বিএনপি-জামায়াতের ভাড়াটেদের বিবৃতি সংবিধানবিরোধী: জাসদ - Lastnewsbd.com | Lastnewsbd.com
Friday, 4th December , 2020, 10:14 pm,BDST
Print Friendly, PDF & Email

বিএনপি-জামায়াতের ভাড়াটেদের বিবৃতি সংবিধানবিরোধী: জাসদ



লাস্টনিউজবিডি, ৪ ডিসেম্বর: বিএনপি-জামায়াত-জঙ্গির ভাড়াটে খেলোয়াড় ‘রাজনৈতিক মোল্লা’দের বিবৃতিকে জাতীয় ইতিহাস-ঐতিহ্য-সংবিধানবিরোধী বলে মন্তব্য করেছে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতারা।

আজ শুক্রবার জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে এ মন্তব্য করেন। বিবৃতিতে জাসদের নেতারা অবিলম্বে বিএনপি-জামায়াত-জঙ্গির ভাড়াটে খেলোয়াড় এসব রাজনৈতিক মোল্লাদের আইনের আওতায় এনে গ্রেফতার, বিচার ও শাস্তি দাবি করেন।

বিবৃতিতে বিএনপি-জামায়াত-জঙ্গির ভাড়াটে খেলোয়াড় আলেম নামধারী কতিপয় রাজনৈতিক মোল্লাদের দেওয়া ভাস্কর্য ও প্রতিমা/মূর্তি বিরোধী বিবৃতির তীব্র নিন্দা ও প্রতিবাদে ক্ষোভ জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে তথাকথিত বিতর্কের এ পর্যায়ে গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে বিএনপি-জামায়াত-জঙ্গির ভাড়াটে খেলোয়াড় রাজনৈতিক মোল্লারা ‘মানুষ বা অন্য যেকোনো প্রাণির ভাস্কর্য অথবা মূর্তি নির্মাণ, স্থাপন ও সংরক্ষণ পূজার উদ্দেশ্যে না হলেও সন্দেহাতীতভাবে নাজায়েজ, স্পষ্ট হারাম এবং কঠোরতম আজাবযোগ্য গুনাহ’ বলার মাধ্যমে পৃথিবীর দেশে দেশে মুসলিম-অমুসলিম নির্বিশেষে সকল জাতির ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি-জীবনবোধ-আইন-নীতি-সংবিধানের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

নেতারা বলেন, এসব রাজনৈতিক মোল্লারা উপরন্তু অপরাপর ধর্মাবলম্বীদের পুজার উদ্দেশ্যে প্রতিমা স্থাপনকেও ‘স্পষ্ট শিরক’ বলার মাধ্যমে সাম্প্রদায়িক উস্কানি দেওয়ার মতো এবং ধর্মগুলোর মধ্যে তুলনা করার মতো গর্হিত অপরাধ করেছে। এদের এ নিন্দনীয় ও গর্হিত অপরাধ বাংলাদেশের সংবিধানে ঘোষিত মৌলনীতিমালার পরিপন্থী।

জাসদ সভাপতি এবং সাধারণ সম্পাদক তাঁদের বিবৃতিতে উল্লেখ করেন, ‘যারা বলছেন মূর্তি ও ভাস্কর্য এক নয়, তারা ভুল বলছেন’ বলে এসব রাজনৈতিক মোল্লারা যে বক্তব্য দিয়েছে তা অশিক্ষাপ্রসূত। প্রতিমা/মূর্তি সঙ্গে রয়েছে পারলৌকিকতার সম্পর্ক আর ভাস্কর্যে সঙ্গে সম্পর্ক রয়েছে ইহজাগতিকতার সম্পর্ক। তার মানে এই নয় যে প্রতিমা নাজায়েজ আর ভাস্কর্য জায়েজ- আমরা মনে করি এখানে কোনো ধরনের তুলনা গ্রহনযোগ্য নয়।

হাসানুল হক ইনু ও শিরীন আখতার বলেন, বিএনপি-জামায়াত-জঙ্গির ভাড়াটে খেলোয়াড় এসব রাজনৈতিক মোল্লারা ‘অন্য কোনো মুসলিম দেশে ভাস্কর্য থাকলেও উদাহরণ দিয়ে ভাস্কর্যকে জায়েজ করা যাবে না’ এবং ‘প্রাণীর ভাস্কর্য আর মূর্তির মধ্যে পার্থক্য করে প্রাণীর ভাস্কর্যকে বৈধ বলা সত্য গোপন করা’ বললেও এদের এসব বক্তব্য পৃথিবীর দেশে দেশে মুসলিমদের জীবনাচারের বিরোধী এবং সক্রিয় অসংখ্য মুসলিম-চিন্তাবিদদের মতামতের সাথে সাংঘর্ষিক।

“আলেম নামধারী বিএনপি-জামায়াত-জঙ্গির এসব ভাড়াটে খেলোয়াড় রাজনৈতিক মোল্লারা এমনকি আল্লাহ্, নবী ও কোরআন শরিফের বিরুদ্ধেও অবস্থান নিয়েছে। পবিত্র কোরানের সুরা কাফিরুনের রুকু ১ (এক)-এর আয়াত ৬ (ছয়)-এ পরিষ্কারভাবে বলা হয়েছে ‘লাকুম দ্বীনুকুম ওয়ালিয়া দ্বীন’ বা ‘তোমাদের ধর্ম তোমাদের, আমার ধর্ম আমার’। ”

জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন বিএনপি-জামায়াত-জঙ্গির ভাড়াটে খেলোয়াড় এসব রাজনৈতিক মোল্লাদের বিবৃতির নেতৃত্ব দিয়েছেন হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী, আর স্বাক্ষরদাতাদের প্রায় সকলে হেফাজত ও শাসনতন্ত্র আন্দোলনের রাজনৈতিক মোল্লা। এরা প্রকৃত আলেম-ওলামা নয় বরং এরা রাজনৈতিক দলের নেতা, এদের মার্কা আছে, এরা নির্বাচন করে এবং এরা বিএনপি-জামায়াত-জঙ্গির ভাড়াটে খেলোয়াড়। এদের বিবৃতির ভাষ্য বেআইনী ও উস্কানিমূলক এবং সংবিধান ও রাস্ট্র বিরোধী, সুতরাং শাস্তিযোগ্য।

লাস্টনিউজবিডি/সাজু

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
বিপ্লবী-সংগ্রামী কমরেড নির্মল সেন আজ স্মৃতির আড়ালে !
।।এম. গোলাম মোস্তফা ভুইয়া,।। বিপ্লবী-সংগ্রামী...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • শিশু ধর্ষণের অভিযোগে যুবকের যাবজ্জীবন
  • ডোমারে জাতীয় পার্টির উদ্যোগে শীতবস্ত্র বিতরণ
  • হত্যা ও ধর্ষণ মামলা: ১ জনের মৃত্যুদণ্ড, ২ জনের যাবজ্জীবন

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (61%, ২০ Votes)
  • না (30%, ১০ Votes)
  • মতামত নাই (9%, ৩ Votes)

Total Voters: ৩৩

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »