৭ দফা দাবিতে বরিশালে রিকশা-ভ্যান শ্রমিকদের বিক্ষোভ
Saturday, 19th September , 2020, 09:14 pm,BDST
Print Friendly, PDF & Email

৭ দফা দাবিতে বরিশালে রিকশা-ভ্যান শ্রমিকদের বিক্ষোভ



আহমেদ জালাল, বরিশাল প্রতিনিধি: রিকশা-ভ্যান-ঠেলাগাড়ি চালকদের লাইসেন্স নবায়ন ফি বকেয়া মওকুফ করে হালনাগাদ করা ও সুদমুক্ত নবায়ন সহ ৭ দফা দাবিতে বরিশাল নগরীতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বরিশাল রিকশা-ভ্যান-ঠেলাগাড়ি শ্রমিক ইউনিয়ন।

আজ শনিবার নগরীর সদর রোডে মানবন্ধন শেষে নগরীর বিভিন্ন সড়কে বিক্ষোভ মিছিল করে শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ। কর্মসূচী পালনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বরিশাল জেলা সংসদের নেতৃবৃন্দ সার্বিক সহযোগিতা করেছেন।

সংগঠনের নেতা মো. জামাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বিশিষ্ঠ শ্রমিক নেতা অ্যাডভোকেট একে আজাদ, আখতার হোসেন শ্যামল দত্ত, তুষার সেন ও অপূর্ব গৌতম, শ্রমিক নেতা মোঃ রফিক বিশ্বাস, মোঃ মাহফুজ প্রমুখ। প্রখ্যাত শ্রমিক নেতা এ্যাডভোকেট একে আজাদ বলেন, বরিশাল নগরীর সকল জরাজীর্ণ রাস্তাঘাট মেরামত করা সহ প্রতি বছরের জুন-জুলাই মাসের মধ্যে রিকশা-ভ্যান-ঠেলাগাড়ি ভাড়া ও যাত্রী ভাড়া নির্ধারণের পাশাপাশি শ্রমিকদেরও ৭ দফা দাবি মানতে হবে।

বক্তারা বলেন, আমরা বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় দীর্ঘদিন যাবত রিক্সা-ভ্যান-ঠ্যালাগাড়ি চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছি। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আমাদের আগমন। বস্তিতে ভাড়া বাসায় অত্যন্ত মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। আর্থিক অনটন থাকায় পেটে যেমন ভাত জোটে না,তেমনি রোগ জড়তায় চিকিৎসা করতে পারি না। কেউ বাসা বাড়ীতে ঝি এর কাজ করে কেউবা রিক্সা-ভ্যান-ঠ্যালাগাড়ি চালায়। এরপরও আমরা নিজেদেরকে গর্বিত মনে করি। কারণ আমরাই পরোক্ষভাবে দেশের ব্যবসা-বাণিজ্য, শিল্প প্রতিষ্ঠান, অফিস আদালত পরিচালনায় এবং উন্নয়নে সহযোগী ভূমিকা পালন করি। স্ব-স্ব উদ্যোগেই নিজের কর্মসংস্থান নিজেই করে নেই।

নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয়ের মাধ্যমে সরকারকে যেমন পরোক্ষভাবে কর দেই, তেমনি প্রতি বছর লাইসেন্স নবায়ন করে প্রত্যক্ষভাবে সিটি কর্পোরেশনের উন্নয়নে ভূমিকা রাখি। বরিশাল সিটি কর্পোরেশনের উন্নয়নের অংশীদার হয়েও আমাদের অভাব অনটন ও সমস্যা সমাধানে সিটি কর্পোরেশনকে পাশে পাই না। অশিক্ষা, কুশিক্ষার কারণে সংগঠিতভাবে আমাদের দাবীগুলোও সময়মতো তুলে ধরতে পারি না।

বক্তারা আরো বলেন, এবার জানতে পারলাম বরিশাল সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ আমাদের চালক লাইসেন্স ও রিক্সা-ভ্যান-ঠ্যালাগাড়ির মালিকানা লাইসেন্স নবায়ন করবে। আমরাও লাইসেন্স নবায়নের পক্ষে। পাশাপাশি বরিশাল সিটি কর্পোরেশনের রিক্সা-ভ্যান-ঠ্যালাগাড়ি চালকদের আশু জরুরী সমস্যাগুলোরও সমাধান হওয়া প্রয়োজন। তাই অতি বিনয়ের সাাথে আমাদের দাবীগুলো আপনার সদয় বিবেচনার জন্য তুলে ধরছি

লাস্টনিউজবিডি/আখি

Print Friendly, PDF & Email

Comments are closed

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]