Thursday, 30th September , 2021, 06:08 pm,BDST
Print Friendly, PDF & Email

পুঁজিবাজারে ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের লেনদেন শুরু


লাস্টনিউজবিডি, ৩০ সেপ্টেম্বর: পুঁজিবাজারে ৬টি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের লেনদেন শুরু হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো, ওরাইজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, মাস্টার ফিড অ্যাগ্রো টেক, এপেক্স উইভিং অ্যান্ড ফিনিশিং মিলস লিমিটেড, ওয়ান্ডারল্যান্ড টয়েস লিমিটেড, হিমাদ্রী লিমিটেড ও বেঙ্গল বিস্কুট লিমিটেড। ৩০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসই’র চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমানের সভাপতিত্বে এ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি’র কমিশনার ড. মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূঁইয়া বলেন, অর্থায়নের অভাবে ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানসমূহ দেশের অর্থনীতিতে কাঙ্খিত অবদান রাখতে পারেন না। এসএমই ফাউন্ডেশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের যৌথ উদ্যোগের ফলে দেশের এসএমই খাতের ইতিহাসে নতুন মাত্রা সূচিত হলো।

বিশেষ অতিথির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান বলেন, ০৬ সেপ্টেম্বর ২০২১ এসএমই ফাউন্ডেশন ও ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসই’র মধ্যে সমঝোতা স্বাক্ষরের ৩ সপ্তাহের মাথায় পুঁজিবাজারে এসএমই প্রতিষ্ঠানের লেনদেন শুরু করতে পারা দেশের পুঁজিবাজারের ঐতিহাসিক ঘটনা। তিনি আরো বলেন, এসএমই প্রতিষ্ঠানগুলো বছরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ১ লাখ ৮০ হাজার কোটি টাকার মত ঋণ পেলেও প্রকৃত চাহিদা ৪ গুণ বেশি। ফলে তাদেরকে বেশি ব্যয়ে ক্ষুদ্র ঋণের মাধ্যমে মূলধন সংগ্রহ করতে হয়, যা ব্যবসার খরচ বাড়িয়ে দেয়। তাই কম খরচে দীর্ঘমেয়াদী মূলধন সংগ্রহের লক্ষ্যে নিজেদের ব্যবসা প্রতিষ্ঠানের কাগজপত্র তৈরি, হিসাব ঠিক রাখা, ব্যাংকের মাধ্যমে ব্যবসায়িক লেনদেন ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে নিজেদেরকে পুঁজিবাজারের জন্য করতে এসএমই প্রতিষ্ঠানগুলোর প্রতি আহবান জানান তিনি। তিনি আরো বলেন, এসএমই ফাউন্ডেশনের নানা উদ্যোগের ফলে এসএমই খাতের উন্নয়নে সরকারের দৃষ্টিভঙ্গীর ইতিবাচক পরিবর্তন হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে বিএসইসি’র কমিশনার ড. মিজানুর রহমান বলেন, দেশের অর্থনীতির আকার গত দশ বছরে ৬৩% বেড়েছে, যাতে সবচেয়ে বেশি অবদান এসএমই খাতের। তবে এসএমই খাতকে এগিয়ে নিতে এসএমই প্রতিষ্ঠানগুলোর আর্থিক বিবরণীর স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করারও আহবান জানান তিনি। সেই সাথে যত দ্রুত সম্ভব ডিএসই-এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের রিয়েলটাইম ড্যাশবোর্ড তৈরিরও পরামর্শ দেন তিনি। এছাড়া ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহে উদ্ধুদ্ধ করতে এসএমই ফাউন্ডেশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জকে একসাথে কাজ করারও আহবান জানান তিনি।

ডিএসই’র চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান বলেন, দীর্ঘমেয়াদী মূলধনের মাধ্যমে ব্যবসা পরিচালনা যে কোন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য লাভজনক। তাই ঢাকা স্টক এক্সচেঞ্জের এ সুবিধা কাজে লাগাতে আরো বেশি এসএমই উদ্যোক্তাদেরকে তালিকাভুক্ত হওয়ার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, Bangladesh Securities and Exchange Commission (Qualified Investor Offer by Small Capital Companies) Rules, ২০১৮ অনুসারে এসএমই উদ্যোক্তারা পুঁজিবাজার থেকে ৫ কোটি টাকা থেকে ৩০ কোটি টাকা মূলধন সংগ্রহ করতে পারবেন।
এ বিষয়ে এসএমই ফাউন্ডেশন ও ঢাকা স্টক এক্সচেঞ্জের মধ্যে স্বাক্ষরিত ৩ বছর মেয়াদী সমঝোতা স্মারক অনুযায়ী, দেশের এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ যৌথভাবে নিরূপ কর্মসূচিসমূহ পরিচালনা করবে:
১. এসএমই খাতের উন্নয়নে যৌথ গবেষণা পরিচালনা ও পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়;
২. পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের বিষয়ে এসএমই উদ্যোক্তাদের অবহিতকরণের উদ্দেশ্যে যৌথ প্রচারণা;
৩. পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে এসএমই উদ্যোক্তাদের সহযোগিতার উদ্দেশ্যে যৌথ উদ্যোগে সভা, সেমিনার, প্রশিক্ষণ কর্মশালা ইত্যাদি আয়োজন;
৪. এসএমই ফাউন্ডেশন পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনে আগ্রহী ও যোগ্য উদ্যোক্তাদের তালিকা সরবরাহ করবে;
৫. এসএমই খাতের উন্নয়নে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়;
৬. সবুজ অর্থনীতি বা পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়;
৭. এসএমই ফাউন্ডেশন এসএমই উদ্যোক্তাদের পণ্য বাজারজাতকরণে ধারণা প্রদান করবে এবং উভয় পক্ষ প্রযুক্তি উন্নয়ন বিষয়ে পারস্পরিক তথ্য বিনিময় করবে।

উল্লেখ্য, বর্ণিত বিধি অনুসারে ক্ষুদ্র উদ্যোক্তাদের পুঁজিবাজার থেকে মূলধন আহরণের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ ৩০ এপ্রিল ২০১৯ থেকে ‘ডিএসই এসএমই’ প্ল্যাটফর্ম চালু করে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে এসএমই খাতভুক্ত কোম্পানিসমূহ পুঁজিবাজারে তালিকাভুক্তির মাধ্যমে পুঁজি সংগ্রহ করতে পারবে। -প্রেস বিজ্ঞপ্তি

লাস্টনিউজবিডি/এমবি

সর্বশেষ সংবাদ

আপনার মতামত দিন
Print Friendly, PDF & Email
youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
আফগানদের মানুষও হতে হবে
।।মনজুরুল আহসান বুলবুল।। ১. বাংলাদেশে একটু...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • এক কলাগাছে ১০ মোচা!
  • আকস্মিক বন্যা: হাতীবান্ধায় প্রায় ১২ কোটি টাকার ক্ষতি
  • আকস্মিক বন্যায় বিধ্বস্ত লালমনিরহাট, এখনো বিদ্যুৎ নেই ২ উপজেলায়

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (59%, ১০৪ Votes)
  • না (27%, ৪৭ Votes)
  • মতামত নাই (14%, ২৪ Votes)

Total Voters: ১৭৫

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »