া
Wednesday, 24th August , 2016, 11:50 am,BDST
Print Friendly, PDF & Email

ক্ষমা চাওয়ার প্রশ্নই ওঠে না: অভিনেত্রী রামাইয়া



লাস্টনিউজবিডি, ২৪ আগস্ট, ডেস্ক: পাকিস্তানের প্রশংসা করায় কর্নাটকের অভিনেত্রী এবং কংগ্রেসের প্রাক্তন সাংসদ রামাইয়ার বিরুদ্ধে ভারতে সমালোচনার ঝড় বইছে। এমনকি তার বরিুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলাও হয়েছে। কিন্তু মোটেও চিন্তিত নন অভিনেত্রী রামাইয়া।

এব্যাপারে তিনি ক্ষমা চাইবেন কিনা, এমন প্রশ্নে তিনি সাফ জানালেন, কারও কাছে ক্ষমাপ্রার্থী হওয়ার প্রশ্নই ওঠে না। বুধবার এ খবর দিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

সম্প্রতি সার্কের একটি প্রতিনিধিদলের সদস্য হিসেবে পাকিস্তান ঘুরে এসেছেন তিনি। দেশে ফেরার পরে একটি সভায় রামাইয়া বলেছিলেন, ‘‘পাকিস্তান কোনও নরক নয়। ওখানকার মানুষও আমাদের মতোই। ওঁরা আমাদের সঙ্গে খুব ভাল ব্যবহার করেছেন।’’

কিন্তু তাঁর এই মন্তব্য নিয়ে যথেষ্ট জলঘোলা শুরু হয়েছে। রামাইয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা ঠুকেছেন কর্নাটকেরই এক আইনজীবী কে ভি গৌড়়া। যার শুনানি ২৭ অগস্ট। সোশ্যাল মিডিয়াতেও তাঁকে নিয়ে চলছে জোর বিতর্ক। বিজেপি এবং এবিভিপি কর্মীরা তাঁর মন্তব্যকে ‘ভারত-বিরোধী’ দাবি করে প্রতিবাদ শুরু করেছেন।

কিন্তু বুধবার বেঙ্গালুরুতে সব সমালোচনার মুখোমুখি দাঁড়িয়ে কংগ্রেসের এই তরুণী সদস্যা বুঝিয়ে দিয়েছেন, তিনি মাথা নোয়াতে নারাজ।

রামাইয়া আজ বলেছেন, ‘‘আমি সম্মানের সঙ্গে বলছি, ‘পাকিস্তান নরকের সমান’— এমন মন্তব্যের সঙ্গে সহমত হতে পারছি না।’’

সপ্তাহখানেক আগে পাকিস্তানের সঙ্গে নরকের তুলনা টেনেছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর। তিনি বলেছিলেন, ‘‘পাকিস্তানে যাওয়া নরকযাত্রার সমান।’’ পর্রীকরের মন্তব্যকে বিঁধেই রামাইয়া ওই কথা বলেছেন কি না, উঠেছে সেই প্রশ্নও।

তবে ওই মন্তব্যের জন্য তাঁকে কাঠগড়ায় তোলা হবে জেনেও প্রাক্তন সাংসদ জানিয়ে দিয়েছেন, ক্ষ‌মা চাওয়ার কোনও প্রশ্নই নেই। তিনি কোনও ভুল করেননি।

রামাইয়ার কথায়, ‘‘কোনও অহংবোধ থেকে আমি এ কথা বলিনি। অন্য কোনও ঘটনা হলে নিশ্চয়ই ক্ষমা চাইতাম। কিন্তু এ ক্ষেত্রে যদি ক্ষমা চাই, যে বৃহত্তর কারণে আমরা লড়াই করছি, সেটাই হারিয়ে যাবে।’’

দিব্যা স্পন্দন নামে কন্নড় এই অভিনেত্রী রামাইয়া নামেই জনপ্রিয়। কর্নাটকের মান্ড্যয় মহিলাদের একটি সভায় তাঁর মুখে পাকিস্তান সফরের অভিজ্ঞতার কথা উঠে আসে। উল্লেখ্য, ২০১৩-১৪ সালে তিনি মান্ড্যরই সাংসদ ছিলেন।

মান্ড্যয় ওই কথা বলার জন্য তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদোহের অভিযোগ ওঠায় রামাইয়া বলেন, ‘‘এই তো আমাদের দেশের অবস্থা। কেউ নিজের মতপ্রকাশ করলেই তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হচ্ছে।’’

বিজেপি সরকার বাগ্স্বাধীনতা খর্ব করার লক্ষ্যে এগোচ্ছে বলে মনে করেন তিনি।

কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছেন, ‘‘যদি পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক রাখতে চাওয়া রাষ্ট্রদ্রোহ হয়, তা হলে প্রথম মামলাটি হওয়া উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে। তিনি তো আচমকা পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বাড়িতে গিয়ে আতিথ্য গ্রহণ করেছিলেন!’’

বিজেপির রাজ্য সম্পাদক সি টি রবির অবশ্য দাবি, এই সময়ে দাঁড়িয়ে পাকিস্তান সম্পর্কে রামাইয়ার এমন মন্তব্য মোটেই কাম্য নয়। পাকিস্তান সেই সব জঙ্গিকে আশ্রয় দিচ্ছে, যারা ভারতে হামলা চালিয়েছে বা কাশ্মীরে গোলপাল পাকাচ্ছে। তাঁর কথায়, ‘‘রামাইয়া যা বলেছেন, বেশির ভাগ ভারতীয়র ভাবাবেগে আঘাত করবে।’’

কিছু দিন আগে বেঙ্গালুরুতেই এক কর্মশালায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল (ইন্ডিয়া)-র বিরুদ্ধেও রাষ্ট্রদ্রোহের অভিযোগ উঠেছিল। আরএসএসের ছাত্র সংগঠন এবিভিপি-র দাবি ছিল, ওই সভায় ভারত-বিরোধী স্লোগান দেওয়া হয়েছে। তাদের অভিযোগের ভিত্তিতে অ্যামনেস্টির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ দায়ের করে কর্নাটক পুলিশ। যার জেরে সাময়িক ভাবে বন্ধ করে দিতে হয় সংস্থার দফতর।

লাস্টনিউজবিডি/এমএইচ

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • হয়নি সীমান্ত মেলা: দেখা না করেই ফিরলেন স্বজনরা
  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (67%, ৪ Votes)
  • না (17%, ১ Votes)
  • মতামত নাই (16%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »