ফায়ারআই-বাংলাদেশ ব্যাংকের তদন্ত চুক্তির ইতি
Monday, 27th June , 2016, 08:00 pm,BDST
Print Friendly, PDF & Email

ফায়ারআই-বাংলাদেশ ব্যাংকের তদন্ত চুক্তির ইতি



লাস্টনিউজবিডি, ২৭ জুন, ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি তদন্তের জন্য চুক্তি করা কোম্পানি ফায়ারআইয়ের সঙ্গে চুক্তি নবায়ন হচ্ছে না বলে খবর বেরিয়েছে। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হচ্ছে তাদের চার্জবেশি। কিন্তু ধারণা করা হচ্ছে এটা আসল কারণ নয় ফায়ারআই তদন্তে ব্যার্থ হয়েছে বলে ভাবছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে চুক্তির মেয়াদ বর্ধিত করার প্রস্তাব ফিরিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে টাকা চুরির সপ্তাহ দুয়েক পর ভারতীয় বংশোদ্ভূত সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ রাকেশ আস্তানাকে ডেকে আনা হয়। তার নির্দেশনার মোতাবেকই কেন্দ্রীয় ব্যাংকের সব কম্পিউটারে নতুন নিরাপত্তার সফটওয়্যার ইনস্টল করা হয়। এরপর ঘটনাটির তদন্তভার দেয়া হয় রাকেশের প্রতিষ্ঠিত ফায়ারআই নামে সাইবার নিরাপত্তা কোম্পানিকে।

বিশ্বজুড়ে ব্যাংকিং খাতে আলোড়িত এ চুরি নিয়ে স্থানীয় গোয়েন্দা সংস্থা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের চার মাসের তদন্তে উল্লেখযোগ্য কোন অগ্রগতি দৃশ্যমান না হওয়া এবং দুর্বৃত্তদের চিহ্নিত করতে না পারায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ব্যয় অনেক বেশি বলে চুক্তি নবায়নে অনাগ্রহ দেখালেও প্রকৃত বিষয় হচ্ছে ফায়ারআইয়ের কাজে সন্তুষ্ট হতে পারেনি বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ।

‘ইতিহাসের সবচেয়ে বড়’ এই সাইবার জালিয়াতির তদন্ত কার্যক্রম শেষ করার লক্ষ্যে ফায়ারআই-এর পক্ষ থেকে আরও ৫৭০ ঘণ্টা বাড়তি সময় চাওয়া হয়। এ খবর প্রকাশের আগের সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের এক বৈঠকে এই চুক্তি বর্ধিত না করার সিদ্ধান্ত নেওয়া হয়, বাংলাদেশ ব্যাংক পরিচালক জামালউদ্দিন আহমেদ রয়টার্স-কে এ কথা জানান।

তিনি বলেন, “সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়।” কেন্দ্রীয় ব্যাংক তাদের কম্পিউটার সিস্টেম-এর নিরাপত্তা বাড়াতে নিজেরাই নিজেদের পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নাম প্রকাশ না করা ব্যাংকের সূত্রের বরাতে রয়টার্স জানায়, তদন্তকারী প্রতিষ্ঠানের তদন্তকার্যের জন্য উচ্চমূল্য চাওয়া, এই চুক্তির ইতি টানার একটি কারণ। সাতশ’ ঘণ্টার কাজের জন্য প্রতিষ্ঠানটিকে দুই লাখ ৮০ হাজার ডলার পরিশোধ করা হয় বলেও জানা যায়।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র জানান, তারা বাংলাদেশ ব্যাংক আর বৈশ্বিক আর্থিক সম্প্রদায়-কে এই হামলা নিয়ে বাড়তি তথ্য সরবরাহ করেছেন। তিনি বলেন, “আমরা আমাদের অতীতের ঘনিষ্ঠ যোগসূত্রতার আলোকে আইন-শৃংখলা প্রণয়নকারী সংস্থা আর এই খাতে আমাদের সমর্থন যুগিয়ে যাব।” প্রতিটি মামলার তদন্তের ক্ষেত্রে প্রতিষ্ঠানটির চাওয়া মূল্য আর সময়ের পরিমাণ ‘অনন্য’ ছিল বলেও যোগ করেন তিনি।

লাস্টনিউজবিডি, এইচএ

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]