হিলারির ই-মেইল যাচাইয়ে আদালতের আদেশ
Wednesday, 24th August , 2016, 10:52 am,BDST
Print Friendly, PDF & Email

হিলারির ই-মেইল যাচাইয়ে আদালতের আদেশ



লাস্টনিউজবিডি, ২৪ আগস্ট, ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ১৪ হাজার ৯০০ ই-মেইল ও তাতে যুক্ত ফাইল খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন এক আদালত।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা অবস্থায় ব্যক্তিগত ই-মেইল সার্ভার ব্যবহার করার অভিযোগ তদন্তে এফবিআই এসব ই-মেইল শনাক্ত করেছে। বিষয়টি তদন্তে স্বতন্ত্র বিশেষ আইনজীবী নিয়োগের দাবি জানিয়েছেন রিপাবলিকানদের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ক্লিনটন ফাউন্ডেশন বন্ধ করে দেওয়া আহ্বান জানিয়েছেন তিনি।

হিলারি ক্লিনটনের এসব ই-মেইল প্রকাশ করার দাবি জানিয়ে একটি গোষ্ঠীর আইনি নোটিশের পরিপ্রেক্ষিতে সোমবার এ আদেশ দেন জেলা আদালতের বিচারক জেমস বোয়াসবার্গ। কনজারভেটিভদের পর্যালোচনা গ্রুপ জুডিশিয়াল ওয়াচ হিলারির ই-মেইল প্রকাশের দাবি জানানোর এক দিন পর বিচারক এ আদেশ দিলেন।

পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় তার সাক্ষাৎ চেয়েছেন। বিচারক যে ১৪ হাজার ৯০০ ই-মেইলের কথা উল্লেখ করেছেন সেগুলো এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা ই-মেইলের অন্তর্ভুক্ত নয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, এ সংখ্যার মধ্যে রয়েছে ব্যক্তিগত ও সরকারি কাজসংশ্লিষ্ট ই-মেইল।

বিচারক আগামী ২৩ সেপ্টেম্বর ই-মেইল প্রকাশ করার বিষয়ে শুনানির জন্য তারিখ ধার্য করেছেন। আবেদনকারীরা তা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ৮ নভেম্বরের আগে প্রকাশের দাবি জানিয়েছেন। হিলারি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ২০০৯-১৩ সাল পর্যন্ত ব্যক্তিগত সার্ভার থেকে ই-মেইল আদান-প্রদান করতেন।

দীর্ঘ সময় ধরে আদান-প্রদান করা ই-মেইলগুলোতে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অনেক বিষয়েরও উল্লেখ ছিল। প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা চাওয়ার পর হিলারির ই-মেইল ইস্যু জোরালো হয়ে ওঠে। বিরোধীদের অভিযোগ, অনিরাপদ ব্যবস্থা ব্যবহার করে যুক্তরাষ্ট্রের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন হিলারি।

তবে ব্যক্তিগত সার্ভার ব্যবহারের কথা স্বীকার করলেও হিলারির দাবি, তিনি ভুল কিছু করেননি। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) ঘটনাটির তদন্ত করছিল। এফবিআই জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ব্যক্তিগত ই-মেইল ব্যবহারের জন্য হিলারি ক্লিনটনের বিরুদ্ধে কোনো ফৌজদারি অভিযোগ করা হবে না।

তদন্তে বিশেষ আইনজীবী দাবি: ডোনাল্ড ট্রাম্প হিলারির ই-মেইল কেলেঙ্কারি তদন্তে স্বতন্ত্র বিশেষ আইনজীবী নিয়োগের দাবি জানিয়েছেন। ওহাইয়োতে এক নির্বাচনী সমাবেশে দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, বিচার বিভাগের উচিত একজন স্বতন্ত্র বিশেষ আইনজীবীকে এই তদন্তে নিয়োজিত করা।

ট্রাম্প অভিযোগ করেন, হিলারির কাজের জন্য সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দপ্তরগুলোর একটি দুর্নীতিগ্রস্ত ও অসম্মানিত হয়েছে। তিনি বলেন, ‘তারা পররাষ্ট্র দপ্তরকে ফেল কড়ি মাখ তেল ধাঁচের একটি প্রতিষ্ঠানে পরিণত করেন।’ আরকানসাসের সরকারও একসময় এভাবেই চলত।

এবারের নিয়ম ছিল, ক্লিনটন ফাউন্ডেশনকে তহবিল দিন অথবা বিল ক্লিনটনকে বহু ডলারের বিনিময়ে বক্তব্য দেওয়ার সুযোগ দিন তাহলেই পররাষ্ট্র মন্ত্রণালয়ে যেকোনো কিছু করার সুযোগ মিলবে আপনার।

জরিপে এগিয়ে হিলারি : ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের সর্বশেষ জরিপ অনুযায়ী প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে ট্রাম্পের চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে রয়েছেন হিলারি। তবে বিচারকের এ আদেশের পর হিলারির জনপ্রিয়তা কমে আসতে পারে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া যদি নির্বাচনে আগেই বিচারক ই-মেইল প্রকাশের রায় দেন তাহলে হিলারির জনপ্রিয়তায় বড় ধরনের ধস নামতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। রয়টার্সের গত ১৪ থেকে ১৮ আগস্ট পর্যন্ত চালানো জরিপে দেখা গেছে, এখন পর্যন্ত ৪২ শতাংশ মানুষ প্রেসিডেন্ট হিসেবে হিলারি ক্লিনটনকে সমর্থন করছে। বিপরীতে ট্রাম্পকে ভোট দেবে ৩৪ শতাংশ মানুষ।

২৩ শতাংশ ভোটার এ দুজনের কাউকেই ভোট দেবে না বলে জানিয়েছে।ফল প্রকাশ করা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প কিংবা হিলারি, কেউই মার্কিন ভোটারদের উৎসাহিত করতে পারছেন না। দুই-তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক মনে করেন, দেশ সঠিক পথে এগোচ্ছে না।

হিলারির স্বাস্থ্য নিয়ে বিরূপ মন্তব্য ট্রাম্পের : ট্রাম্প ও তার সমর্থকরা এবার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটনের স্বাস্থ্য নিয়ে তীব্র আক্রমণ শুরু করেছেন। ট্রাম্পের দাবি, প্রেসিডেন্টের দায়িত্ব পালনের মতো যথেষ্ট ভালো স্বাস্থ্য হিলারির নেই। এ ছাড়া ইন্টারনেটেও হিলারির স্বাস্থ্য নিয়ে ষড়যন্ত্রমূলক তথ্য প্রচার করা হচ্ছে।

সেখানে বলা হয়েছে, হিলারির সম্ভবত ব্রেন টিউমার, পারকিনসনস কিংবা ডিমেনশিয়া হয়েছে। হিলারির চেয়ে ১৬ মাস বড় ট্রাম্প (৭০) ছড়াচ্ছেন, হিলারি শারীরিক ও মানসিকভাবে প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীর স্বাস্থ্য নিয়ে বিতর্ক একটি বৈধ বিষয়।

সূত্র: রয়টার্স

 

 

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry