ঘরের কাজকে সহজ করতে হোম অ্যাপ্লায়েন্স
Saturday, 2nd July , 2016, 12:45 pm,BDST
Print Friendly, PDF & Email

ঘরের কাজকে সহজ করতে হোম অ্যাপ্লায়েন্স



লাস্টনিউজবিডি, ২ জুলাই, ডেস্ক:  দৈনন্দিন জীবনযাপনকে সুন্দর ও সহজ করে দিয়েছে ডিজিটাল নানা পণ্য। পাশাপাশি সময়ের দিকটাও করেছে সাশ্রয়ী।

পারিবারিক জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ রান্না। কিন্তু একই সঙ্গে কাজ এবং রান্না দুটি দিক দেখতে গেলে জীবন হয়ে ওঠে কঠিন। অনেক পরিবারে স্বামী-স্ত্রী দুজনই চাকরি করেন। আবার অনেক সময় অনেক কর্মজীবী পুরুষ কোনো কারণে বাড়িতে একা থাকেন। সেক্ষেত্রে রান্না করাটা কোনো যুদ্ধ জয়ের চেয়ে কম নয়। কিন্তু আধুনিক জীবনে নানা হোম অ্যাপ্লায়েন্সের ব্যবহারে রান্নাঘরের কাজ এখন অনেকটাই সহজ।

রান্নাঘরেই কাজ শুরু হয় আমাদের ঘুম থেকে ওঠার পর পরই। শহুরে জীবনে গৃহ পরিচারিকা পাওয়াটা একটু কঠিন। আর পেলেও হয়তো সকালে নাস্তা তৈরি করে দেবেন এমন পরিচারিকা পাওয়া হয়ে ওঠে না। সুতরাং স্বামী-স্ত্রী দুজনই যদি চাকরিজীবী হোন অথবা আপনি যদি ব্যাচেলর চাকরিজীবী হোন তাহলে সকালে ঘুম থেকে উঠে আপনি খুব সহজেই হোম অ্যাপ্লায়েন্সের সাহায্যে আপনার নাস্তা তৈরি করতে পারেন। এজন্য রয়েছে বেশকিছু হোম অ্যাপ্লায়েন্স। যেমন-রুটি মেকারের মাধ্যমে আপনি সহজেই সকালে নাস্তার জন্য রুটি তৈরি করতে পারেন। এছাড়া রয়েছে টোস্টার, কেক এবং স্যান্ডউইচ মেকার। পাশাপাশি আপনি যদি ফলের জুস খেতে চান তাহলে ব্লেনডার এবং জুসার তো রয়েছেই।

এতো গেল সকালের নাস্তার ব্যাপার। এবার আসুন দুপুরের অথবা রাতের খাবার তৈরির আয়োজনে। ধরুন অাপনাকে রান্না করতে হবে। কিন্তু রান্নার আয়োজন করতে আপনাকে সাহায্য করবে এমন কেউ নেই। তখন কী করবেন? দুশ্চিন্তার কিছু নেই। কারণ আপনার রান্নার নানা উপকরণ প্রস্তুতি যেমন ধরুন তরকারি কাটাকাটি, মসলা বাটা, মিক্সার করা ইত্যাদি কাজে আপনাকে সাহায্য করার জন্য বাজারে পাওয়া যাচ্ছে ফুড প্রসেসর, স্ট্যান্ড মিক্সার এবং বিটার।

খাবার উপকরণ তো প্রস্তুত এবার রান্নার পালা। রান্নার ক্ষেত্রেও আপনার কষ্ট লাঘবের জন্য রয়েছে নানা উপকরণ যেমন-এয়ার ফায়ার। এর মাধ্যমে আপনি তেল ছাড়া এবং সামান্য তেলে আপনার রান্নায় বিভিন্ন ভাজির কাজটি শেষ করতে পারবেন। বিশেষ করে যারা তেল কম খেতে চান বা একেবারেই তেল খেতে চাননা তাদের জন্য এটি খুবই উপকারী একটি হোম অ্যাপ্ল্যায়েন্স। এছাড়া বিভিন্ন রান্না প্রস্তুত করতে এবং আপনার রান্নাকে সহজ করতে রয়েছে বিভিন্ন কিচেন কুকওয়্যার, প্রেসার কুকার, মাল্টি কুকার, রাইস কুকার ইত্যাদি।

এসব রান্নার ক্ষেত্রে আপনি গ্যাসের চুলা ব্যবহার করতে পারেন। কিন্তু সাধারণ গ্যাসের চুলায় থাকে বিভিন্ন ঝুঁকি। চুলা জ্বালাতে গিয়ে নানা দুর্ঘটনা ঘটারও সম্ভাবনা থাকে। তাই গ্যাস স্টোভ ব্যবহার করাটায় শ্রেয়। আর আপনি যদি এই ঝামেলায় না যেতে চান তাহলে আপনার জন্য রয়েছে ইনডাকশন কুকার। আর কোনো কারণে যেমন ধরুন পারিবারিক বনভোজন অথবা কোথাও আপনার রান্না করা খাবার বহন করতে চান তাহলে আপনি ব্যবহার করতে পারেন ইলেকট্রিক লাঞ্চ বক্স। এটিতে আপনার খাবার গরম এবং গন্ধমুক্ত থাকবে।

এছাড়া আপনি যদি রান্না করা খাবার গরম করতে চান অথবা গ্রিল, পিজ্জা খেতে চান তাহলেও কোনো সমস্যা নেই। বাড়িতে বসে মাইক্রোওয়েভ ইলেকট্রিক ওভেনের মাধ্যমে আপনি খুব সহজেই এটি তৈরি করতে পারবেন।

রান্নার পালা তো হলো। কিন্তু রান্না ঘরের মেঝেতো নোংরা, সেটি মুছতে তো হবে নাকি। কোনো ব্যাপার নয়। মপ সেট অাপনাকে এ কাজে সাহায্য করবে। যার মাধ্যমে অাপনি সহজেই কাজটি করতে পারবেন।

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]