আজ একনেকে উপস্থাপন হবে ডিজিএফআই আবাসন প্রকল্প
Tuesday, 23rd August , 2016, 09:41 am,BDST
Print Friendly, PDF & Email

আজ একনেকে উপস্থাপন হবে ডিজিএফআই আবাসন প্রকল্প



লাস্টনিউজবিডি, ২৩ আগস্ট, ঢাকা: ডিজিএফআই কর্মকর্তাদের আবাসন সুবিধার বহুতল ভবন নির্মাণের প্রকল্পটি আজ মঙ্গলবার একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের আজকের বৈঠকে প্রকল্পটি অনুমোদন হবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। যা দেশের সামরিক গোয়েন্দা বিভাগ ডিজিএফআই কর্মকর্তাদের জন্য একটি সুখবর বটে।

সূত্র বলছে, ডিজিএফআই কর্মকর্তাদের আবাসন সুবিধা না থাকায় জীবনের ঝুঁকি নিয়েই তাদের দূর-দূরান্ত থেকে অফিস করতে হয়। তাই ৪৪ বছর পর সরকার উদ্যোগ নিয়েছে তাদের আবাসন ব্যবস্থার।

১৪তলা বিশিষ্ট তিনটি অফিসার্স মেস কমপ্লেক্স ও বাসস্থান নির্মাণ করা হবে। তিন বছরের মধ্যে এসব নির্মাণ করা হবে।

সব প্রক্রিয়া শেষ করে আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে।

সূত্র জানায়, ১৯৭২ সালে ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইনটেলিজেন্স (ডিজিএফআই) প্রতিষ্ঠা করা হয়। কিন্তু নিজস্ব কোনো ভৌত অবকাঠামো সুবিধা গড়ে ওঠেনি।

তাই প্রথম থেকে এ পর্যন্ত ঢাকা ক্যান্টনমেন্টের বিভিন্ন ভাড়া ও পরিত্যক্ত বাড়িতে কার্যক্রম পরিচালনা করে আসছে।

দেশে ১৯টি ডিজিএফআইয়ের কার্যালয়ে মোট ৪২৩ জন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। এর মধ্যে সদর দফতর ঢাকা কার্যালয়ে ২০০ কর্মকর্তা রয়েছেন।

তারা আর্মি, নেভি ও বিমানবাহিনী থেকে প্রেষণে আসেন এবং নিজস্ব বাহিনীর আবাসিক সুবিধা ভোগ করেন। এতে একদিকে প্রতিনিয়ত তাদের যাতায়াতের জন্য অনেক অর্থ ব্যয় হয়, অন্যদিকে যাতায়াতের সময় নিরাপত্তা ঝুঁকিও রয়েছে।

তাই সার্বিক দিক বিবেচনা করে ২০১৩ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে ‘ঢাকা সেনানিবাসে ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইনটেলিজেন্সের (ডিজিএফআই) জন্য আনুষঙ্গিক কাজসহ অফিসার্স মেস কমপ্লেক্স ও বাসস্থান নির্মাণ’ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব পাঠায় পরিকল্পনা কমিশনে। তাতে প্রথমে ব্যয় ধরা হয় ৪৮ কোটি ৩৮ লাখ টাকা। আর ৫তলা ভিত্তির ওপর ৫তলা মেস কমপ্লেক্স নির্মাণের কথা বলা হয়। তা যাচাই-বাছাই করতে ওই বছরের ২৬ ডিসেম্বর প্রকল্প মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়।

তাতে অনেক সীমাবদ্ধতা শনাক্ত হওয়ায় নতুন করে কমিটি গঠন করা হয়। পিইসি সভার সিদ্ধান্ত ও গঠিত কমিটির সুপারিশের আলোকে প্রকল্পটির ডিপিপি পুনর্গঠন করে দুই পর্যায়ে (১ম পর্যায় ৫তলা এবং বেজমেন্ট ফ্লোর ও অবশিষ্ট কাম ২য় পর্যায়) ১৪তলা ভিত বিশিষ্ট বহুতল ভবন নির্মাণের লক্ষ্যে ৪৯ কোটি ৩৪ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়।

সূত্র আরো জানায়, পুনর্গঠিত ডিপিপির ভিত্তিতে তা যাচাই-বাছাই করতে ২০১৫ সালের ২২ জানুয়ারি আবারো পিইসি সভা অনুষ্ঠিত হয়। তাতে সিদ্ধান্ত হয় যে, এসব কাজ দিয়ে ডিজিএফআইয়ের কর্মকর্তাদের আবাসিক সংকট সংক্রান্ত সমস্যা খুব বেশি লাঘব হবে না। কারণ অনেক বিবাহিত কর্মকর্তাও রয়েছেন। তাই আগের মেস কমপ্লেক্সের সঙ্গে বিবাহিত কর্মকর্তাদের জন্য বাসস্থান অন্তর্ভুক্ত করে আবারো উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা পুনর্গঠন করে এর অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হয়। প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে চলতি বছরের জুলাই থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত।

এ প্রকল্পের আওতায় ১৪তলা ভিত্তি বিশিষ্ট ১টি ৭তলা (১টি বেজমেন্টসহ) অফিসার্স মেস কমপ্লেক্স নির্মাণ, (বিবাহিত কর্মকর্তাদের জন্য) ১৪তলা ভিত্তি বিশিষ্ট ১টি ১৪তলা বাসস্থান নির্মাণ, (অন্যান্য পদধারীদের জন্য) ১৪তলা ভিত্তি বিশিষ্ট ১টি ১৪তলা বাসস্থান নির্মাণ করা হবে। এছাড়া ৬টি গেটসহ ৭০০ মিটার সীমানা প্রাচীর নির্মাণ, সড়ক নির্মাণ করা হবে ৫ হাজার ১৩৯ মিটার, ড্রেন নির্মাণ করা হবে ২ হাজার ৬২৮ মিটার। আবার আসবাবপত্রও কেনা হবে ৫ হাজার ৬২১টি। এসব বিল্ডিংয়ের জন্য বিভিন্ন যন্ত্রপাতি কেনা হবে। বিদ্যুতের ব্যবস্থা ও পানি সরবরাহসহ অন্যান্য আনুসঙ্গিক কাজও করা হবে।

এসব কাজে ব্যয় ধরা হয়েছে ১৫৮ কোটি ৭৬ লাখ টাকা। তা যাচাই-বাছাই করতে চলতি বছরের ২০ জুন পিইসি সভা অনুষ্ঠিত হয়। তাতে সার্বিক দিক বিবেচনা করে প্রকল্পটির ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১৫০ কোটি ৭১ লাখ টাকা। প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। তাতেও প্রকল্পটি গ্রহণের পক্ষে সুপারিশ করা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন করবে ডিজিএফআই ও সেনা সদর, ইএনসি ব্রাঞ্চ, ঢাকা ক্যান্টনমেন্ট।

ঢাকা ক্যান্টনমেন্টের অভ্যন্তরে ধামালকোট মৌজা (নির্ঝর এলাকা), লালাসরাই মৌজা (মইনুল রোড এলাকা) ও জোয়ার সাহারা মৌজায় (নিসর্গ এলাকা) জমি পাওয়ায় ওই সব এলাকায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

লাস্টনিউবিডি/এমএইচ

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

কোন দেশের কোন কোম্পনীর করোনা ভ্যাকসিন আপনার পছন্দের এবং কার্যকর বলে মনে করেন ?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৮:৫৮ পূর্বাহ্ন
End Date: No Expiry

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »