শেয়ার বাজারে হতাশা, সাত দিনে ১০ হাজার কোটি টাকা নেই - Lastnewsbd.com | Lastnewsbd.com
Friday, 12th February , 2021, 08:49 pm,BDST
Print Friendly, PDF & Email

শেয়ার বাজারে হতাশা, সাত দিনে ১০ হাজার কোটি টাকা নেই



লাষ্টনিউজবিডি, ১২ ফেব্রুয়ারি : বাংলাদেশের শেয়ার বাজার মানেই যেন আতঙ্ক। এই ভাল তো এই মন্দা। পেছনের ইতিহাস সে কথারই প্রমান দেয়। তারপরও গত প্রায় সাত মাস ধরে দেশের শেয়ার বাজার ঊর্ধ্বমুখী ছিল। কিন্তু আবার হতাশার খবর শেয়ার বাজার নিয়ে। আবারো পতনের দিকে ধাবিত হচ্ছে বাংলাদেশের শেয়ার বাজার। তবে শেয়ার বাজারকে বিশ্বের দরবারে বিশেষ ভাবে তুলে ধরতে দুবাইতে এক রোড শো-র আয়োজন করেছে।

কিন্তু সপ্তাহে একদিন উত্থান হলে পরের দুই দিন পতন হয়। ফলে সপ্তাহের দুই-একদিন উত্থান হলেও সার্বিকভাবে পতনের ধারা থেকে বের হতে পারছে না শেয়ার বাজার। গত চার সপ্তাহ ধরে এই অবস্থা দেখা যাচ্ছে। প্রতি সপ্তাহেই একদিকে সূচক কমছে, অপরদিকে শেয়ার বাজার থেকে বিনিয়োগকারীদের টাকাও হারিয়ে যাচ্ছে।

এর বড় প্রমাণ গত সপ্তাহে আরও ১০ হাজার কোটি টাকা হারিয়েছেন বিনিয়োগকারীরা। এর ফলে ফের হতাশা বাড়ছে বিনিয়োগকারীদের মধ্যে। শেয়ার বাজারের তথ্য বলছে, গত সপ্তাহের দরপতনে প্রায় ১০ হাজার কোটি টাকা বাজার মূলধন হারিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

টানা চার সপ্তাহের পতনে প্রায় ৩২ হাজার কোটি টাকা হারিয়েছে শেয়ার বাজার। বড় অঙ্কের বাজার মূলধন হারানোর পাশাপাশি গত সপ্তাহজুড়ে ডিএসইতে কমেছে সবকটি মূল্য সূচক।
কিন্তু লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে প্রায় তিন শতাংশ। আর লেনদেন বেড়েছে প্রায় ৯ শতাংশ।

গেল সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৬৯ হাজার ৭১০ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ৭৯ হাজার ৩০৪ কোটি টাকা।

এর মানে এক সপ্তাহে ডিএসই’র বাজার মূলধন কমেছে ৯ হাজার ৫৯৪ কোটি টাকা। আগের সপ্তাহে বাজার মূলধন কমেছিল ৪ হাজার ৭০৮ কোটি টাকা। তার আগের দুই সপ্তাহে কমেছিল ৮ হাজার ২৭৭ কোটি টাকা এবং ৯ হাজার ৪২০ কোটি টাকা।

হিসাবে অনুযায়ী টানা তিন সপ্তাহের পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জ ৩১ হাজার ৯৯৯ কোটি টাকা বাজার মূলধন গায়েব হয়ে গেছে। তবে এর আগে টানা সাত সপ্তাহের উত্থানে ডিএসইর বাজার মূলধন ১ লাখ ১১ হাজার কোটি টাকা বেড়েছিল।

এদিকে বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে নিয়ন্ত্রক সংস্থার পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জও বেশ কিছু উদ্যোগ নিয়েছে। শেয়ার বাজারে লেনদেনের জন্য ঘরে বসেই বিও (বেনিফিশারি ওনার্স) হিসাব খোলার সুযোগ করে দেওয়া হয়েছে।

গেল মঙ্গলবার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ এই সুবিধার উদ্বোধন করেন। উদ্বোধনকালে শেখ শামসুদ্দিন আহমেদ বলে ছিলেন, ‘আমরা সবাই মনে করি, পুঁজিবাজারই বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সক্ষমতা রাখে। সেটাকে আমরা সম্মিলিতভাবে সাফল্যমণ্ডিত করতে প্রচেষ্টা চালাবো।’

শেয়ার বাজারকে স্বাভাবিক ও গতিশীল রাখতে বিএসইসি প্রবাসীদেরকে ও বহুজাতিক কোম্পানিকে বাজারে আনতে গেল মঙ্গলবার থেকে দুবাইয়ে চার দিনব্যাপী ‘রোড শো’র আয়োজন করে। মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বিখ্যাত ‘দুবাই মলের’ কাছে স্কাইভিউ হোটেলে এ রোড শো অনুষ্ঠিত হচ্ছে।

আজ শুক্রবার পর্যন্ত এই রোড শো চলার কথা। এর আগে গত মঙ্গলবার দুবাইয়ে নন-রেসিডেন্সিয়ালদের জন্য অনলাইন বিও‘র উদ্বোধন করেন বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

ডিএসই’র তথ্য অনুযায়ী, গত সপ্তাহজুড়ে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৬২ দশমিক ৬৫ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি কমেছিল ৭৬ দশমিক ৬৯ পয়েন্ট । তার আগের দুই সপ্তাহে কমেছিল ১১১ দশমিক ৮২ পয়েন্ট ও ৭৩ দশমিক ১৩ পয়েন্ট কমে। অর্থাৎ চার সপ্তাহের টানা পতনে ডিএসইর প্রধান মূল্য সূচক কমেছে ৪২৪ পয়েন্ট।

অবশ্য ইসলামি শরিয়াহ’র ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচকও টানা চার সপ্তাহ পতনের মধ্যে রয়েছে। গত সপ্তাহে সূচকটি কমেছে ২৪ দশমিক ৯৭ পয়েন্ট। আগের সপ্তাহে কমেছিল ১৯ দশমিক শূন্য ৯ পয়েন্ট।

সবকটি মূল্য সূচকের পতনের পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে মাত্র ২৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। আর কমেছে ২৫২টির।

লাষ্টনিউজবিডি/জহির

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
বিপ্লবী-সংগ্রামী কমরেড নির্মল সেন আজ স্মৃতির আড়ালে !
।।এম. গোলাম মোস্তফা ভুইয়া,।। বিপ্লবী-সংগ্রামী...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ট্রাক চাপায় দুই বন্ধু নিহত
  • অস্ত্র দেখিয়ে গৃহবধূকে ধর্ষণ
  • ট্রাকের ধাক্কায় প্রাণ গেল মা-মেয়ের

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (63%, ২৪ Votes)
  • না (26%, ১০ Votes)
  • মতামত নাই (11%, ৪ Votes)

Total Voters: ৩৮

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »