যে ৫ বন্ধু থেকে দূরত্ব রক্ষা করবেন
Sunday, 26th June , 2016, 03:29 pm,BDST
Print Friendly, PDF & Email

যে ৫ বন্ধু থেকে দূরত্ব রক্ষা করবেন



লাস্টনিউজবিডি,২৬ জুন, ঢাকা: বন্ধুরা অবশ্যই আপনজন হিসেবেই গণ্য। কিন্তু আমরা যাদের বন্ধু বলে মনে করি তাদের সকলের সান্নিধ্য আমাদের পক্ষে মঙ্গলজন‌ক না-ও হতে পারে। আমাদের বন্ধুদের মধ্যেই এমন‌ কিছু মানুষ থাকেন, যাদের এড়িয়ে চলাই ভাল। কোন ধরনের বন্ধু তারা? আসুন, জেনে নিই—

১. যারা কথায় কথায় আপনার সমালোচনা করেন:
কিছু মানুষ থাকেন বন্ধুদের মধ্যে , যারা আপনার সমস্ত কাজেরই সমালোচনা করেন। সমালোচনা মানে কোনও গঠনমূলক সমালোচনা নয়, বরং সরাসরি আপনার নিন্দে করা, আপনার হীনতা প্রমাণ করা। এই ধরনের সমালোচনা আপনার মনোবল এবং আত্মবিশ্বাস ভেঙে দিতে পারে। কাজেই এই ধরনের বন্ধুকে এড়িয়ে চলুন।

২. যারা কথায় কথায় আপনার প্রশংসা করেন:
প্রথম ধরনের বন্ধুদের বিপরীত রকমের ক্ষতি করেন এই সব বন্ধুরা। প্রকৃত বন্ধু তিনিই, যিনি আপনার ভাল কাজের প্রশংসা করবেন, আর আপনার খারাপ কাজের ক্ষেত্রে আপনার ভুল ধরিয়ে দেন। কিন্তু ভাল-মন্দ নির্বিশেষে আপনার সমস্ত কাজের প্রশংসা করেন যিনি করেন, তিনি আপনার খুব উপকারী বন্ধু হতে পারেন না। তার থেকে একটু দূরেই থাকুন।

৩. যারা স্বার্থপর:
স্বার্থপর মানু‌ষজন সবসময়েই পরিত্যাজ্য। আপনার বিপদে-আপদে এদের কখনও পাশে পাবেন না। অথচ আপনার কাছ থেকে সাহায্য নেওয়ার সময় এরা বিন্দুমাত্র দ্বিধা বোধ করবেন না। কাজেই এরকম মানুষকে বন্ধু মনে করে খুব কাছে টেনে নেবেন না।

৪. যারা অত্যধিক ব্যস্ততার ভান করেন:
বন্ধুদের মধ্যে কিছু মানুষ থাকেন যারা সবসময় ব্যস্ত। কীসের যে ব্যস্ততা এদের, তা অবশ্য আপনি বুঝতে পারবেন না। কিন্তু এদের এই রহস্যময় ব্যস্ততার ফলে এরাই আপনাকে এড়িয়ে চলা শুরু করবেন। কাজের সময়ে এদের পাশে পাবেন না, বন্ধুরা একসঙ্গে কোনও প্ল্যান করলে এদের এই ব্যস্ততার কারণেই সেই প্ল্যান বাতিল করতে হবে। কাজেই এদের থেকেও নিরাপদ দূরত্ব রক্ষা করে চলুন।

৫. যারা নিজেদের সমালোচনা শুনতে প্রস্তুত নন:
বন্ধুদের কোনও কাজ আপনার ভাল না লাগতেই পারে। সেই কাজের প্রতিবাদ বা সমালোচনা করার অধিকারও বন্ধু হিসেবে আপনার অবশ্যই রয়েছে। কিন্তু সেই সমালোচনা শুনেই আপনার বন্ধু যদি ঝগড়াঝাটি শুরু করেন, তা হলে কিন্তু বিপদ। এই ধরনের বন্ধুদের তাই একটু দূরে রাখাই মঙ্গল।

 

 

লাস্টনিউজবিডি/এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]