Wednesday, 24th November , 2021, 06:21 pm,BDST
Print Friendly, PDF & Email

দেশের প্রথম ডিজিটাল ট্রেড কাউন্টার চালু করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক


লাস্টনিউজবিডি, ২৪ নভেম্বর : দেশের প্রথম ডিজিটাল ট্রেড কাউন্টার চালু করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এটি একটি অনলাইন ‘ড্রপ অফ’ কাউন্টার যেখানে গ্রাহকরা তাদের ট্রেড ট্রানজেকশনের আবেদন এবং আনুসাঙ্গিক নথিপত্র জমা দিতে পারবেন। এই প্ল্যাটফর্মটি একইসাথে সুরক্ষিত এবং স্বনির্ভর যা লো-ডকুমেন্টেশন এবং ডেটা নিরাপত্তার ক্ষেত্রে অধিক উপযোগী। মডিউলটির মাধ্যমে কর্পোরেট ক্লায়েন্টরা সহজভাবে পেপারলেস, স্মার্ট অ্যাপ্লিকেশন এবং ম্যানেজমেন্ট ফ্লো অ্যাক্সেস করতে পারবেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নাসের এজাজ বিজয় বলেন, “দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত এবং উত্পাদনশীলতা বৃদ্ধি করার জন্য বাণিজ্যকে ডিজিটাইজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রাহকদের একটি আদর্শ ব্যাংকিং অভিজ্ঞতার দেওয়ার লক্ষ্যে আমরা এই ডিজিটাল ট্রেড কাউন্টার চালু করেছি। আমি নিশ্চিত যে আমাদের ক্লায়েন্টরা এই ডিজিটাল ট্রেড কাউন্টারের নিরবিচ্ছিন্ন অ্যাপ্লিকেশন প্রক্রিয়া থেকে উপকৃত হবেন।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর ডিজিটাল ট্রেড কাউন্টার ব্যাবহারকারী প্রথম ক্লায়েন্ট হলো ইউনিভগ গার্মেন্টস কো লি.। এই ডিজিটাল টুল-এর অভিজ্ঞতা জানাতে গিয়ে প্রতিষ্ঠানের চীফ ফাইন্যান্সিয়াল অফিসার মি. গামিনি ডি সিলভা বলেন, “আমরা সম্প্রতি স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর ডিজিটাল ট্রেড কাউন্টার-এ দুইটা শিপিং গ্যারেন্টির আবেদন করি। ইন্টারফেসটি খুবই ব্যবহারবান্ধব। আমরা আনুসাঙ্গিক নথিগুলি আপলোড করে খুব কম সময়ের মধ্যেই আবেদন করতে সক্ষম হয়েছি। এছাড়া এই প্ল্যাটফর্ম থেকে আমরা ব্যাংকের প্রতিদিনের লেনদেন সম্পর্কিত তথ্যও ট্র্যাক করতে পারি যা আমাদের কাজে অনেক সহায়ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর নতুন ডিজিটাল ট্রেড কাউন্টার-এর সেবায় আমরা অত্যন্ত সন্তুষ্ট। আমরা নিশ্চিত যে, এটি আমাদের দৈনন্দিন ট্রেড ফ্লো বজায় রাখতে বিশেষ সহায়তা করবে।”

বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ক্লায়েন্টরা এই কাউন্টারের মাধ্যমে তাদের নির্দেশাবলী ব্যাংকে আপলোড করতে পারেন। কাউন্টারে ফর্মের হার্ড কপি থেকে স্বয়ংক্রিয়ভাবে ডেটা আপলোড হয়ে তা ব্যাংকের সিস্টেমে নিবন্ধিত হয়। এটি একটি ইন্টারেক্টিভ প্ল্যাটফর্ম যেখানে লেনদেনের জন্য কোনো ‘ওয়েটিং টাইম’ নেই। প্লাটফর্মটি লেনদেন সম্পাদন করার জন্য কোন অতিরিক্ত নথি বা তথ্যের প্রয়োজন হলে ক্লায়েন্টদের অবহিত করে। সেইসাথে ক্লায়েন্টরা একই চ্যানেলের মাধ্যমে ব্যাংকের কাছে তাদের প্রতিক্রিয়াও জানাতে পারে। ডিজিটাল ট্রেড কাউন্টার-এর কিছু অনন্য বৈশিষ্ট্য রয়েছে যা ক্লায়েন্টদের সীমিত টার্ন-এরাউন্ড টাইম, রিয়েল-টাইম লেনদেন ট্র্যাকিং, এক পেইজে সম্পূর্ণ আবেদনটি সম্পন্ন করার মতো অনেক সুবিধা প্রদান করে। প্ল্যাটফর্মটি সম্পূর্ণ স্বচ্ছতা ও উন্নত নিরাপত্তা নিশ্চিত করতে একটি অডিট ট্রেইল রক্ষা করে। সিস্টেমটির সহজ অন-বোর্ডিং সুবিধা বেশি সংখ্যক ক্লায়েন্টকে এই কাউন্টারে ফাস্ট অ্যাক্সেস পেতে সাহায্য করে।

ব্যাংকিং ক্ষেত্রে ট্রেড ডিজিটাইজেশন প্রচার এবং ক্লায়েন্টদের বাণিজ্য অভিজ্ঞতা বাড়ানোর উদ্দেশ্যে নিয়েই এই কাউন্টার চালু করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

লাস্টনিউজবিডি/এমবি

সর্বশেষ সংবাদ

আপনার মতামত দিন
Print Friendly, PDF & Email
youtube
app
walton
Nitol
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
শেখ পরশের ভিশনারি নেতৃত্বে মানবিক যুবলীগের দুই বছর
।।মানিক লাল ঘোষ।। "আমার চেষ্টা থাকবে যুব স...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • এক কলাগাছে ১০ মোচা!
  • আকস্মিক বন্যা: হাতীবান্ধায় প্রায় ১২ কোটি টাকার ক্ষতি
  • আকস্মিক বন্যায় বিধ্বস্ত লালমনিরহাট, এখনো বিদ্যুৎ নেই ২ উপজেলায়

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (59%, ১০৬ Votes)
  • না (26%, ৪৭ Votes)
  • মতামত নাই (15%, ২৬ Votes)

Total Voters: ১৭৯

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »