ড্যাপ কারখানার পরিস্থিতি নিয়ন্ত্রণে, তদন্ত কমিটি গঠিত
Tuesday, 23rd August , 2016, 01:11 pm,BDST
Print Friendly, PDF & Email

ড্যাপ কারখানার পরিস্থিতি নিয়ন্ত্রণে, তদন্ত কমিটি গঠিত



লাস্টনিউজবিডি, ২৩ আগস্ট  নিউজ ডেস্ক:
চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় অবস্থিত ডাই অ্যামোনিয়া ফসফেট (ড্যাপ) কারখানার গ্যাসলাইনে পাইপ লিকেজের কারণে সৃষ্ট পরিস্থিতি আপতত নিয়ন্ত্রণে আনা গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কারখানার গ্যাসলাইনের ফাটল মেরামত কাজ চলছে। তবে এটি পুরোপুরি মেরামত করতে আরো সময় লাগবে। আপাতত গ্যাস ছড়িয়ে পড়া বন্ধ হয়েছে। আশেপাশে ছড়িয়ে পড়া গ্যাসের তীব্রতাও কমে এসেছে বলে জানিয়েছেন ঘটনাস্থলে থাকা ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

তবে আক্রান্তে মানুষের সংখ্যা শতাধিক ছড়িয়ে গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ছড়িয়ে পড়া অ্যামোনিয়া গ্যাসের কারণে চট্টগ্রাম মেডিকেলে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৪৫ জন। সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে এ সংখ্যা বাড়ছে বলে জানা গেছে।

এ ছাড়া এবং বন্দর পতেঙ্গা এলাকাতে অসংখ্য নারী-পুরুষ ও শিশু স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছে বলে জানা গেছে। জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন এবং সিভিল সার্জন অসুস্থদের দেখতে চমেক হাসপাতালে যান। এ ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

নগরীর আগ্রাবাস্থ ফায়ার সার্ভিস কন্টোলরুম কর্মকর্তা নজরুল ইসলাম গণমাধ্যমকে জানান, যে দুর্ঘটনার কারণে গ্যাস ছড়িয়ে পড়েছে তা বন্ধ করা গেছে। তবে মেরামত সম্পন্ন করতে সময় লাগছে। নগরীর বিভিন্ন স্টেশন থেকে ৬টি ইউনিটের ১০ গাড়ি ঘটনাস্থলে গেছে। রাত আড়াইটা পর্যন্ত কোনো গাড়ি ফিরে আসেনি। এদিকে ঘটনাস্থলে কাজ করা সময় আক্রান্ত হয়ে কিছুটা অসুস্থ হয়ে পড়েন ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জসিম উদ্দিন। তাকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে বলে জানান নজরুল ইসলাম।

দুর্ঘটনার ব্যাপারে ড্যাপ সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক অমল বড়ুয়া বলেন, সার কারখানার প্রধান ফটকের কাছে ৫০০ টন ধারণ ক্ষমতার অ্যামোনিয়া গ্যাস স্টোরেজ ট্যাঙ্কে লিকেজের সৃষ্টি হয়ে গ্যাস ছড়িয়ে পড়ে। এতে ঘটনাস্থলের আশেপাশে অবস্থানরত আনসার সদস্য এবং সাধারণ গ্রামবাসী অসুস্থ হয়ে পড়ে। তবে রাত সোয়া ১টার দিকে কারখানার প্রকৌশলীরা লিকেজ বন্ধ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।

ঘটনার পরপরই কাফকো ও সিইউএফএলের বিশেষ টিম উদ্ধার অভিযানে নামে। পরে পটিয়া ও চট্টগ্রাম থেকে থেকে ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজের পাশাপাশি গ্যাসের ঝাঁঝালো গন্ধ থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহিরুল ইসলাম জানিয়েছেন, রাত আড়াইটা পর্যন্ত অসুস্থ হয়ে পড়া ৪৫ জন নারী-পুরুষ ও শিশুকে সেখানে ভর্তি করানো হয়েছে।

উল্লেখ্য, সোমবার রাত সাড়ে ১০টার দিকে ড্যাপ কারখানার গ্যাস ট্যাঙ্কে লিকেজের ঘটনা ঘটে। এতে বাতাসে ছড়িয়ে পড়া অ্যামোনিয়া গ্যাসের কারণে আশেপাশের এলাকাসহ নগরীর পতেঙ্গা, হালিশহর ও আগ্রাবাদের মানুষজন শ্বাসকষ্টসহ বিভিন্ন প্রকার শারীরিক অসুস্থতায় আক্রান্ত হতে শুরু করে।

 

 
লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার
  • চিকিৎসা সামগ্রী চুরি, হাতেনাতে ধরা খেলেন হাসপাতালের কর্মচারী
  • রুহিয়া এলএসডিকে জমি দান করলেন এমপি রমেশ চন্দ্র

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (67%, ১৪ Votes)
  • হ্যা (24%, ৫ Votes)
  • মতামত নাই (9%, ২ Votes)

Total Voters: ২১

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • Excellent (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • No Comments (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry