Monday, 26th July , 2021, 06:36 am,BDST
Print Friendly, PDF & Email

হাঁ, আমরাও পারি


।।আজিজুল ইসলাম ভূইয়া।।
এইতো সেদিনের কথা ৪ মে, মাত্র ২৪ দিন আগের করুন ইতিহাস। আমাদের টাইগাররা ফিরলেন শ্রীলংঙ্কা হতে। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে। ভাগ্য বিপর্যয়ের কারনে ১-০ তে হারতে হয়েছিল। তাই পরাজিত হওয়ার কারনে নিরব নিভৃতে ফিরলেন শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে। কেউ সেখানে ছিলেন না কোন পুষ্পস্তবক নিয়ে। এমনকি একটি রজনীগন্ধ্যার স্টিক নিয়েও কোন ক্রিকেট ভক্তকে দেখা যায় নি বিমানবন্দরের এ্যরাইভাল লাউঞ্জে। আহতে চিত্তে নিরব-নিভৃতে যে যার বাড়ীতে চলে গেলেন টাইগাররা
এর পর পরই শুরু হল সোস্যাল মিডিয়ায় গালমন্দের পালা। যাদের চৌদ্দগুষ্ঠিতে কেউ ক্রিকেট খেলেনি কিংবা জীবনে একটিবারের মতোও ক্রিকেট বল স্পর্শ করে দেখেনি। যারা ফাস্ট বল ও স্পিনের মধ্যে পার্থক্য বোঝে না, রিভার্স সুইপ কি তা জানেনা- তারাই রাতারাতি হয়ে গেলেন ক্রিকেট বোদ্ধা। ঝড় তুললেন কড়া সমালোচনার- এদের (টাইগারদের) কেন শ্রীলংঙ্কায় পাঠানো হলো, ফাইভ স্টার হোটেলে থেকে শপিং করার জন্য-আসলে এদের গায়ে চবিং জমেছে অহংকার এসে এদেরকে দেমাগী করে দিয়েছে। এদের খেলার প্রতি একাগ্রতা নেই। এমনকি কেউ কেউ মাননীয় প্রধানমন্ত্রীও টেনে আনলেন। প্রধানমন্ত্রীই এদের মাথা খেয়েছেন, অংহকারী বানিয়েছেন। একটি ম্যাচ জিতলেই দামী বাড়ি গাড়ি, আবাসিক প্লট, রাজকীয় সম্বর্ধনা আরো কত কি? অনেকে আবার দুষলেন বিসিসিআইকে। তাদের দুর্নীতি, অভ্যন্তরীণ কোন্দল, কাদা ছোড়াছুড়ি আমাদের ক্রিকেটের দশা বারোটা বাজিয়েছে। আসলে এই স্বঘোষিত ক্রিকেট বোদ্ধারা জানে না ক্রিকেট আসলে একটি ‘অ¤ø-মধুর’ অনিশ্চয়তার গেইম। অন্তত হাজারখানেক খানেকের উপর আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলা হয়েছে যার ফলাফল পেতে সর্বশেষ বলটির দিকে তাকিয়ে থাকতে হয়েছে। এ পর্যন্ত রেকর্ড অনুযায়ী টেস্ট ম্যাচে সর্বনি¤œ রানের রেকর্ড হলো নিউজিল্যান্ড-২৬, সাউথ আফ্রিকা-৩০, অস্টেলিয়া-৩৬, ভারত-৩৬, আয়ারল্যান্ড-৩৮, নিউজিল্যান্ড-৪২। অন্যদিকে সর্বনি¤œ রানের একদিনের আন্তর্জাতিক ম্যাচের রেকর্ড হলো জিম্বাবুই-৩৫, ইউএসএ-৩৫, কানাডা-৩৬, শ্রীলংঙ্কা-৩৮, পাকিস্তান-৪৩, ভারত-৫৪, ওয়েস্ট ইন্ডিজ-৫৪। আমাদের পরম সৌভাগ্য যে বাংলাদেশের টাইগারদের এহেন বিপর্যয়ের মুখোমুখি হতে হয় নাই। মান-ইজ্জত নিয়েই টাইগারগণ মাঠ ছেড়েছে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে।
ক্রিকেট খেলা মানেই অনিশ্চত হার-জিতার খেলা। আমাদের টিম এমাসেন প্রথম দিকে শ্রালংকার সাথে দুম্যাচের যে টেষ্ট ম্যাচ খেলেছে তা যারা স্বচক্ষে টিভির পর্দায় দেখেছেন এবং বিশ্লেষণ করতে সফল হয়েছেন ফলাফল, তারা বুঝতে পারবেন কেবল ভাগ্য আমাদের সাথে প্রতারনা করেছে, বিট্রে করেছে। তা না হলে টাইগাররা খারাপ খেলে নাই।
একটি কথা আছে ট্রিট-ফর-ট্রিট। এবার সিংহদের ধাওয়া খাওয়া টাইগাররা বুঝিয়ে দিয়েছেন তাদের পারফরম্যান্স কত বড় উচ্চ মাপের। হেসে খেলেই তারা শ্রীলংকাকে হোয়াইট ওয়াস অথবা শ্রীলংকার বিরুদ্ধে সিরিজ জিতেছে। শুধু তাই নয় এই গুরুত্বপূর্ণ জয়লাভের মধ্য দিয়ে বাংলাদেশে পাঁচ জয়ে ৫০ পয়েন্ট নিয়ে আইসিসি বিশ্বকাপ ওয়অনডে সুপার লিগের শীর্ষে উঠে এলো তামিম ব্রিগেড। আর ৪০ পয়েন্ট নিয়ে নীচে নেমে ২য় স্থানে পড়ে রইল বিশ্ব চ্যাম্পিয়ান ইংল্যান্ড। তাই দেখুক বিশ্ব বীর বাঙালীরা কিনা করতে পারে। বিশ্বকাপ আমাদের হাতছানি দিচ্ছে। এটা কেবল এখন সময় ও দিনক্ষণের বিষয়। দেখুক বীর বাঙালী, দেখুক গোটা বিশ্ব, দেখুক ক্রিকেট প্রেমীকেরা-হ্যাঁ আমরাও পারি।

আপনার মতামত দিন
Print Friendly, PDF & Email
youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
আফগানদের মানুষও হতে হবে
।।মনজুরুল আহসান বুলবুল।। ১. বাংলাদেশে একটু...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • একই স্কুলের ৫ ছাত্রী করোনাভাইরাসে আক্রান্ত
  • মসজিদে অভিযান, জঙ্গি সন্দেহে আটক ৪৭
  • চিলমারীতে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (61%, ১০৩ Votes)
  • না (25%, ৪৩ Votes)
  • মতামত নাই (14%, ২৪ Votes)

Total Voters: ১৭০

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »