পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্লিপার ফ্যাক্টরির উৎপাদন শুরু - Lastnewsbd.com | Lastnewsbd.com
Thursday, 3rd December , 2020, 04:39 pm,BDST
Print Friendly, PDF & Email

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্লিপার ফ্যাক্টরির উৎপাদন শুরু



লাস্টনিউজবিডি, ৩ ডিসেম্বর: সিআরইসি’র তত্ত্বাবধানে নির্মাণাধীন বাংলাদেশের অন্যতম মেগা প্রকল্প পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের স্লিপার ম্যানুফ্যাকচারিং কারখানা এলাকা পরিদর্শন করেছে সরকার ও সিআরইসি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

গতকাল ভাঙ্গা রেলওয়ে স্টেশন (সিআরইসি ট্র্যাক-লেইং বেস’এ একই এলাকায় অবস্থিত) এলাকায় অবস্থিত এই প্রকল্প এলাকা পরিদর্শনে যান তারা।

স্লিপার ম্যানুফেকচারিং কারখানা পরিদর্শনকালে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, এমপি; রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা; বাংলাদেশ রেলওয়ের পরিচালক শামসুজ্জামান; পিবিআরএলপি প্রকল্প পরিচালক ফখরুদ্দিন আহমেদ চৌধুরী ও সিআরইসি’র প্রকল্প পরিচালক ওয়াং কুন সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প বাংলাদেশের মধ্য পশ্চিমাঞ্চলে অবস্থিত। এই রেলপথ নির্মাণের কাজ শেষ হলে এটি বাংলাদেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলকে সংযুক্ত করবে এবং এটিই তখন এই দু’টি অঞ্চলের মধ্যে যাত্রী ও পণ্যবাহী বাহনের পরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রেলপথটি ঢাকা স্টেশন থেকে শুরু হয়ে মাওয়া, পদ্মা বহুমূখী সেতু (নির্মাণাধীন) এবং ভাঙ্গা হয়ে যশোরে গিয়ে শেষ হবে। নতুন লাইনের সর্বমোট দৈর্ঘ্য হবে আনুমানিক ১৬৮.৮ কি.মি.। এছাড়াও, চীনের এক্সিম ব্যাংকের অর্থায়নে পিবিআরএলপি দেশের সর্ববৃহৎ জিটুজি ইনফ্রাস্ট্রাকচার প্রকল্প।

পিবিআরএলপি’র জন্য স্লিপার ফ্যাক্টরিটি নির্মাণ করেছে পিবিআরএলপি’র ঠিকাদার প্রতিষ্ঠান সিআরইসি। কারখানাটি ১.৮১৫ একর এলাকাজুড়ে অবস্থিত, ফ্যাক্টরিতে ১০৪ মোল্ড সেট, ১৬টি স্টেশন, ৬টি স্টিম কিউরিং পিটস এবং ২টি স্কাই ক্রেন ব্যবহার করা হয়েছে।

স্লিপার ফ্যাক্টরিটি পুরোপুরি স্টিল স্যাটেংতকচারে ঘেরা ও অটোমেটিক অ্যাসেম্বলি লাইন অপারেশনের মাধ্যমে এর কার্যক্রম পরিচালিত হয়। এই কারখানার সবগুলো ইক্যুইপমেন্ট সিআরইসি সরবরাহ করেছে এবং এগুলো বাংলাদেশ রেলওয়ে নির্মাণ উপযোগী করে ব্যবহার করা হয়েছে; যেখানে এশিয়া ও ইউরোপের স্ট্যান্ডার্ড অনুসরণ করা হয়েছে। এই কারখানা থেকে প্রতিদিন গড়ে পাঁচশ’রও বেশি স্লিপার তৈরি করা যাবে। এই স্লিপার ফ্যাক্টরটির (এই কারখানাটির পিবিআরএলপি’র জন্য ৩ লাখ ৭০ হাজার স্লিপার তৈরি করবে) বিভিন্ন ধরণের স্লিপার উৎপাদনের সক্ষমতা রয়েছে। এর মধ্যে রয়েছে ১,৬৭৬ মিমি ব্যালেস্টেড ব্রড গেজ (বিজি) স্লিপার, ব্যালাস্ট-লেস ব্রড গেজ স্লিপার এবং ডুয়াল গজ স্লিপার, যা বর্তমানে বাংলাদেশে ব্যবহৃত হচ্ছে। এই স্লিপার ফ্যাক্টরিটি বাংলাদেশের সবচেয়ে বড় অত্যাধুনিক ইক্যুইমেন্ট, স্ট্যান্ডার্ডাইজেশন ও অটোমেশন সমৃদ্ধ।

