Saturday, 9th October , 2021, 07:36 pm,BDST
Print Friendly, PDF & Email

জাতীয় বিশেষ তথ্য ভান্ডার অবকাঠামো শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


লাস্টনিউজবিডি, ৯ অক্টোবর: প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ জরিপ অধিদপ্তর এবং জাইকা বাংলাদেশের যৌথ উদ্যোগে জাতীয় বিশেষ তথ্য ভান্ডার অবকাঠামো ( National Spatial Data Infrastructure-NSDI) শীর্ষক সেমিনার

আজ শনিবার (০৯-১০-২০২১) সোনারগাঁও হোটেলের বল রুমে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত জাপানের মান্যবর রাষ্ট্রদূত জনাব ইতো নাওকি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি।

বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মোঃ হাবিবুল হক, পিএসসি তাঁর স্বাগত বক্তব্যে বলেন NSDI এর জিও পোর্টালে বিভিন্ন Geospatial Data/ভূ-স্থানিক ডাটা প্রস্তুতকারী সংস্থাসমূহ তাদের নিজ নিজ ডাটা সংরক্ষণ করতে পারবে এবং সেবা প্রত্যাশী সংস্থা/ব্যক্তিগণ তাদের চাহিদা মতো নিয়ম নীতি অনুসরণ করে সেসব ডাটা ব্যবহার করতে পারবে। সেমিনারে বক্তব্য রাখেন জাইকা বাংলাদেশের চীফ রিপ্রেজেন্টেটিভ জনাব হায়াকাওয়া ইয়োহো এবং জাইকা চীফ অ্যাডভাইজর জনাব বোকুরো উরাবে। জাপানের মান্যবর রাষ্ট্রদূত জনাব ইতো নাওকি তাঁর বক্তব্যে বাংলাদেশে NSDI বাস্তবায়নে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ জরিপ অধিদপ্তরের উদ্যোগের প্রশংসা করেন। সেই সাথে NSDI এর সফল বাস্তবায়নে তিনি জাপান সরকার কর্তৃক সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সেমিনারের প্রধান অতিথি মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস তাঁর বক্তব্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে NSDI প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রতিরক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ জরিপ অধিদপ্তর ও জাইকা NSDI বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তবে সরকারি ও স্বায়ত্ত্বশাসিত অংশীজন প্রতিষ্ঠানসমূহের পূর্ণাঙ্গ সহযোগিতা ছাড়া NSDI এর সফল বাস্তবায়ন সম্ভব নয়। তিনি এবিষয়ে সকল অংশীজন প্রতিষ্ঠানের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি বলেন যে, NSDI বাস্তবায়িত হলে Geospatial Data প্রস্তুতকারী সকল প্রতিষ্ঠানের ডাটা একই প্লাটফর্মে সংরক্ষণ সম্ভব হবে এবং ডাটাসমূহ সহজে বিনিময়যোগ্য হবে। এর ফলে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে একই কাজের পুনরাবৃত্তি রহিত হবে, সরকারের আর্থিক সাশ্রয় হবে এবং বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ অনুযায়ি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশে উত্তরণ অত্যন্ত সহায়ক হবে।

কী-নোট স্পিকার হিসেবে NSDI এর খসড়া নীতিমালা উপস্থাপন করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. নূরুন্নাহার চৌধুরী। এছাড়া NSDI এর ভূমিকা ও অগ্রগতির উপর বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক মোঃ মফিজুর রহমান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মঞ্জুরুল হাসান। NSDI এর অগ্রগতি ও সিস্টেম ডেভেলপমেন্টের বিষয়টি তুলে ধরেন প্রকল্প পরিচালক জনাব মোঃ আবুল কালাম। Geospatial Data প্রস্তুতকারী ৩১টির বেশি সরকারি/স্বায়ত্ত্বশাসিত সংস্থা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের প্রতিনিধিগণ সেমিনারে উপস্থিত থেকে NSDI এবং এর খসড়া নীতিমালা সম্পর্কে তাদের মূল্যবান মতামত তুলে ধরেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি NSDI বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

লাস্টনিউজবিডি/পি

সর্বশেষ সংবাদ

আপনার মতামত দিন
Print Friendly, PDF & Email
youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
আফগানদের মানুষও হতে হবে
।।মনজুরুল আহসান বুলবুল।। ১. বাংলাদেশে একটু...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • এক কলাগাছে ১০ মোচা!
  • আকস্মিক বন্যা: হাতীবান্ধায় প্রায় ১২ কোটি টাকার ক্ষতি
  • আকস্মিক বন্যায় বিধ্বস্ত লালমনিরহাট, এখনো বিদ্যুৎ নেই ২ উপজেলায়

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (59%, ১০৪ Votes)
  • না (27%, ৪৭ Votes)
  • মতামত নাই (14%, ২৪ Votes)

Total Voters: ১৭৫

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »