মায়ের প্রেতাত্মার ভয়ে জালের মধ্যে নবজাতক
Sunday, 3rd July , 2016, 03:40 pm,BDST
Print Friendly, PDF & Email

মায়ের প্রেতাত্মার ভয়ে জালের মধ্যে নবজাতক



লাস্টনিউজবিডি, ৩ জুলাই, ঢাকা: মায়ের প্রেত্মার হাত থেকে বাঁচতে এক নবজাতককে মাছ ধরার জালের মধ্যে ঢুকিয়ে রাখা হয়েছে। শুধু তাই নয়, ভূত-প্রেতের হাত থেকে বাঁচাতে ও শয়তানের দোষ কাটাতে জালের চারদিকে ছেটানো হচ্ছে ‘মন্ত্রঃপূত জল। শিশুকে দেওয়া হয়েছে মাদুলি। মাখানো হচ্ছে ‘মন্ত্রঃপূত’ মাটি।

ভারতের পশ্চিমবঙ্গের ক্যানিং থানার হাটপুকুরিয়া গ্রামে এ ঘটনা এটি। শুধু হাটপুকুরিয়া নয়, পাশের দাঁড়িয়া, ভলেয়ার গ্রামেও চলে আসছে এই প্রথা। গ্রামে গিয়ে দেখা যায়, এক নারী একটি ভাঙাঘরের মধ্যে নবজাতককে নিয়ে বসে আছেন। বর্ষায় স্যাঁতসেঁতে হয়ে গেছে ঘরের মাটির মেঝে। সেখানেই বসে বাচ্চাকে ঘুম পাড়ানোর চেষ্টা করছেন তিনি।

জালের মধ্যে কেন নবজাতক? এ কথা জিজ্ঞেস করতে আলিমা সরদার নামের ওই নারী বলেন, ‘বাচ্চাটির মা প্রসব করার সময় মারা যান। তার পর থেকে ওকে জালের মধ্যে ঘিরে রাখা হয়েছে৷ যাতে ওর মা ওকে নিয়ে যেতে না পারে৷ ভূত-প্রেত কত রয়েছে৷ শয়তানের ছোঁয়াও ওর গায়ে লাগবে না।’ গ্রামের টানে একশ্বাসে কথাগুলি বললেন আলিমা।

বৃহস্পতিবার রাতেই ওই সন্তান প্রসব করতে গিয়ে বাড়িতে মারা যান নার্গিস বিবি। তার পর থেকে বাড়ির মানুষের ও পাড়া প্রতিবেশির ধারণা হয়, ওর মা পেত্নির রূপ ধরে নিজের সন্তানকে নিয়ে যাবে৷ সেই ধারণা থেকেই সন্তানকে বাঁচাতে এমন ব্যবস্থা।

গ্রামের এক প্রবীণ মানুষও সেই ব্যবস্থায় সায় দিয়ে বললেন, ‘এর ফলে কুনজর লাগবে না৷ দোষ লাগবে না৷ খারাপ হাওয়া লাগবে না।’ তবে জেলা পরিষদের স্বাস্থ্য বিভাগের কর্মাধ্যক্ষ ডা. তরুণ রায় এ ব্যাপারে কড়া মনোভাব দেখিয়েছেন৷ তিনি বলেন, ‘এটি একেবারে ঠিক নয়৷ এইভাবে নবজাতককে রাখলে জীবাণুর আক্রমণে মৃত্যু হতে পারে।’

যে কোনও সাধারণ চিকিৎসকও সেটাই বলবেন৷ কিন্তু ওই গ্রামের মানুষের কুসংস্কার দূর করার জন্য সচেতনতাকেই জোর দিতে চেয়েছেন বিশেষজ্ঞরা।

লাস্টনিউজবিডি/এমআই

 

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]