জেসন রয় তাণ্ডবে লণ্ডভণ্ড শ্রীলঙ্কা
Thursday, 30th June , 2016, 11:40 am,BDST
Print Friendly, PDF & Email

জেসন রয় তাণ্ডবে লণ্ডভণ্ড শ্রীলঙ্কা



লাস্টনিউজবিডি, ৩০ জুন, ডেস্ক: ইল্যান্ডের কেনিংটন ওভালে চতুর্থ ওয়ানডেতে ইংল্যান্ডকে বিশাল রানে টার্গেট ছুড়ে দেয় শ্রীলঙ্কা। চার হাফ সেঞ্চুরিতে ৪২ ওভারে ৩০৮ রানের বড় লক্ষ্যই ছুড়ে দেয় শ্রীলঙ্কা। বড় এই লক্ষ্যটাকেই যে মামুলি বানিয়ে ফেললেন ইল্যান্ড ব্যাটসম্যান জেসন রয়।

লঙ্কান বোলারদের নিয়ে ছেলে খেলায় মেতে ছিলেন রয়। তার ১১৮ বলে ১৬২ রানের ঝোড়ো ব্যাটিংয়ে শেষ পর্যন্ত বড় লক্ষ্যটা ১১ বল বাকি থাকতেই পেরিয়ে গেল ইংল্যান্ড। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৬ উইকেটের এই জয়ে এক ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে ইংলিশরা।

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই দ্রুতগতিতে রান তুলতে থাকেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। ১৯তম ওভারে বৃষ্টির বাগড়ায় ওভার কমে এলে রানের গতি আরো বেড়ে যায়। ৪২ ওভারে নেমে আসা ইনিংসে দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথুসের হাফ সেঞ্চুরিতে ৩০৫ রান করে শ্রীলঙ্কা।

দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রান করেন কুশল মেন্ডিস। তার ৪৬ বলের ইনিংসে ছিল ১৩টি চারের মার। এছাড়া ম্যাথুস অপরাজিত ৬৭, চান্দিমাল ৬৩ ও গুনাথিলাকা ৬২ রান করেন।

ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩০৮ রান। লক্ষ্য তাড়ায় শুরুতেই মঈন আলীকে (২) হারায় ইংল্যান্ড। তবে দ্বিতীয় উইকেটে জো রুটের সঙ্গে রয়ের ১৪৯ রানের বড় জুটি স্বাগতিকদের জয়ের ভিত গড়ে দেয়। ৫৪ বলে ৯ চারে ৬৫ রান করে রুটের বিদায়ে ভাঙ্গে এ জুটি।

এরপর অধিনায়ক ইয়ান মরগানের সঙ্গে ৫৪ ও জনি বেয়ারস্টোর সঙ্গে ৬০ রানের আরো দুটি ভালো জুটিতে দলকে জয়ের পথে নিয়ে যাওয়ার পাশাপাশি তৃতীয় সেঞ্চুরি তুলে নেন রয়। জয় থেকে ২৭ রান দূরে থাকতে ১১৮ বলে ১৩ চার ও ৩ ছক্কায় ১৬২ রানের দুর্দান্ত ইনিংসটি খেলে ফেরেন এই ডানহাতি ব্যাটসম্যান।

রয়ের ১৬২ রানের ইনিংসটি ওয়ানডেতে ইংলিশ ব্যাটসম্যানের দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। আর সর্বোচ্চ রবিন স্মিথের অপরাজিত ১৬৭, ১৯৯৩ সালে এজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

রয়ের বিদায়ের পর বাকি কাজটুকু সহজেই শেষ করেন বেয়ারস্টো ও জস বাটলার। বেয়ারস্টো ২৯ ও বাটলার ১৭ রানে অপরাজিত ছিলেন।

দুই দলের সিরিজের প্রথম ম্যাচে টাই হয়েছিল। দ্বিতীয় ম্যাচে ১০ উইকেটের জয় পায় ইংল্যান্ড। তৃতীয় ম্যাচ বৃষ্টি কারণে পরিত্যক্ত হয়। চতুর্থ ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা। এবং সিরিজ জয় নিশ্চিত করে স্বাগতিক ইংল্যান্ড। আগামী শনিবার পঞ্চম ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে কার্ডিফে।

লাস্টনিউজবিডি, আরজে

Print Friendly, PDF & Email

মতামত দিন

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশ-মিয়ানমার : সামরিক শক্তিতে কে এগিয়ে?
বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে কখনো সরাসরি যুদ্ধ না বা...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রংপুরে স্কুলছাত্রীকে ধর্ষণ
  • ঠাকুরগাঁও ১৫ হাজার পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
  • রাণীশংকৈল জনস্বাস্থ্য প্রকৌশল অফিসে অবহেলায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি

[page_polls]