স্বাস্থ্য ব্যবস্থায় চিকিৎসার পাশাপাশি রোগ প্রতিরোধে গুরুত্ব দেওয়ার আহ্বান - Lastnewsbd.com | Lastnewsbd.com
Sunday, 2nd May , 2021, 04:35 pm,BDST
Print Friendly, PDF & Email

স্বাস্থ্য ব্যবস্থায় চিকিৎসার পাশাপাশি রোগ প্রতিরোধে গুরুত্ব দেওয়ার আহ্বান



লাস্টনিউজবিডি, ০২ মে: বর্তমানে সমগ্র বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণের ফলে একটি অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। এমন কোন খাত নেই যা কোভিডের কারণে ক্ষতিগ্রস্ত হয়নি। দূর্যোগপূর্ণ এ সময়টাতে স্বাস্থ্যের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্য আর চিকিৎসা দুটি পৃথক বিষয় এবং স্বাস্থ্য ব্যবস্থায় ‘চিকিৎসা’ অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও এর থেকে বেশি জরুরি মানুষের সুস্থতা। জনগণের সুস্বাস্থ্য নিশ্চিতে এমন একটি প্রতিষ্ঠান তৈরি করা যেতে পারে যা সরকারী, বেসরকারী উভয় পর্যায়েই সমন্বয় করবে এবং স্বাস্থ্য উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

এছাড়াও উক্ত স্ংস্থাটি রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নয়নে বিষমুক্ত খাদ্যের যোগান, নগরকৃষি, হাঁটা ও সাইকেল বান্ধব যাতায়াত ব্যবস্থার পরিবেশ তৈরি, খেলাধুলা ও বিনোদনের জন্য প্রয়োজনীয় মাঠ/পার্ক ও উন্মুক্ত স্থান বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। একই সাথে কোভিড-১৯ এর মতো অতিমারী বা মহামারী নিয়ন্ত্রণেও তারা কাজ করতে পারে।

আজ ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট কর্তৃক আয়োজিত কোভিড ১৯ ও স্বাস্থ্য উন্নয়নে তরুণদের ভাবনা শীর্ষক ভার্চুয়াল টক শো-তে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট’র প্রকল্প কর্মকর্তা নাঈমা আকতার এর সঞ্চালনায় ভার্চুয়াল টক শো-তে অতিথি আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ এর সহকারি আরবান প্ল্যানার সাদিয়া চৌধুরী, ভূমিজ’র সহ-প্রতিষ্ঠাতা ও চীফ অপারেশন অফিসার স্থপতি মাসুদুল ইসলাম এবং ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশের পলিসি অফিসার আ ন ম মাছুম বিল্লাহ ভুঞা।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ এর সহকারি আরবান প্ল্যানার সাদিয়া চৌধুরী বলেন, নগর পরিকল্পনার সাথে স্বাস্থ্যের সম্পর্ক অনস্বীকার্য। নগর পরিকল্পনায় হেঁটে ও সাইকেলে যাতায়াতের পরিবেশ নিশ্চিত, হাঁটা দূরত্বে সকল নাগরিক সেবা প্রাপ্তি, শহরে পর্যাপ্ত উন্মুক্ত স্থান নিশ্চিতকরণ ইত্যাদি বিষয়গুলোতে প্রাধান্য দেয়া প্রয়োজন। হেঁটে যাতায়াতের পরিবেশ নিশ্চিতের মাধ্যমে নগরবাসীর কায়িক পরিশ্রম ও সামাজিকীকরণের চাহিদা পূরণ সম্ভব। সুন্দর ও নিরাপদ হাঁটার পরিবেশ ব্যক্তিগত গাড়ির উপর নির্ভরতাও কমিয়ে আনবে। ফলে দূষণ কমে যাবে বহুলাংশে। সুষ্ঠু নগর পরিকল্পনা মানুষের শারীরিক ও মানসিক স্বাস্থ্যে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

ভূমিজ’র সহ-প্রতিষ্ঠাতা ও চীফ অপারেশন অফিসার স্থপতি মাসুদুল ইসলাম বলেন, গণপরিসরের চাহিদা মেটানোর জন্য মাঠ-পার্ক উন্নয়নই যথেষ্ট নয়। লক্ষ্য রাখতে হবে এগুলো যেন সামাজিক ও অবকাঠামোগতভাবে অন্তর্ভূক্তিমূলক হয়। রাস্তা একটি গুরুত্বপূর্ণ গণপরিসর। এর যথাযথ ব্যবহারের মাধ্যমে মানুষের জন্য সামাজিকীকরণের সুযোগ করে দেয়া যায়। একই সাথে ফুটপাতগুলো নগরকৃষির জন্যও ব্যবহার করা যেতে পারে। আমাদের সড়ক বিভাজিকাগুলোতে সৌন্দর্য্যবর্ধনের গাছের পরিবর্তে আমরা ফলজ গাছ রোপণ করতে পারি। এর মাধ্যমে মানুষের ফলের চাহিদা কিছুটা হলেও পূরণ হবে। সুযোগ পেলে তরুণরাও জনস্বাস্থ্য উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখতে পারবেন।

ইনস্টিটিউট অব ওয়েলবীইং বাংলাদেশের পলিসি অফিসার আ ন ম মাছুম বিল্লাহ ভূঞা বলেন, জনস্বাস্থ্য উন্নয়নে রাষ্ট্রের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু রাষ্ট্রের উপর সকল দায়িত্ব না চাপিয়ে মানুষকে সচেতন হতে হবে। পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জিনিসগুলো ব্যবহার থেকে বিরত থাকা প্রয়োজন। জাতীয় বাজেটে স্বাস্থ্য খাতে অর্থ বরাদ্দ বৃদ্ধি করতে হবে এবং নিশ্চিত করতে হবে যেন এ অর্থ শুধুমাত্র চিকিৎসার জন্য ব্যয় না করে সত্যিকার অর্থেই স্বাস্থ্য উন্নয়নে ব্যয় হয়। অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, ভিয়েতনামসহ আন্তর্জাতিক বিভিন্ন উদাহরণ অনুযায়ী, বাংলাদেশেও ’হেলথ প্রমোশন ফাউন্ডেশন’ এর মতো একটি সংস্থা গঠন করা যেতে পারে, যা মানুষের রোগ প্রতিরোধের জন্য মানসিক ও শারীরিক অবস্থার উন্নতির দিকে গুরুত্ব দিয়ে কাজ করবে।

লাস্টনিউজবিডি/আখি

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
বায়াস, বুলশিট, লাই : আস্থার সংকটে সংবাদমাধ্যম
।। মনজুরুল আহসান বুলবুল।। এ বছর বিশ্বমুক্ত গণম...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ছেলে সন্তান হওয়ায় হত্যা!
  • সুন্দরীদের সঙ্গে অন্তরঙ্গ ছবি তুলে ব্ল্যাকমেইল
  • মেয়েকে গলা কেটে হত্যা

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (60%, ৪৮ Votes)
  • না (25%, ২০ Votes)
  • মতামত নাই (15%, ১২ Votes)

Total Voters: ৮০

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »