মুসার ফেসবুকে গুলশান হামলার সূত্র
Sunday, 21st August , 2016, 07:52 pm,BDST
Print Friendly, PDF & Email

মুসার ফেসবুকে গুলশান হামলার সূত্র



লাস্টনিউজবিডি, ২১ আগস্ট,  ঢাকা: আসল নাম মুহাম্মদ মসিউদ্দিন ওরফে মুসা। তারই খোলা ২১টি ফেসবুক অ্যাকাউন্ট। কিন্তু একটাও আসল নামে নয়। আইএস জঙ্গি সন্দেহে ভারতে আটক এই মুসার সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ঘাটতে গিয়ে তাজ্জব হয়েছেন দেশটির জাতীয় তদন্তকারী সংস্থার কর্মকর্তারা।
সম্প্রতি কলকাতায় গিয়ে মুসাকে জিজ্ঞাসাবাদ করেছেন বাংলাদেশের র‌্যাবের তিন কর্মকর্তা। তারাও মুসার ফেসবুক অ্যাকাউন্ট থেকে সংগ্রহ করেছেন এমন তথ্য, যা ঢাকার গুলশানে জঙ্গি হামলার ঘটনায় তদন্তে সাহায্য করবে।

ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রের খবর, ২০১৪ সাল নাগাদ আবু মুসা আল বাঙালি নামে মসিউদ্দিন নিজের প্রথম ফেসবুক অ্যাকাউন্টটি খোলে। সেই অ্যাকাউন্ট ব্যাবহার করে সে প্রায় ৬৭ জনের সঙ্গে যোগাযোগ করে। প্রথমদিকে নিয়মিত এই অ্যাকাউন্ট থেকে যোগাযোগ করা হলেও পরে হায়দরাবাদ থেকে বেশ কয়েকজন সন্দেহভাজন গ্রেপ্তার হওয়ার পর কার্যত এই অ্যাকাউন্টের কাজ বন্ধ রাখা হয়।

তদন্তকারীরা জানতে পেরেছেন, আইএসের ভারতের প্রধান সফি আরমার নিজেও একজন তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ। তার সঙ্গেও এই সোশ্যাল নেটওয়ার্কের মাধ্যমেই যোগাযোগ রাখত মুসা। তারা দু’জনেই ফেসবুক এবং টুইটারের মাধ্যমে প্রথমে যোগাযোগ শুরু করে। পরে নানান জরুরি তথ্য আদান-প্রদান হত মেসেঞ্জারের মাধ্যমে। এতেও গোয়েন্দাদের নজরদারি বেড়ে গেছে, তা বুঝতে পারার পর মুসারা সাহায্য নেয় আইএসের টেকনিক্যাল টিমের। যার নাম ছিল ‘লাইব্রেরি অফ জিল’। সেখান থেকেই তাদের আইএসের নিজস্ব অ্যাপের মাধ্যমে যোগাযোগ রাখতে বলা হয়।
তদন্তকারীরা আরো জানতে পেরেছেন, যেহেতু এসব অ্যাপ আইএসের নিজস্ব টেকনিক্যাল টিম তৈরি করেছিল, সুতরাং তারা চাইলে সব ‘চ্যাট হিস্ট্রি’ মুছেও দিতে পারত। তবে মুসার যে ফেসবুক অ্যাকাউন্টটি রয়েছে, সেখানে তার বন্ধুর তালিকায় থাকা বেশ কয়েকজনের দিকে আপাতত নজর রেখেছেন গোয়েন্দারা। সেখানে দেখা যাচ্ছে গত জুন মাসেও আইএসের বিভিন্ন নৃশংস কার্যকলাপের ভিডিও বাংলায় সাবটাইটেল সহকারে নিজেদের ওয়ালে পোস্ট করেছে মুসার ফেসবুক বন্ধুরা। এমনকি, তাদের ওয়ালে লেখা হয়েছে মুক্তি পেতে হলে সিরিয়া যাওয়ার কথাও।
পুলিশ কর্মকর্তাদের বক্তব্য, আসলে এভাবেই রিক্রুটমেন্টের কাজ চালিয়ে যাচ্ছিল মুসার নেতৃত্বে একটি দল।

মুসার ওই ফেসবুক অ্যাকাউন্টে দু‘টি সাইট শেয়ার করা হয়েছিল। তার একটি ‘আমরা আনসার’ এবং অন্যটি ‘আত তামকিন’। যদিও বাংলাদেশ পুলিশ কিছুদিন আগেই এই ‘আত তামকিনের’ উপর নজরদারি করে সেই সাইটটির প্রচার এবং কার্যকলাপ বন্ধ করে দিয়েছে বলে সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে।

শনিবার ভাতের এক গোয়েন্দাকর্মকর্তা বলেন, ‘সবচেয়ে আশ্চর্যের বিষয় এই যে, মুসার ফেসবুক বন্ধুদের তালিকায় যাদের নাম রয়েছে তাদের অধিকাংশই কলেজের ছাত্র’। এদের প্রোফাইলগুলিতে বেশ কিছু ছবি রয়েছে। তাদের সঙ্গে জঙ্গি সংগঠনগুলির কোনো সম্পর্ক আছে কি না তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। কারণ, এই সব ছবিতে অধিকাংশ ক্ষেত্রেই আইএসের পোশাক পরে তা প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করা হয়েছে।

শনিবার থেকেই ভারতের খাগড়াগড় বিস্ফোরণের ঘটনার বিচার প্রক্রিয়া শুরু হয়েছে।
গোয়েন্দাকর্মকর্তাদের বক্তব্য, এই ঘটনায় জড়িত জেএমবির একটি অংশ হাত মিলিয়েছে আইএসের সঙ্গে। ফলে এই মামলার ক্ষেত্রে এই দুই সংগঠনের যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে পুরো তদন্তে। তবে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে এরা যাতে আমাদের দেশে বেশি জাল ছড়াতে না পারে, সেই চেষ্টা চালাচ্ছি আমরা।
সূত্র: ইন্ডিয়া টাইমস।
লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »