আইসল্যান্ডের সাফল্যের রহস্য খাদ্য!
Wednesday, 29th June , 2016, 09:53 am,BDST
Print Friendly, PDF & Email

আইসল্যান্ডের সাফল্যের রহস্য খাদ্য!



লাস্টনিউজবিডি, ২৯ জুন, ঢাকা: ইউরো কাপে বিস্ময় জারি রেখেছে আইসল্যান্ড। গ্রুপ পর্ব থেকে দুর্দান্ত খেলে এখন কোয়ার্টার ফাইনালে তারা। শেষ ষোলোয় শক্তিশালী ইংল্যান্ডকে ২-১ গোলে ধরাশায়ী করেছে।

আইসল্যান্ডের জনসংখ্যা মাত্র ৩ লাখ ৩০ হাজার। এবারের আসরে ফিফা র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে নিচের দল তারা। কিন্তু বাঘা বাঘা দলকে তারা কুপোকাৎ করে ছাড়ছে। আইসল্যান্ডের খেলোয়াড়দের এ শক্তির পেছনের রহস্য কী?

ইতিমধ্যেই সে রহস্য উদঘাটনে যথারীতি মাঠে নেমেছে ব্রিটিশ মিডিয়া। ব্রিটেনের প্রভাবশালী ‘দ্য সান’ এর মধ্যে একটি কারণ বের করেছে। সেটা হলো, আইসল্যান্ডের ফুটবলারদের খাদ্য।

ফ্রান্সে ইউরো খেলতে গিয়ে আইসল্যান্ডের ফুটবলাররা যে খাদ্য গ্রহণ করছেন, তার তালিকা দেখলে আপনার শরীর রি রি করে উঠবে কোনো সন্দেহ নেই।

বিভিন্ন ধরনের ফল ও শাকসবজি তো আছেই। তবে আইসল্যান্ডের ফুটবলারদের খাদ্য তালিকায় প্রথমেই রয়েছে ট্রাডিশনাল আইরিশ খাবার ‘হালার্ক’।

এই খাদ্য বানানো হয় হাঙ্গরের পচা মাংস থেকে। পচা মাংস আগুনে ঝলসে ৬ মাস পাথরের নিচে চাপা দিয়ে রাখা হয়। হালার্ক তৈরি করতে তিমি মাছের মাংসও ব্যবহার করা হয়।

হাঙ্গর ও তিমি মাছের পচা মাংস থেকে বিষক্রিয়া কাটানোর জন্য পাথরের নিচে বিশেষ কায়দায় চাপা দিয়ে রাখা হয়। ওই মাংস থেকে অ্যামোনিয়ার ভাগ দূর করতে আরো বাজে এক কাজ করা হয়।

বাবুর্চিরা ওই মাংসের ওপর প্রস্রাব করেন। এতেই বিষক্রিয়া চূড়ান্তভাবে দূর হয় বলে তাদের বিশ্বাস। হালার্ক খাবার এভাবেই তৈরি করা হয়।

এছাড়া তাদের খাদ্য তালিকায় আছে ভেড়ার মাথা দিয়ে তৈরি টোস্ট, ভেড়ার রক্ত দিয়ে তৈরি পুডিং, ভেড়ার অণ্ডকোষ ভাজা ও সিদ্ধ, সামুদ্রিক কোড মাছের জিভ ও নাড়িভুড়ি এবং পাফিন পাখির বার্গার। আমাদের দৃষ্টিতে এসব অখাদ্য মনে হলেও আইসল্যান্ডের ফুটবলারদের কাছে অত্যন্ত আকর্ষণীয় খাবার এগুলো।

এমন খাবার শেষে থাকে কড়া মদ। পচা মদের প্রতি তাদের আগ্রহ বেশি। এগুলো খেলে ফুটবলারদের চুল, ত্বক ভালো থাকার পাশাপাশি মাঠে শক্তি, ধৈর্য ও সেক্স ড্রাইভ তুঙ্গে থাকে বলে তারা মনে করেন।

আইসল্যান্ড ফুটবল দলের ডিফেন্ডার হাকুর হাকসন তাদের খাদ্য তালিকা নিয়ে বলেন, ‘প্রত্যেক দেশের প্রথাগত খাদ্যাভ্যাস আছে। আমাদের খাদ্য এগুলো। এ খাবার খেতে ভালোই লাগে।’

 

 

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

মতামত দিন

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]