জলবায়ু পরিবর্তনের ফলে হুমকিরমুখে বিশ্ব: অ্যালায়েন্স ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্ট
Friday, 25th September , 2020, 08:23 pm,BDST
Print Friendly, PDF & Email

জলবায়ু পরিবর্তনের ফলে হুমকিরমুখে বিশ্ব: অ্যালায়েন্স ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্ট



আহমেদ জালাল, বরিশাল প্রতিনিধি, লাস্টনিউজবিডি, ২৫ সেপ্টেম্বর: জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বে প্রতিনিয়ত অক্সিজেন কমছে। হুমকির মুখে পড়ছে পুরো বিশ্ব। বাড়ছে সাইক্লোন, বজ্রপাত, ভূমিকম্পসহ নানা রকম প্রাকৃতিক দুর্যোগ। নদী ভাঙনের ফলে অসহায় হয়ে পড়েছে চর অঞ্চলের জনজীবন। গাছ কেটে উজাড় করা হচ্ছে বন, বিলুপ্ত হচ্ছে বন্য প্রাণী। জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রেহাই পাচ্ছে না গর্ভের ভ্রূণসহ ক্ষুদ্র কোনো প্রাণ। যেখানে-সেখানে প্লাস্টিক বর্জ্য ফেলার কারণে ধ্বংস হচ্ছে পরিবেশের ভারসাম্য।

২২টি সংগঠনের সমন্বয়ে গঠিত অ্যালায়েন্স ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্টের আয়োজনে বরিশালে ‘বৈশ্বিক ক্লাইমেট অ্যাকশন দিবস’ পালন উপলক্ষে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০টায় বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, উন্নত রাষ্ট্রগুলোকে কার্বন নিঃসরণের পরিমাণ শূন্যের কোটায় আনতে হবে। ক্ষতিগ্রস্ত দেশগুলোকে অভিযোজন প্রক্রিয়ার আওতায় ঋণ নয়, ক্ষতিপূরণ দিতে হবে।

কর্মসূচীতে উপস্থিত ছিলেন-বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, অ্যালায়েন্স ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্ট বরিশালের কো-অর্ডিনেটর মো. মনিরুল ইসলামসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিশু-কিশোর, তরুণ ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। এ সময় সবাই হাতে প্ল্যাকার্ড, ব্যানার ও ফেস্টুন নিয়ে অংশগ্রহণের মাধ্যমে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রতিবাদ জানায়। মানববন্ধন শেষে সবাই প্ল্যাকার্ড হাতে সারিবদ্ধভাবে শোভাযাত্রা করে।

এদিকে,জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সুবিচারের দাবিতে ভোলার চরফ্যাশন উপজেলায় তরুণদের অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।
শুক্রবার সকালে উপজেলার ফ্যাশন স্কোয়ারে লিটল সিটিজেন ফর ক্লাইমেট, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সমন্বয়ে জলবায়ুর ন্যায্যতা দাবি আদায়ের লক্ষে এই অবোরধ কর্মসূচি পালন করা হয়। এতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যসহ সমাজকর্মী,এনজিওকর্মীরা অংশ নেন।

এ সময় বক্তারা বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে আরও জোরালো পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানব জাতি আজ বিপদাপন্ন। এই সংকট মোকাবেলায় তরুণদের ভুমিকাা আরও অর্থবহ করতে জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে বাস্তবায়ন পর্যায়েও তরুণদের সম্পৃক্ত করতে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় ও জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আদায়কৃত অর্থের যথাযথ ব্যবহারের দাবি জানান তারা।

বক্তারা বলেন-জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাবে পরিবেশের ক্ষতি হচ্ছে। আর এজন্য দায়ী উন্নত রাষ্ট্র। এসব রাষ্ট্রের কল কারখানার বর্জ পদার্থ ও ধোয়ায় কার্বন ডাই-অক্সাইড উদগীরণের ফলে বায়ুমন্ডলে তাপমাত্রার পরিমাণ বেড়ে যাচ্ছে। ফলে বন্যা ও খড়া এবং নদী ভাঙনের সৃষ্টি হচ্ছে। ক্ষতিগ্রস্ত রাষ্ট্রকে যারা পরিবেশের ক্ষতি করে তাদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে ক্ষতিগ্রস্তদের জন্য ব্যবহার করতে হবে। এসময় বক্তব্য রাখেন-চরফ্যাশন পৌরসভার মেয়র বাদল কৃষ্ণ দেবনাথ, চরফ্যাশন সরকারি কলেজের প্রভাষক মো: নজরুল ইসলাম, কোস্ট ট্রাস্ট’র টিম লিডার রাশিদা বেগম, চরফ্যাশন পৌর সভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আক্তারুল আহমেদ শামু, যুব জলবায়ু ফোরামের সভাপতি মনির ইসলাম আসলামি, লিটল সিটিজেন ফর ক্লাইমেট এম্বাসেডর সানজিদুল ইসলাম, ইয়ুথ নেট’র কো-অর্ডিনেটর মাহিমা চৌধুরী সানজা, ইয়ুথ পাওয়ার’র চরফ্যাশনের কো-অর্ডিনেটর তরিকুল ইসলাম, রোভার স্কাউট লিডার মো: শাফা, আরুজ মনি ও রেডিও মেঘনার সদস্যবৃন্দ। পরে একটি র‌্যালী বের হয়ে চরফ্যাশন বাজার প্রদক্ষিণ করে।’

এরআগে জলবায়ু সুবিচারের দাবিতে বরিশালে অবরোধ পালন করেছে তরুণরা। বৈশ্বিক জলবায়ু কার্যক্রম দিবসের অংশ হিসেবে সুইডিস পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের আহবানে সাড়া দিয়ে এই কর্মসূচি আয়োজন করে ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস। কোস্টাল ইয়ুথ একশন হাব ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা একশনএইড বাংলাদেশের সহযোগিতায় বৃহস্পতিবার স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করে তরুণ জলবায়ুকর্মীরা বরিশাল অশ্বিনী কুমার হল প্রাঙ্গণে একত্রিত হয়। পরিবেশবাদী সংগঠন আরণ্যকের সভাপতি কথক বিশ্বাস জয়ের সঞ্চালনায় বক্তব্য রাখেন-বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্ট’র চেয়ারপার্সন ফিরোজ মোস্তফা, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়ক সোহানুর রহমান, কোস্টাল ইয়ুথ একশন হাবের ম্যানেজার জুবায়ের ইসলামসহ বিভিন্ন স্বেচ্চাসেবী সংগঠনের সদস্যরা।

বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে আরও জোরালো পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে এ সময় বক্তারা বলেন- জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানব জাতি আজ বিপদাপন্ন। এ বৈশ্বিক সংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা আরও অর্থবহ করতে জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে তা বাস্তবায়ন, সবকিছুতেই তরুণদের সম্পৃক্ত করতে হবে। এছাড়া করোনা প্রণোদনা যেন জলবায়ু-সামঞ্জস্যপূর্ণ উন্নয়নকে সর্মথন করে, সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া বাঞ্ছনীয়।

এমএ

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]