এফবিসিসিআই সলভেথন ফাইনালে বিজয়ী তিন দল - Lastnewsbd.com | Lastnewsbd.com
Wednesday, 17th February , 2021, 03:58 pm,BDST
Print Friendly, PDF & Email

এফবিসিসিআই সলভেথন ফাইনালে বিজয়ী তিন দল



লাস্টনিউজবিডি, ১৭ ফেব্রুয়ারি: দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত “এফবিসিসিআই সলভেথন” পাওয়ার্ড বাই এমআইটি সল্ভ এক্সিকিউটেড বাই এফবিসিসিআই টেক সি এর ফাইনাল জাজিংয়ে বিজয়ী হয়েছে তিনটি দল।

চুড়ান্ত প্রতিযোগিতায় মোট পাঁচটি দল-টিম আফটারগ্রেড, টিম ডি৪এ (ডাটা ৪ অল), টিম ক্রি শপ, টিম লোকাল টেসলা শক্তি সঞ্চয় এবং টিম সুস্বাস্থ্য অংশগ্রহণ করে।

এর মধ্যে টিম আফটারগ্রেড, টিম ক্রি শপএবং টিম সুস্বাস্থ্য যথাক্রমে এডু টেক, এগ্রি টেক এবংহেলথ টেক থিমের জন্য সেরা তিনে জায়গা করেনিয়েছে।বিজয়ী এই তিন দলের নাম সমাপনী অনুষ্ঠানে ঘোষণা করা হবে।

বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় কার্যকরী উপায় বের করে আনার লক্ষ্যে দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই)-এর উদ্যোগে এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এর সহযোগিতায় মঙ্গলবার এফবিসিসিআই কার্যালয়ে এ চুড়ান্ত প্রতিযোগিতাঅনুষ্ঠিত হয়।

এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এবংএফবিসিসিআই এর প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা মিজ সোনিয়া বশির কবির অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

শেখ ফজলে ফাহিম বলেন, এফবিসিসিআই সলভেথনপ্লাটফর্মটি দেশের তরুণ মেধাবী উদ্যোক্তাদের জন্য একটি বিশাল সুযোগ।তরুণ উদ্যোক্তারা এর সহায়তা ও প্রশিক্ষণ নিয়ে প্রযুক্তিতে গ্লোবাল চ্যালেঞ্জে নিজেদের সমৃদ্ধ করে দেশের হয়ে বিশ্ব দরবারে প্রতিনিধিত্ব করতে পারবে।

রবি সিইও মাহতাব আহমেদ, গ্রামীণফোন সিইও ইয়াসির আজমান, আইপিডিসি ফিনান্স লিমিটেড সিইও মমিনুল ইসলাম, সিটি ব্যাংক বাংলাদেশ এমডি ও সিটি কান্ট্রি অফিসার শেখর এন রাজেশকরন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লাফিফা জামাল ও অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার, ব্যাক বিশ্ববিদ্যালয়ের চেয়ারপার্সন তামারা আবেদ এবং অবসরপ্রাপ্ত রাষ্ট্রদূত মো. আব্দুল হান্নান এফবিসিসিআই সলভেথন ফাইনালের বিচারকের দায়িত্ব পালন করেন।

ডিজিল্যান্ডের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও নিকলাস ফ্রেইজ, ডেলিগ্রামের প্রতিষ্ঠাতা ও সিইও ওয়াইজ রহিম, সলশেয়ায়ের প্রতিষ্ঠাতা ও সিইও সেবাস্টিন গ্রোহ, ডক্টর কই এর সহ-প্রতিষ্ঠাতা ও সিইও সাদমান শোয়েব, প্রিয়শপের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও আশিকুল আলম খান এবং ডানার সহ-প্রতিষ্ঠাতা ও সিইও গাজি ইয়ার পাঁচটি দলের ফ্যাসিলিটেটর হিসেবে কাজ করেছেন।

এর আগে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ৫০০ এরও বেশি রেজিস্ট্রেশনকৃতদের মধ্য থেকে প্রাথমিকভাবে ১৫০ জনকে নির্বাচন করা হয়। অংশগ্রহণকারী প্রার্থীদের নিয়ে মোট ১০টি দল গঠন করা হয়। এই ১০টি দলের মধ্য থেকে যাচাই-বাছাইয়ের পর পাঁচটি দল থেকে সেরা তিনটি দল নির্বাচন করা হয়েছে।

