শেরপুরের মেঘাদল-হারিয়াকোনা রাস্তার বেহাল দশা
Tuesday, 5th July , 2016, 01:14 pm,BDST
Print Friendly, PDF & Email

শেরপুরের মেঘাদল-হারিয়াকোনা রাস্তার বেহাল দশা



রেজাউল করিম বকুল, লাস্টনিউজবিডি, ৫ জুলাই, শেরপুর: বালি উত্তোলনের কারণে শেরপুরের শ্রীবরদী উপজেলার গারো পাহাড়ের মেঘাদল হতে হারিয়াকোনা সড়কটির আজ বেহাল অবস্থা। পাহাড়ি ঢলে প্রায় আধা কিলোমিটার সড়ক চলে গেছে নদী গর্ভে। ভেঙে গেছে সড়কের কয়েকটি স্থান। এক বছর থেকে এ সড়কে কোনো যানবাহন চলাচল করতে পারেনা। পায়ে হেটে চলাও কষ্টকর। ফলে চরম দুর্ভোগের শিকার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও ১০/১২টি পাহাড়ি গ্রামবাসীসহ হাজার হাজার মানুষ। সম্প্রতি দ্রুত সড়ক নির্মাণের দাবি তুলেছেন এলাকাবাসীরা।

ভারতের মেঘালয় রাজ্যের সীমানা ঘেষাঁ শেরপুরের শ্রীবরদী উপজেলার সিংগাবরনা ইউনিয়নের উত্তর সীমান্তজুড়ে গারো পাহাড়। এখানকার গ্রামবাসীদের চলাচলে একমাত্র সড়ক মেঘাদল হতে হারিয়াকোনা। প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ এ সড়কের দু’পাশে ক্ষুদ্র নৃ তাত্তিক জনগোষ্ঠী অধ্যূষিত এলাকা। এসব জনগোষ্ঠীর মধ্যে গারো, কুচ, হাজং, বানাইসহ বিভিন্ন সম্প্রদায় লোকের সংখ্যাই বেশি।

এছাড়াও এ সড়কে চলাচল করে বাবেলাকোনা আদিাবাসী উচ্চ বিদ্যালয়, বাবেলাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কয়েকটি মিশনারী বিদ্যালয়, গীর্জা, মসজিদ, বেসরকারি সংস্থার অফিস, রাবার বাগান, বর্ডার গার্ড অব বাংলাদেশ ক্যাম্প (বিজিবি) ও ফরেষ্ট অফিসসহ বিভিন্ন প্রতিষ্ঠানের লোকজন। এক মাত্র এ সড়কে চলাচল করে গারো পাহাড়ের হারিয়াকোনা, বাবেলাকোনা, মেঘাদল, চান্দাপাড়া, দিঘলাকোনা, দার্শিকোনা, কর্ণঝোড়া, কুমারগাতিসহ ১০/১২টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ। এখান থেকে প্রতি বছর লাখ লাখ টাকা মূল্যের সবজি ও বন বাগানের কোটি টাকার বৃক্ষসহ নানা পন্য সামগ্রী শহরে নেয়া হয়। এ সড়কেই শহর থেকে পন্য সামগ্রী আসে গারো পাহাড়ে।

এলাকাবাসী জানান, গত বছর এ নদী থেকে যত্রতত্রভাবে বালু উত্তোলনে নদীর দু’পাড়ের বিভিন্ন স্থানে দেখা দেয় ভাঙন। বর্ষায় ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মেঘাদল হতে হারিয়াকোনা প্রায় আধা কিলোমিটার সড়ক ভেঙে নদী গর্ভে চলে গেছে। কয়েকটি জায়গায় সৃষ্টি হয়েছে বিশাল গর্তের। বেশিরভাগ সড়কে হাটু সমান কাদা। খানা খন্দকে ভরপুর। ফলে একেবারেই চলাচল অযোগ্য হয়ে পড়েছে সড়কটি। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন, শিক্ষার্থী, শিক্ষক, বিভিন্ন প্রতিষ্ঠানের কমকর্তা কর্মচারী ও ১০/১২ টি গ্রামবাসীসহ প্রায় ২০ হাজার মানুষ।

সিংগাবরনা ইউনিয়নের সাবেক ইউপি সদস্যা মনোয়ারা বেগম বলেন, বর্তমান এমপি একেএম ফজলুল হক চান নির্বাচনের আগে প্রতিশ্র“তি দিয়েছেন। তিনি নির্বাচিত হলে এ সড়কটি  পাকা  করে দিবেন। অথচ প্রায় সাত বছর পার হয়েছে। এখনো তা নির্মাণ হয়নি। আমরা সড়ক পাকা চাই। বাবেলাকোনা আদিাবাসী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কণিয়া সাংমা বলেন, এখানে এ বিদ্যালযসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

এসব শিক্ষা প্রতিষ্ঠানে সহাস্রাধিক শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীসহ এলাকার হাজার হাজার মানুষের প্রতিদিন এ সড়কে চলাচল করতে হয়। বেশিরভাগ সড়কেই হাটু সমান কাদাঁ। পায়ে চলাচল করাও কঠিন হয়ে পড়েছে। বেসরকারি সংস্থা বাবেলাকোনা কারিতাস আইসিডিপির ম্যানেজার অতুল ম্রং বলেন, এ সড়কে এখন সাইকেল বা মোটর সাইকেল নিয়েও চলাচল করতে পারিনা। ইউপি সদস্য বীর মুক্তিযোদ্ধা ভূপেন্দ্র মান্দা বলেন, আমি এ সড়কের জন্যে চেয়ারম্যান ও এমপি মহোদয়ের কাছে লিখিতভাবে আবেদন করেছি। এমপি মহোদয় বলেছেন প্রথম বরাদ্দ এলেই এ সড়ক নির্মাণ করা হবে।

সিংগাবরনা ইউপি চেয়ারম্যান আবু রায়হান বলেন, সড়কটি এলজিইডির অধীনে নেয়ার জন্যে মাসিক সুবয় মিটিংয়ে কয়েকবার উথ্থাপন করা হয়েছে। তবে স্থানীয়ভাবে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এ সড়কে মাটি ভরাট করা হয়। কিন্তু পাগলা নদীর ঢলে তা ভেঙে যায়। এ জন্য সড়ক টি পাকা করণ করা হলে সহজে নদী ভাঙনের কবলে পড়বে না।

উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিন বলেন, এ সড়কটি দ্রুত নির্মাণের জন্যে প্রশাসনিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। স্থানীয়দের দাবি, দ্রুত সড়কটি নির্মাণের। এতে চলাচলে দুর্ভোগের অবসান হবে তাদের। উৎপাদনে সম্ভাবনাময় এলাকাটি অল্পদিনেই পরিণত হবে বানিজ্যিক এলাকায়। উন্নয়নে যোগ হবে নতুন মাত্রা। এমনটাই স্বপ্ন দেখছেন এখানকার বাসীন্দারা।

লাস্টনিউজবিডি, এইচএ

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]