ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি,নোবিপ্রবির দুই শিক্ষার্থীর বহিষ্কারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন
Tuesday, 27th October , 2020, 08:08 pm,BDST
Print Friendly, PDF & Email

ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি,নোবিপ্রবির দুই শিক্ষার্থীর বহিষ্কারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন



নোবিপ্রবি প্রতিনিধি: ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির অভিযোগে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী প্রতীক মজুমদার এবং একই শিক্ষাবর্ষের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী পাল দীপ্তকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন শেষে তারা বিক্ষোভ মিছিল করেন। এসময় সাধারণ শিক্ষার্থীরা প্রতীক মজুমদার ও দীপ্ত পালকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবি জানান।

সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা বলেন, ‘অনতিবিলম্বে ইসলাম ধর্ম নিয়ে কটুক্তিকারী প্রতীক মজুমদার ও পাল দীপ্তকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করতে হবে। এছাড়া এদেরকে অতিদ্রুত আইনের আওতায় নিয়ে এসে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। নাহলে আমরা বৃহৎ আন্দোলন গড়ে তুলবো।’

মানববন্ধনে ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী বায়েজীদুল ইসলাম মজুমদার বলেন, ভারতবর্ষের ইতিহাসে আমরা যেসব ধর্মীয় দাঙ্গার জঘন্য ঘটনা দেখতে পাই বর্তমানে বাংলাদেশে ইচ্ছাকৃত অথবা অনাইচ্ছাকৃতভাবে সেসব দাঙ্গা লাগানোর অপচেষ্টা চালিয়ে যাচ্ছে এই প্রতিক মজুমদাররা। এদেরকে যদি এখনই না রুখা হয় তাহলে এদের মাধ্যমেই ধর্মীয় দাঙ্গা লাগবে আমাদের এই স্বপ্নের দেশে। স্থায়ী বহিষ্কার ছাড়া আর কোন বিকল্প হতে পারে না। এদের স্থায়ী বহিষ্কার চাই।

মানববন্ধনে ফার্মেসী বিভাগের মো.সোহাগ মিয়া বলেন, মুজিব বর্ষের রৌদ্রময় দুপুরে অত্যন্ত ভার ক্লান্ত হৃদয়ে আমরা উপস্থিত হয়েছি সাম্প্রতিক বিশ্বনবী (সঃ) এর অপমান নিয়ে। আমি শুরুতেই ফ্রান্সের সরকারি পৃষ্ঠপোষকতায় প্রচারিত শার্লি হোবদের ব্যঙ্গচিত্রের নিন্দা জানাচ্ছি। একই সাথে নোবিপ্রবির শিক্ষার্থী প্রতিক মজুমদারের বিরুদ্ধে নোবিপ্রবি প্রশাসনের কাছে দৃষ্টি আকর্ষণ করছি- সে আমাদের জান্নাতি হুর এবং আদম (আঃ)কে নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়েছে, যা আমাদের হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছে। সে মুলত আমাদের হিন্দু ভাইদেরকে ধর্মীয় উগ্রতায় প্রভাবিত করছে। আমি এসবের যথাযথ নিন্দা জানাচ্ছি, একই সাথে বিচার চাচ্ছি।

এই দিকে নোবিপ্রবি ক্যারিয়ার ক্লাব, শব্দ কুটির ও নোবিপ্রবি থিয়েটারের কার্যনির্বাহী কমিটির জরুরী আলোচনা শেষে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা, ইসলাম ধর্মের বিভিন্ন বিষয় নিয়ে আপত্তিকর মন্তব্য ও সাম্প্রদায়িকতা ছড়ানোর অভিযোগে নোবিপ্রবি থিয়েটারের সাধারণ সম্পাদক, ক্যারিয়ার ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক এবং শব্দ কুটিরের কোষাধ্যক্ষ পদ থেকে প্রতীক মজুমদারকে বহিষ্কার করা হয়েছে বলে জানা যায়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, বর্তমান পৃথিবীতে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রতির এক অনন্য উদাহরণ। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অসম্প্রদায়িক রাষ্ট্র গঠনে নিরলসভাবে কাজ করছেন। নোবিপ্রবিও কখনোই সাম্প্রদায়িকতাকে আসকারা দেয় নাই, দিচ্ছেনা এবং ভবিষ্যতেও দিবেনা।

তিনি আরও বলেন, ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি বিষয়ক সামাজিক যোগাযোগ মাধ্যমের নোবিপ্রবির দুই শিক্ষার্থীর ব্যাপারটা নোবিপ্রবি প্রশাসনের দৃষ্টি গোছর হয়েছে। বিষয়টি নিয়ে আমি মাননীয় উপাচার্য ও ট্রেজারার স্যারের সাথে কথা বলেছি। প্রশাসন শিগগিরই এব্যাপারটি যাচাই বাচাই করে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী করণীয় নির্ধারণ করবে বলে আমাকে জানানো হয়েছে। এ ব্যাপারে কাউকে উস্কানিমূলক বক্তব্য না দেয়ার জন্যে অনুরোধ করছি। আমরা কেউই বাংলাদেশ সরকারের আইনের উর্ধ্বে নই।

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ

মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

কোন দেশের কোন কোম্পনীর করোনা ভ্যাকসিন আপনার পছন্দের এবং কার্যকর বলে মনে করেন ?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৮:৫৮ পূর্বাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »