ভারতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল
Monday, 13th July , 2020, 09:16 pm,BDST
Print Friendly, PDF & Email

ভারতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল



লাস্টনিউজবিডি, ১৩ জুলাই: ভারতে লকডাউন করেও ঠেকানো যায়নি করোনার প্রকোপ। বরং দেশের অর্থনীতিতে তার ক্ষতিকর প্রভাব পড়েছে। এমন পরিস্থিতিতে ভারতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বলে ঘোষণা দিলো সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ডিজিটাল ইন্ডিয়া’র গড়ে তোলার স্বপ্ন পূরণ হবে বলে জানিয়েছেন সংস্থার কর্ণধার সুন্দর পিচাই।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন সুন্দর পিচাই। তারপর কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে ষষ্ঠ ‘গুগল ফর ইন্ডিয়া’ অনুষ্ঠানে ভারতে ডিজিটাল রূপান্তরকরণ নিয়ে কথা বলেন। সেখানেই ভারতে বিনিয়োগের কথা জানানো হয়।

গুগলের তরফে জানানো হয়েছে, আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে ইকুইটি বিনিয়োগ এবং বিভিন্ন সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে তারা এই বিনিয়োগ করবে। এতে দ্রুত গতিতে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তোলা সম্ভব হবে। ভারতের ডিজিটাল অর্থনীতির উপর পূর্ণ আস্থা রয়েছে বলেই তারা এত বড় পদক্ষেপ করছেন বলে জানিয়েছেন সুন্দর পিচাই।

গুগলের তরফ থেকে জানানো হয়েছে, ভারতের ডিজিটাল রূপান্তকরণের ক্ষেত্রে মোট চারটি ক্ষেত্রকে বিশেষ গুরুত্ব দিচ্ছে তারা। এর মধ্যে প্রথমটি হল, কম খরচে প্রত্যেক ভারতবাসীর হাতে তথ্যভাণ্ডার তুলে দেয়া, যাতে হিন্দি, বাংলা, তামিল, পঞ্জাবি—মাতৃভাষাতেই সমস্ত তথ্য হাতে পান তারা। দ্বিতীয়টি, দেশবাসীর চাহিদার কথা মাথায় রেখে তাদের কাছে প্রয়োজনীয় পণ্য এবং পরিষেবা পৌঁছে দেয়া। তৃতীয়টি হল, ছোট-বড় ব্যবসাকে এগিয়ে যেতে সাহায্য করা। আর চতুর্থটি হল, স্বাস্থ্য, শিক্ষা এবং কৃষিক্ষেত্রে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) এবং উন্নত প্রযুক্তিকে আরো সহজলভ্য করে তোলা।

লাস্টনিউজবিডি/হাসান

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
১৫ আগস্ট: নেপথ্য জানতে কমিশন চাই
।।মনজুরুল আহসান বুলবুল।। দাবিটি অনেক দিনের। বি...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • করোনা: ঠাকুরগাঁওয়ে ৩ বিজিবি সদস্যসহ আক্রান্ত ১৮
  • বোদায় বঙ্গমাতার জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ
  • বঙ্গমাতার জন্মদিন: ঠাকুরগাঁওয়ে দুস্থ ও অসহায়দের সেলাই মেশিন প্রদান

[page_polls]