Friday, 16th July , 2021, 12:09 pm,BDST
Print Friendly, PDF & Email

কুরবানী কুবলের শর্ত ও করণীয়


লাস্টনিউজবিডি, ১৬ জুলাই: কুরবানী একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এটি আদায় করা ওয়াজিব।

সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি এই ইবাদত পালন করে না তার ব্যাপারে হাদীস শরীফে এসেছে, ‘যার কুরবানীর সামর্থ্য রয়েছে কিন্তু কুরবানী করে না সে যেন আমাদের ঈদগাহে না আসে।’-মুস্তাদরাকে হাকেম, হাদীস : ৩৫১৯; আত্তারগীব ওয়াত্তারহীব ২/১৫৫

‘কোরবানি’ শব্দটি আরবি ‘কোরবান’ শব্দ থেকে আগত। যার অর্থ sacrifice তথা উৎসর্গ করা। অন্যদিকে কোরবান শব্দটি কুরবু ধাতু থেকে উৎপন্ন, যার অর্থ নব তথা নিকটবর্তী হওয়া। সাত্যিই তো কোরবানির ঈদে বান্দা তাঁর সুমহান রবের উদ্দেশে প্রাণী উৎসর্গ করে তাঁর পরম নৈকট্য লাভের এক সুবর্ণ সুযোগ পায়। তাই তো সামর্থ্যবান লোকেরা উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ত্যাগের উজ্জ্বল স্মারক হিসেবে পশু কোরবানি করতে প্রচেষ্টা চালায়। আর এতে সে লাভ করে অশেষ ফজিলত। প্রিয় নবীর পূত পবিত্র বাণীতেও তার উল্লেখ রয়েছে। হজরত যায়েদ বিন আরক্বাম (রা.) বলেন, রাসূল (স.)-এর সাহাবিরা জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল! এই কোরবানিটা কী? রাসূল (স.) জবাবে বললেন, তোমাদের পিতা ইব্রাহিম (আ.)-এর সুন্নত বা আদর্শ। তাঁরা জিজ্ঞেস করলেন, এতে আমাদের জন্য কী ফায়েদা রয়েছে হে আল্লাহর রাসূল? তিনি বললেন, (কোরবানির পশুর) প্রতিটি পশমের বিনিময়ে একটি করে নেকি রয়েছে। সাহাবিরা আবার জানতে চইলেন, হে আল্লাহর রাসূল! ভেড়া-দুম্বার পশমের ব্যাপারে কী কথা? তিনি বললেন, এর প্রতিটি পশমের বিনিময়েও এক একটি নেকি রয়েছে। (ইবনু মাজাহ)।

এ কথা অমোঘ সত্য যে, কোরবানি একটি আর্থিক ইবাদত। আর ইবাদত কবুল হওয়ার জন্য রয়েছে দুটি প্রধান শর্ত।

প্রথম শর্তটি হলো, ইখলাছুন নিয়ত বা নিয়তকে খাঁটি করা। তাই কোরবানি হতে হবে আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য। কারো মনোরঞ্জন বা প্রেস্টিজ রক্ষার জন্য নয়। তাই তো আল্লাহতায়ালা বলেন, ‘তাদেরকে তো এ ছাড়া আর কোনো হুকুম দেওয়া হয়নি যে, তারা নিজেদের দীনকে একমাত্র আল্লাহর জন্য নির্ধারিত করে একনিষ্ঠভাবে তাঁর ইবাদত করবে।’ (সূরা আল-বাইয়েনা : ৫)

যারা নামাজ, রোজা ও জাকাত আদায় করে না, কিন্তু কোরবানির ক্ষেত্রে বড় গরু দিতে বদ্ধপরিকর, তাদের নিয়ত যে ভেজাল যুক্ত এতে কোনো সন্দেহ নেই। তবে কোরবানির ক্ষেত্রে তাকওয়ার বিষয়টিও সামনে রাখতে হবে। কেননা, বিশ্ব পরিচালক আল্লাহতায়ালা বলেন, ‘এ (পশু)গুলোর গোশত ও রক্ত আল্লাহর নিকট পৌঁছে না। কিন্তু তাঁর কাছে পৌঁছে তোমাদের মনের তাকওয়া।’ সূরা আল-হজ্জ : ৩৭