নির্বাচিত প্রতিযোগিরা এমআইটি সলভ ২০২১ বৈশ্বিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। উল্লেখ্য যে, এই প্রতিযোগিতায় বিজয়ীদের ১০ লক্ষ মার্কিন ডলারের অর্থায়ন করা হবে।

স্টার্টআপগুলোর প্রশিক্ষণের জন্য এফবিসিসিআই মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটি, সিঙ্গাপুরের একসিলারেটিং এশিয়া, কানাডার সেনেকা কলেজ এবং কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের মতো আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে চুক্তি সম্পাদন করেছে।

এফবিসিসিআই সলভেথন-এ অংশগ্রহণকারীগণ এমআইটি-র ২০২১ চ্যালেঞ্জ এর চারটি থিম: রিজিলেন্ট ইকোসিস্টেম: কার্বন প্রশমনসহ ইকোসিস্টেম সার্ভিস সংরক্ষণ এবং জোরদার করা, হেলথ সিকিউরিটি এন্ড প্যান্ডেমিকস: স্বাস্থ্য সুরক্ষা হুমকী এবং মহামরীর প্রকোপ থেকে মানুষকেসুরক্ষা দেয়া, ইকুইটেবল ক্লাসরুমস এন্ড লার্নিং স্পেসেস: পরবর্তী প্রজন্মের জন্য শেখার পরিবেশ পুনর্বিবেচনা করা এবং ডিজিটাল ইনক্লুশন ফর ইকোনমিক জাস্টিস: প্রত্যেকের জন্য ডিজিটাল কমার্স এবং পাবলিক সার্ভিসের ন্যায়সঙ্গত সংযোগ নিশ্চিত করার কার্যকরী সমাধানের আইডিয়া নিয়ে কাজ করেছে।

এমআইটি সলভ ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজি এর একটি যুগান্তকারী উদ্যোগ যা বর্তমান বিশ্বের গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর দীর্ঘমেয়াদি সমাধান প্রদানে সক্ষম। প্রতি বছর সলভ স্টেকহোল্ডার বিশেষজ্ঞদের দ্বারা চারটি বৈশ্বিক চ্যালেঞ্জ ডিজাইন করে থাকে। এরপর ব্যক্তিগত, সরকারি এবং অলাভজনক প্রতিষ্ঠানের সমন্বয়ে বৈশ্বিক কমিউনিটি গঠন করে এবং এই কমিউনিটি সমাধান প্রদানকারী দলগুলোর সাথে অংশীদারিত্ব গঠনে সাহায্য করে। আর এই অংশদারিত্বের ফলে দলগুলো তাদের প্রভাব বিস্তারে সক্ষম হয়।

বাংলাদেশের সকল ব্যবসায়িকচেম্বার ও এসোসিয়েশনসমূহ এফবিসিসিআই এর সদস্য। ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত এফবিসিসিআই বাংলাদেশের বেসরকারী খাতের শীর্ষ সংগঠন এবং এটি দেশের সামগ্রিক ব্যবসায়ীক উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এফবিসিসিআই-এর বিশেষ উদ্যোগ এফবিসিসিআই এ ইমপ্যাক্ট ৪.০ এর আওতায় এফবিসিসিআই এডিআর সেন্টার, টেক সেন্টার, স্কিল ল্যাব, এফবিসিসিআই ইনস্টিটিউট, এফবিসিসিআই ইউনিভার্সিটি, ইকোনোমিক অ্যান্ড অ্যাপ্লায়েড রিসার্চ সেন্টার, মাল্টিপারপাস ওয়ার্কশপ/সেমিনার/স্কিলস অডিটোরিয়াম ও বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর সাথে তাল মিলিয়ে ফেডারেশনের সক্ষমতা বৃদ্ধি এবং এলডিসি ও এসডিজি ২০৩০ বাস্তবায়নে রোডম্যাপ তৈরির কাজ চলছে।

লাস্টনিউজবিডি/আখি

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
বিপ্লবী-সংগ্রামী কমরেড নির্মল সেন আজ স্মৃতির আড়ালে !
।।এম. গোলাম মোস্তফা ভুইয়া,।। বিপ্লবী-সংগ্রামী...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ট্রাক চাপায় দুই বন্ধু নিহত
  • অস্ত্র দেখিয়ে গৃহবধূকে ধর্ষণ
  • ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মা-মেয়ের

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (63%, ২৪ Votes)
  • না (26%, ১০ Votes)
  • মতামত নাই (11%, ৪ Votes)

Total Voters: ৩৮

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »