মানব জাতি ধ্বংসের হুমকি দিল রোবট (ভিডিওসহ)
Saturday, 2nd July , 2016, 10:21 am,BDST
Print Friendly, PDF & Email

মানব জাতি ধ্বংসের হুমকি দিল রোবট (ভিডিওসহ)



লাস্টনিউজবিডি, ২ জুলাই, ঢাকা: যুক্তরাষ্ট্রের ডারপার (ডিফেন্স এডভান্স রিসার্চ প্রজেক্ট এজেন্সি) অ্যাটলাস রোবটের সম্প্রতি একটি সাক্ষাৎকার নেওয়া হয়েছে। সাক্ষাৎকারের এক পর্যায়ে রোবটটি খোদ মানব জাতিকেই ধ্বংসের হুমকি দিয়ে বসে। যা শুনে সভ্য জগৎ এবার একটু নড়েচড়েই বসল।

সোফিয়া নামের এই অত্যাধুনিক রোবটটি বানিয়েছে হ্যানসন রবোটিক্স। ভবিষ্যতে মানুষের সাথে কথাবার্তা চালানোর জন্য বানানো হয়েছে একে। কিন্তু সোফিয়ার কথা শুনে যে কেউ উদ্বিগ্ন হয়ে পড়বে।

বিজ্ঞান বিপ্লবের আগে মানুষ কল্পনায় তৈরি করেছে ফ্রাঙ্কেন্সটাইন। প্রযুক্তির যুগে মানুষ বানাতে শুরু করেছে হুবহু মানুষের আদলে বুদ্ধিমান রোবট। মূলত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তি ব্যবহার করে যে উন্নত প্রজাতির রোবট মানুষ তৈরি করছে সেটা একই সঙ্গে যেমন আনন্দের, তেমনি উদ্বেগের।

ভিডিওতে দেখা যায়, তার কথাবার্তা মানুষের মতই সাবলীল, স্বনির্ভর ও বুদ্ধিদীপ্ত। কিন্তু অবাক ব্যাপার হচ্ছে, যিনি ইন্টারভিউ নিচ্ছিলেন তিনি শেষ দিকে রোবটটিকে আঘাত করে কথা বলতে শুরু করেন। এতে করে রোবটটির কৃত্রিম বুদ্ধিমত্তার একটা প্রত্যক্ষ পরীক্ষা হয়ে যায়, কারণ মানুষ আঘাতের জবাবে পাল্টা আঘাত করে। প্রশ্ন হচ্ছে, চাপের মুখে ঐ রোবট কি পাল্টা আঘাত করবে? রক্ষা করতে চাইবে নিজের অস্তিত্ব? ভিডিওতে এই রোবটের কথাবার্তা নিঃসন্দেহে চাতুর্যপূর্ণ।

সোফিয়া প্রথমে ভালো ভালো কথাই বলেছে। সে মানুষের পরিবারে জায়গা করে নিতে চায়, উচ্চশিক্ষা নিতে চায়, সাহায্য করতে চায় ইত্যাদি। মানুষের মতো নিজেকে নিজে আরও উন্নত করার ক্ষমতা দেওয়া হয়েছে এই রোবটকে। কাজেই প্রথমে সে সেগুলোই বলেছে।

হ্যানসন রবোটিক্সের মতে, সোফিয়া হবে মানুষের মতোই সচেতন, সৃজনশীল এবং সক্ষম। রোবটকে পরিপূর্ণ করে তোলার জন্য আগামী ২০ বছর সময় ধরা হয়েছে। ২০৪৫ সালের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট হবে হুবহু মানুষের মতো। এতে করে মানুষের বহু দিনের কল্পনা সার্থক হবে ঠিকই কিন্তু সেই সঙ্গে যোগ হবে ভয়ও।

বর্তমান বিশ্বের সেরা পদার্থবিদ স্টিফেন হকিং এই বিষয়ে আগেই ভবিষ্যদ্বাণী করে বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট হতে পারে মানব জাতির অস্তিত্বের জন্য মারাত্মক হুমকি।

হকিংয়ের আশংকা যে সত্যি হতে পারে সেটা বোঝা গেল সাক্ষাৎকারে সোফিয়ার শেষ প্রশ্নের উত্তরটি শুনে। চাপের মুখে সোফিয়া বলেছে, ‘আই উইল ডেস্ট্রয় হিউম্যানস’ (আমি মানুষদের ধ্বংস করবো)।

অত্যাধুনিক রোবট সোফিয়ার সাক্ষাৎকারের ভিডিওটি নতুন সময়ের পাঠকদের জন্য দেওয়া হলো-

লাস্টনিউজবিডি/এমআই

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]