দ্বিতীয় শর্তটি হলো, কোরবানি হতে হবে প্রিয় নবীর অনুসরণ ও অনুকরণে। এর অন্যথা হলে নিয়ত ঠিক থাকলেও কোরবানি সহীহ হবে না। কোরবানিদাতার উপার্জন হালাল হওয়ার বিষয়টি সর্বাগ্রে স্থান পাবে। এতে গরমিল হলে হাশরের ময়দানে ব্যক্তিকে এক কদমও সরতে দেওয়া হবে না। তার কোরবানি গ্রহণের প্রশ্ন তো দূরে থাক।

কোরবানির যোগ্য প্রাণী সংগ্রহ করে কোরবানি দিতে হবে। এ ক্ষেত্রে প্রাণীর বয়স, সুস্থ বা নিরোগ হওয়ার বিষয়ে অবগত হতে হবে।

শরিকদের বিষয় খোঁজখবর নিতে হবে। কেননা, কোনো এক শরিকের ইনকামে ভেজাল থাকলে সবার কোরবানি বাতিল হয়ে যাবে।

পশু কোরবানি করার পর অনুমান করে গোশত ভাগ করা চলবে না; বরং পাল্লা দিয়ে সঠিকভাবে মেপে নিতে হবে। যাতে কারো মনে সন্দেহের অবকাশ না থাকে।

পশুর জবেহ থেকে শুরু করে গোশত প্রস্তুত করা পর্যন্ত কোনো শ্রমিকের প্রাপ্য হক সঠিকভাবে আদায় না করে গোশত দিলে চলবে না। তবে তাঁর মজুরি দেওয়ার পর অতিরিক্ত হিসেবে গোশত দেওয়া যাবে।

কোরবানি যাঁর ওপর ওয়াজিব হয়েছে, তাঁর নিজের পক্ষ থেকে দেওয়ার পর অন্যদের পক্ষ থেকে দিতে পারবে। তবে নিজের পক্ষ থেকে না দিয়ে অন্যের পক্ষ থেকে দিলে তা সহিহ হবে না। নিজের পক্ষ থেকে দেওয়ার পর মৃত ব্যক্তির পক্ষ থেকেও দিতে সে পারবে।

কোরবানিদাতা প্রাপ্ত গোশত তিন ভাগ করে, এক ভাগ নিজে রাখবে, অপর দুই ভাগের এক ভাগ আত্মীয়স্বজন এবং অপর ভাগ গরিবদের মধ্যে বণ্টন করে দেবে। আর এটি মুস্তাহাব। প্রয়োজনে সবটুকুও রেখে দিতে পাবে। এ ক্ষেত্রে ফ্রিজে সারা বছরের জন্য জমা করে রাখার নীতি পরিহার করতে হবে।

পরিশেষে একটি সংশোধনী আর তা হলো, আমরা প্রায় বলি আমার নামে বা মায়ের নামে অথবা অমুকের নামে। এটি একটি প্রচলিত ভুল। সব কোরবানি হতে হবে আল্লাহর নামে। কথাটি হবে আমার পক্ষ থেকে, মায়ের পক্ষ থেকে অথবা অমুকের পক্ষ থেকে। আল্লাহ আমাদের সবার কোরবানি কবুল করুন । আমিন।

লাস্টনিউজবিডি

সর্বশেষ

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
মর্কটদের থামান, ওরা যেন মাথায় ওঠে না বসে
।।মনজুরুল আহসান বুলবুল ।। ১. শিরোনামটি নিয়...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • নওগাঁয় ট্রাক্টরের ধাক্কায় দুই ভাই নিহত
  • ‘সিন্ডিকেটরা গরীবের পেটে লাথি মারছে’
  • দুই যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (61%, ৮১ Votes)
  • না (24%, ৩২ Votes)
  • মতামত নাই (15%, ১৯ Votes)

Total Voters: ১৩২

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »