মালালা এখন কোটিপতি
Thursday, 30th June , 2016, 12:44 pm,BDST
Print Friendly, PDF & Email

মালালা এখন কোটিপতি



লাস্টনিউজবিডি, ৩০ জুন, ডেস্ক: নিজের জীবনের কঠিন বাস্তবের কাহিনি সারা বিশ্বকে শুনিয়ে এবার মিলিয়নেয়ারের তালিকায় ঢুকে পড়লেন মালালা ইউসুফজাই। পাকিস্তানে তালিবানের আক্রমণের পর আত্মজীবনী ‘আই এম মালালা’ লিখে ও পৃথিবীর বিভিন্ন প্রান্তের সেমিনার-কনফারেন্সে নিজের অভিজ্ঞতা বিনিময় করে এ বিশাল অর্থ উপার্জন করেছেন সর্বকনিষ্ঠ এই নোবেলজয়ী।
শিক্ষার প্রসারে অগ্রণী ভূমিকা নেওয়ার জন্য তালিবানের চক্ষুশূল হয়ে উঠেছিল ছোট্ট মেয়ে মালালা ও তার পরিবার। পাকিস্তানের সোয়াত উপত্যকায় স্কুলবাস থামিয়ে মালালার উপর আক্রমণ চালায় তালেবান। বাসে উঠে বন্দুক তাক করে জঙ্গিরা জানতে চায় মালালা কে?
বাসের আসন থেকে দাঁড়িয়ে ছোট্ট সেই মেয়ে জানিয়ে দিয়েছিল, ‘আমিই মালালা’। এরপরেই শুরু হয় জঙ্গিদের তাণ্ডব। মুহূর্তের মধ্যে জঙ্গিদের গুলি তার শরীর ঝাঁঝরা করে দেয়। দীর্ঘ চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেও শিক্ষার প্রসারে কাজ করছেন মালালা। বিশ্বজুড়ে ছড়িয়ে দিয়েছেন শিক্ষার আলো।

সানডে টাইমসের সাংবাদিক ক্রিশ্চিনা ল্যাম্বের সঙ্গে নিজের জীবন কথা লেখেন মালালা। নাম দেন ‘আই এম মালালা’ তার আত্মজীবনীর স্বত্বের সুরক্ষার জন্য একটি কোম্পানি তৈরি করা হয়। ২০১৫ সালের অাগস্ট মাসের মধ্যে ওই বই থেকে আয় হয় ২.২ মিলিয়ন পাউন্ড। কোম্পানিটির যুগ্ম শেয়ারহোল্ডার মালালা, তার বাবা জিয়াউদ্দিন ইউসুফজাই ও মা তুর পেকাই। প্রত্যেকেই এখন আছেন বার্মিংহামে।
২০১৩ সালের অগাস্ট মাসে বইটি প্রকাশিত হয়। নিলসন বুক রিসার্চের তথ্য অনুযায়ী, ইতোমধ্যেই বিশ্বজুড়ে বইটির ৩৫ লাখ কপি বিক্রি হয়েছে। শুধুমাত্র ব্রিটেনেই বিক্রি হয়েছে ২.৯ লাখ কপি। যা থেকে আয় হয়েছে ২.২ মিলিয়ন পাউন্ড।
মার্কিন সংস্থা পলিসি স্টাডিজের রেকর্ড বলছে, বক্তা হিসেবেও বেশ ভালো আয় করেছেন সর্বকনিষ্ঠ নোবেলজয়ী। প্রত্যেক স্পিচের জন্য তিনি নেন ১,১৪,০০০ পাউন্ড। যেখানে ডেসমন্ড টুটুর মতো নোবেলজয়ী সমাজকর্মী প্রত্যেক ভাষণের জন্য নেন ৬৪,০০০ পাউন্ড।

 

 

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]