বৈশ্বিক মহামারি চলাকালীন সময়ে আন্তর্জাতিক মানসম্পন্ন ঠিকাদারি প্রতিষ্ঠান সিআরইসি’র অসাধারণ অগ্রগতিতে সন্তুষ্টি প্রকাশ করে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এ উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং এক বার্তায় সিআরইসিকে ধন্যবাদ জানান।

পিবিআরএলপি’র জন্য সিআরইসির প্রকল্প পরিচালক ওয়াং কুন জানান, বাংলাদেশ রেলওয়ের অনুমতি সাপেক্ষে বর্তমান প্রতিকূল পরিস্থিতিতে আন্তর্জাতিক প্রকিউরমেন্ট অনিশ্চয়তা দূর করতে, গুণগতমানের স্লিপার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে, দ্রুততম সময়ের মধ্যে স্লিপার তৈরি ও সরবরাহ করতে, নির্মাণ ব্যয় কমাতে এবং চীন থেকে অত্যাধুনিক ও উন্নতমানের প্রযুক্তি পণ্য আমদানির জন্য সিআরইসি স্লিপার ফ্যাক্টরিটি তৈরি করেছে। স্লিপার ফ্যাক্টরিটি স্লিপার-লেইং বেজের অংশ।

ওয়াং কুন বলেন, ‘স্লিপার-লেইং বেসটিতে বর্তমানে দুইশ’ স্থানীয় কর্মী কাজ করছেন, যারা সিআরইসি’র সিনিয়র চীনা বিশেষজ্ঞদের কাছ থেকে পেশাদার প্রশিক্ষণ লাভ করেছেন। চলতি বছরের ২২ আগস্ট স্লিপার ফ্যাক্টরিটি ছোট পরিসরে উৎপাদন শুরু করে। এখন পর্যন্ত ফ্যাক্টরিটি খুব ভালোভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে এবং এখান থেকে উৎপাদিত স্লিপারগুলো বেশ উন্নতমানের।’

ফ্যাক্টরিটি সফলভাবে নির্মাণ ও পিবিআরএলপি’র বিভিন্ন মাইলফলক অর্জনে সহায়তা প্রদানের জন্য ওয়াং কুন বাংলাদেশ রেলওয়ে, বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে থাকা কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট, অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাস ও চায়না এক্সিম ব্যাংকে ধন্যবাদ জানান।

চলমান বৈশ্বিক মহামারিতেও বাধাহীনভাবে এই মেগা প্রকল্পের কাজ চালিয়ে নেয়া কীভাবে সম্ভব হচ্ছে এমন প্রশ্নের জবাবে ওয়াং কুন বলেন, ‘বৈশ্বিক মহামারির শুরু থেকে বাংলাদেশ ও চীনা কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে সিআরইসি প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, ‘কোভিড-১৯ প্রতিরোধে সিআরইসি প্রতিনিয়ত প্রশিক্ষণ, সার্বক্ষণিক নজরদারি, প্রতিদিন জীবাণুনাশকরণ, কঠোর কোয়ারেন্টিন সিস্টেম (যেখানে চীন থেকে আমদানিকৃত পর্যাপ্ত মেডিকেল উপকরণ ব্যবহার করা হয় এবং এই প্রকল্পে অভিজ্ঞ চীনা চিকিৎসকরা কাজ করেন) বজায় রাখে।’

ওয়াং কুন বলেন, ‘প্রতিরোধমূলক ব্যবস্থা অর্জনের মাধ্যমে সিআরইসি পুরোদমে পিবিআরএলপি’র তৈরির কাজ সম্পন্ন করতে পারবে।’

লাস্টনিউজবিডি/আখি

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

Comments are closed

youtube
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
বিপ্লবী-সংগ্রামী কমরেড নির্মল সেন আজ স্মৃতির আড়ালে !
।।এম. গোলাম মোস্তফা ভুইয়া,।। বিপ্লবী-সংগ্রামী...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • হত্যা ও ধর্ষণ মামলা: ১ জনের মৃত্যুদণ্ড, ২ জনের যাবজ্জীবন
  • পরকীয়ায় বাধা দেয়ায় স্ত্রীকে হত্যা, স্বামীর ফাঁসি
  • ট্রাকের ধাক্কায় দুই পুলিশ সদস্য নিহত

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (59%, ১৭ Votes)
  • না (31%, ৯ Votes)
  • মতামত নাই (10%, ৩ Votes)

Total Voters: ২৯

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »