রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত - Lastnewsbd.com | Lastnewsbd.com
Monday, 22nd February , 2021, 06:25 pm,BDST
Print Friendly, PDF & Email

রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত



লাস্টনিউজবিডি, ২২ ফেব্রুয়ারি: সৌদি আরবের রিয়াদে বাংলাদেশের জাতীয় কারিকুলাম অনুযায়ী পরিচালিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে শিক্ষার্থীদের জন্য একুশের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি এবং বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতি বছর বিদ্যালয় আঙিনায় অত্যন্ত আড়ম্বরপূর্ণ ভাবে দিবসটি উদ্যাপিত হলেও করোনার কারনে এ বছর ভার্চুয়াল ভাবে দিবসটি পালিত হয়। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের বোর্ড অব ডাইরেক্টর্সের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদ।

আরো পড়ুন :

হাসপাতালে নবজাতক রেখে উধাও বাবা-মা
থমথমে কোম্পানীগঞ্জ: কঠোর অবস্থানে প্রশাসন
যে কারনেই হোক, কাদের মির্জা সত্য বলে দিচ্ছেন: রিজভী

প্রতিষ্ঠানের সমাজবিজ্ঞানের প্রভাষক খাদেমুল ইসলাম ও গণিত বিভাগের প্রভাষক শামসুজ্জোহা সম্রাটের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এর কাউন্সেলর ও বিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ড অব ডাইরেক্টর্সের ফাইন্যান্স ডাইরেক্টর মো. আব্দুল হাকিম, কো-ফাইন্যান্সডাইক্টের ইঞ্জিনিয়ার গোফরান ও কালচারাল ডাইরেক্টও সফিকুল সিরাজুল হক প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তিলাওয়ত করেন দশম শ্রেণির শিক্ষার্থী এহসানুল রাফিদ আদিব। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদের দেওয়া বাণী পাঠ করেন দশম শ্রেণির পরীক্ষার্থী সাফা কাবির ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করেন দশম শ্রেণির শিক্ষার্থী তাহিয়া জামান।

বাণী পাঠের পর অতিথিদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. আফজাল হোসেন। দিবসটির তাৎপর্য তুলে ধরে শিক্ষকদের পক্ষে আলোচনায় অংশ গ্রহণ করেন সমাজবিজ্ঞানের সিনিয়র শিক্ষিকা সানজিদা বেগম, ইংরেজি সাহিত্যেও সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. আসিফ সাদিক, বাংলা ভাষা ও সাহিত্যেও বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক মো. মাহবুবুর রহমান। অভিভাবকদের পক্ষে মো. মোস্তাক আহম্মদ মন্ডল ও উপ-কমিটির পক্ষে মোহাম্মদ সোহাইব।

বিশেষ অতিথি সফিকুল সিরাজুল হক ১৯৫২ সালে মাতৃভাষার জন্য শাহাদাত বরণকারী সকলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাদের অসামান্য অবদানের জন্য স্মরণ করেন। ইঞ্জিনিয়ার গোফরান সকল স্তরে বিশুদ্ধ বাংলা ভাষার গুরুত্ব তুলে ধরেন। পরিবারের সকল সদস্যদের মাঝে প্রবাসের মাটিতেও বাংলা ভাষা চর্চা অব্যাহত রাখার অনুরোধ করেন।

মো. আবদুল হাকিম তার বক্তব্যে ভাষা আন্দোলনে স্বাধীনতার প্রাণ পুরুষ বঙ্গবন্ধুর অসামান্য অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করার পাশাপাশি জননেত্রী শেখ হাসিনার দূরদর্শি নেতৃত্বেরও প্রশংসা করেন। তিনি বলেন, শত ত্যাগের বিনিময়ে আমরা মাতৃভাষার অধিকার ছিনিয়ে আনতে সক্ষম হলেও সর্বস্তওে এখনো বাংলা সুপ্রতিষ্ঠিত হয়নি।

