বাংলাদেশকে ডিজিটাল শিল্প বিপ্লবে শরীক করার নেপথ্যনায়ক হচ্ছেন সজীব ওয়াজেদ
Tuesday, 28th July , 2020, 09:38 pm,BDST
Print Friendly, PDF & Email

বাংলাদেশকে ডিজিটাল শিল্প বিপ্লবে শরীক করার নেপথ্যনায়ক হচ্ছেন সজীব ওয়াজেদ



লাস্টনিউজবিডি, ২৮ জুলাই: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, তিনটি শিল্প বিপ্লব মিস করে অতীতের শতশত বছরের পশ্চাদপদতা অতিক্রম করা বাংলাদেশকে চলমান ডিজিটাল শিল্প বিপ্লবে শরীক করার নেপথ্য নায়ক হচ্ছেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয়। প্রচার বিমুখ এই মানুষটির নেপথ্য ভূমিকায় বাংলাদেশ ৫৭তম স্যাটেলাইট উৎক্ষেপণকারী দেশ হিসেবেই নয় ডিজিটাল প্রযুক্তির সর্বশেষ সংস্করণ ৫জি প্রযুক্তি চালু করার প্রস্তুতিও আমরা সম্পন্ন করেছি। এরই ধারাবাহিকতায় চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশ পৃথিবীর চোখে এক অবাক বিস্ময়।

মন্ত্রী আজ ঢাকায় প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয় এর জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি আয়োজিত জুম আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী সাধারণের জন্য কম্পিউটার সহজলভ্য করতে ১৯৯৬ থেকে ২০০১ সালে সরকারের গৃহীত কর্মসূচি তুলে ধরে বলেন, কম্পিউটারের ওপর ভ্যাট ট্যাক্স প্রত্যাহারে সজীব ওয়াজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এরই ফসল হিসেবে দেশে ডিজিটাল বিপ্লবের পথযাত্রা শুরু হয়। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য গত দশ বছরে দেশে ডিজিটাল মহাসড়ক তৈরি হয়েছে। ৫জি সেবা চালু, তৃতীয় সাবমেরিন ক্যাবল স্থাপন এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট -২ উৎক্ষেপণের কার্যক্রম আমরা শুরু করেছি। এসব কর্মকাণ্ডে প্রধানমন্ত্রীর অবৈতনিক উপদেষ্টা জনাব সজীব ওয়জেদ জয় এর দিকনির্দেশনার ফলে প্রযুক্তিগত অনেক চ্যালেঞ্জ অতি সহজে অতিক্রম করতে পেরেছি। করোনাকালে ডিজিটাল প্রযুক্তির যে সুফল দেশের মানুষ পাচ্ছেন তা ডিজিটাল প্রযুক্তির বিকাশে তার নিরন্তর চিন্তাভাবনা বাস্তবায়নের সুফল বলে উল্লেখ করেন মন্ত্রী।

কম্পিউটারে বাংলা ভাষার প্রবর্তক জনাব মোস্তাফা জব্বার জনাব সজীব ওয়াজেদ জয় এর ডিজিটাল প্রযুক্তি বিষয়ক বিশেষ ভূমিকার দৃষ্টান্ত তুলে ধরে বলেন, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ ডিজিটাল প্রযুক্তি বিকাশে তাঁর চিন্তাচেতনার উজ্জ্বল দৃষ্টান্ত। মুজিব থেকে সজীব একটি ইতিহাস। তিনি বলেন, ২০১৮ সাল থেকে বিগত আড়াই বছরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে ৪জি স্পেকট্রাম নিলাম, বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপণ, এমএনপি-এসএমপি চালুসহ বিভিন্ন কর্মসূচি ও নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নে প্রচুর চ্যালেঞ্জ গেছে। চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় উপদেষ্টা অভাবনীয় ভূমিকা রেখেছেন। তিনি সমগ্র দেশবাসী, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও অধীনস্থ সংস্থাসমূহ ও ব্যক্তিগতভাবে নিজের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক অবৈতনিক উপদেষ্টা সজীব ওয়াজেদ কে জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। পরে মন্ত্রী ডিজিটাল প্লাটফর্মে গাজীপুরস্থ সজীব ওয়াজেদ উপগ্রহ ভূ কেন্দ্রে জন্ম দিনের কেক কাটেন। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: নূর-উর-রহমান বক্তৃতা করেন।

অনুষ্ঠানে স্যাটেলাইট কোম্পানীতে কর্মরত কর্মকর্তাবৃন্দ, সজীব ওয়াজেদ উপগ্রহ ভূকেন্দ্র গাজীপুর ও বেতবুনিয়ায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং ডাক ও টেলি যোগাযোগ বিভাগের বিভিন্ন সংস্থার প্রধানগন অংশ গ্রহণ করেন। #

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
১৫ আগস্ট: নেপথ্য জানতে কমিশন চাই
।।মনজুরুল আহসান বুলবুল।। দাবিটি অনেক দিনের। বি...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • করোনা: ঠাকুরগাঁওয়ে ৩ বিজিবি সদস্যসহ আক্রান্ত ১৮
  • বোদায় বঙ্গমাতার জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ
  • বঙ্গমাতার জন্মদিন: ঠাকুরগাঁওয়ে দুস্থ ও অসহায়দের সেলাই মেশিন প্রদান

[page_polls]