প্রধান অতিথি মো. আসাদুজ্জমান এক পরিসংখ্যান দিয়ে বলেন, পৃথিবী থেকে ইতোমধ্যে ২৩০টি মাতৃ ভাষা হারিয়ে গেছে। আমাদের মাতৃভাষা আন্দোলনের মধ্য দিয়ে পৃথিবীব সকল মাতৃভাষার মর্যাদা সুপ্রতিষ্ঠিত হয়েছে। তিনি আরো বলেন, মাতৃভাষার আন্দোলন করতে গিয়ে জাতির পিতা বার বার কারারুদ্ধ হয়েছেন। কারাগারে বসেও তিনি আন্দোলনকারী বীর জনতাকে সঠিক নির্দেশনা প্রদান করে মাতৃভাষার অধিকার সুপ্রতিষ্ঠার আন্দোলনকে বেগবান করে তোলেন। দেশ নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতৃভাষার মর্যাদা সুপ্রতিষ্ঠিত করার লক্ষে আমাদের দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর পাঁচটি ভাষায় উপজাতিদের শিক্ষাগ্রহণের অধিকার নিশ্চিত করেছে।

সভাপতির বক্তৃতায় মোহাম্মদ মোস্তাক আহম্মদ আগামী প্রজন্মের কাছে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরার গুরুত্ব আরোপ করেন। প্রবাসের বুকে এক খন্ড বাংলাদেশের প্রতিচ্ছবি হিসেবে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের ভূমিকা তুলে ধরেন। বিভিন্ন দুর্যোগের মতো বিভিন্ন প্রতিকূলতার মাঝে বিদ্যালয়টি আবর্তিত হলেও সকল জাতীয় কৃষ্টি ও সংস্কৃতি চর্চায় আমরা কখনো থেমে থাকি নি। সকল জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় এই আঙিনায় পালন করা হয়ে থাকে। পরে তিনি ভাষা আন্দোলনের একটা রূপরেখাও তুলে ধরেন। তিনি বলেন, মাতৃভাষা আন্দোলনের ৬৯ বছরপূর্ণ হলো আজ। বাঙালির সামাজিক সাংস্কৃতিক চেতনার দ্বার উন্মোচনের মূলে ছিল ৫২র ভাষা আন্দোলন। ২১ ফেব্রæয়ারি শহিদরা বুকের তাজা রক্ত দিয়ে বাংলাকে নিয়ে যায় এক অনন্য স্থানে। সর্বদলীয় সংগ্রাম পরিষদের সঠিক নির্দেশনায় ভাষা আন্দোলন পূর্ণাঙ্গ রূপ লাভ কওে এবং সে সফল আন্দোলনের সিঁড়ি বেয়ে আমাদের মহান স্বাধীনতা, লাল সবুজের পতাকা ও সর্বপরি বিজয় অর্জনে সক্ষম হই। তাঁর সুদীর্ঘ বক্তৃতায়ভাষা আন্দোলনসহ আমাদের মুক্তি আন্দোলনের প্রেক্ষাপট উন্মোচিত হয়।

পরে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা কওে বিশেষ মুনাজাত পরিচালনা করেন ইসলাম ও নৈতিক শিক্ষা বিভাগের প্রভাষক ও বিভাগীয় প্রধান মুহাম্মদ জহিরুল ইসলাম।

লাস্টনিউজবিডি/রাসেল

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
বিপ্লবী-সংগ্রামী কমরেড নির্মল সেন আজ স্মৃতির আড়ালে !
।।এম. গোলাম মোস্তফা ভুইয়া,।। বিপ্লবী-সংগ্রামী...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ট্রাক চাপায় দুই বন্ধু নিহত
  • অস্ত্র দেখিয়ে গৃহবধূকে ধর্ষণ
  • ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মা-মেয়ের

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (63%, ২৪ Votes)
  • না (26%, ১০ Votes)
  • মতামত নাই (11%, ৪ Votes)

Total Voters: ৩৮

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »