জনসবো ও সমাজকল্যাণে সরকাররে ১১ বছররে বপ্লৈবকি র্কমকান্ড
Sunday, 5th July , 2020, 08:03 pm,BDST
Print Friendly, PDF & Email

জনসবো ও সমাজকল্যাণে সরকাররে ১১ বছররে বপ্লৈবকি র্কমকান্ড



।।শাহ আলম বাদশা ।।

সমাজকল্যাণ মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদশে সরকাররে অন্যতম জাতগিঠন ও কল্যাণমূলক মন্ত্রণালয়। এ মন্ত্রণালয় দশেরে দুঃস্থ, দরদ্রি, অবহলেতি, অনগ্রসর ও সুযোগ-সুবধিাবঞ্চতি ও সমস্যাগ্রস্ত জনগোষ্ঠকিে নরিলসভাবে সবোপ্রদান করে যাচ্ছ। এ লক্ষ্যভুক্ত সকল জনগোষ্ঠীকে মানবসম্পদে পরণিত করে সমাজকল্যাণ মন্ত্রণালয় দারদ্র্যিবমিোচন, সামাজকি নরিাপত্তাপ্রদানরে মাধ্যমে দশেরে র্সাবকি উন্নয়নে গুরুত্বর্পূণ ভূমকিা পালন করছ। র্বতমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯-১০ থকেে ২০১৯-২০ র্অথবছর র্পযন্ত সামাজকি র্কমকাণ্ডরে ক্ষত্রেে অভূতর্পূব সাফল্য র্অজন করছে। এ প্রবন্ধে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে মাধ্যমে র্বতমান সরকাররে ১০ বছরে সাফল্য ও তুলনামূলক তথ্য উপস্থাপন করা হলো।

বাংলাদশেে সামাজকি নরিাপত্তামূলক র্কাযক্রমসমূহ বাস্তবায়নে সরকার জাতীয় সামাজকি নরিাপত্তা কৌশল-২০১৫ প্রণয়ন কর।ে ভবঘুরে ব্যক্তদিরে পুর্নবাসনরে জন্য ১৯৪৩ সালে বৃটশি-প্রণীত বঙ্গীয় ভবঘুরে আইন- ১৯৪৩ বাতলি করে ২০১১ সালে ভবঘুরে ও নরিাশ্রয় ব্যক্তি (পুর্নবাসন) আইন-২০১১ প্রণয়ন করা হয় এবং ২০১৫ সালে এ আইনরে আওতায় ভবঘুরে ও নরিাশ্রয় ব্যক্তি (পুর্নবাসন) বধি-ি২০১৫ প্রণীত হয়। জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে সরকার-প্রাণীত শশিু আইন-১৯৭৪ যুগোযোগী করে জাতসিংঘ শশিু অধকিার সনদরে আলোকে একে সংস্কার করে শশিু আইন-২০১৩ এবং ২০১৮ সনে আবার একে সংশোধন করে শশিু আইন-২০১৮ নামে রূপান্তরতি করা হয়। আওয়ামীলীগ সরকার ২০০১ সনে প্রতবিন্ধী কল্যাণ আইন-২০০১ প্রণয়ন করে এবং ২০১৩ সালে জাতসিংঘ র্কতৃক প্রতবিন্ধী ব্যক্তদিরে অধকিার সনদরে আলোকে প্রতবিন্ধী ব্যক্তরি অধকিার ও সুরক্ষা আইন-২০১৩ প্রর্বতন কর। পাশাপাশি এ আইনরে আওতায় প্রতবিন্ধী ব্যক্তরি অধকিার ও সুরক্ষা বধি-ি২০১৫ প্রণীত হয়ছে।ে এছাড়াও নতুন আঙ্গকিে পতিা-মাতার ভরণ-পোষণ আইন-২০১৩, নউিরো-ডভেলেপমন্টোল প্রতবিন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন-২০১৩ এবং এর বধি-ি২০১৫ প্রণয়নরে পাশাপাশি ‘নউিরো-ডভেলেপমন্টোল প্রতবিন্ধী সুরক্ষা ট্রাস্ট’ স্থাপন করা হয়ছে।ে অধকিন্তু মানসকি স্বাস্থ্য আইন-২০১৮ এবং বাংলাদশে রহ্যিাবলিটিশেন কাউন্সলি আইন-২০১৮ প্রণয়ন করা হয়ছে।ে ২০১৩ সালে প্রবীণ ব্যক্তদিরে অধকিার প্রতষ্ঠিায় জাতীয় প্রবীণ নীতমিালা-২০১৩ ও জাতীয় প্রবীণ নীতমিালার বাস্তবায়নে র্কমপরকিল্পনাও প্রণয়ন করা করা হয়ছে।ে এমনকি প্রবীণ ব্যক্তদিরে ‘সনিয়ির সটিজিনে’ এবং হজিড়া জনগোষ্ঠীকে ‘হজিড়া লঙ্গি’ হসিবেওে স্বীকৃতদিান করা হয়ছে।

২০০৮-০৯ র্অথবছরে সমাজকল্যাণ মন্ত্রণালয়রে র্বাষকি বাজটে ছলি ১০১৩ কোটি ৩১ লক্ষ ৫৪ হাজার টাকা। অথচ ২০১৯-২০ র্অথবছরে বাজটে ৬৮৮১ কোটি ২৬ লক্ষ টাকায় উন্নীত হয়ছে, যা শতকরা ৬৭৯ ভাগ বৃদ্ধি পয়েছে।ে ২০০৮-০৯ র্অথবছরে বয়স্কভাতাখাতে জনপ্রতি মাসকি ২৫০ টাকা হারে ২০ লক্ষ প্রবীণব্যক্তরি জন্য বাজটে বরাদ্দ ছলিে ৬০০ কোটি টাকা, যা জনপ্রতি ৫০০ টাকা হারে বৃদ্ধি পয়েে ২০১৯-২০ র্অথবছরে ৪৪ লক্ষ প্রবীণ ব্যক্তরি জন্য র্বাষকি বাজটে উন্নীত হয়ছেে ২৬৪০ কোটি টাকায়। এক্ষত্রেে র্বষকি বাজটে ৪৪০% এবং জনপ্রতি মাসকি ভাতার হার ২০০%, ভাতাভোগীর সংখ্যা ২২০% বৃদ্ধি পয়েছে।ে ২০০৮-০৯ র্অথবছরে বধিবা ও স্বামী নগিৃহীতা ভাতাখাতে জনপ্রতি মাসকি ২৫০ টাকা হারে ৯ লক্ষ বধিবা ও স্বামীনগিৃহীতা নারীর জন্য বাজটে বরাদ্দ ছলিাে ২৭০ কোটি টাকা। তা মাথাপছিু মাসকি ৫০০ টাকা হারে বৃদ্ধি পয়েে ২০১৯-২০ র্অথবছরে ১৭ লক্ষ জনরে জন্য বাজটেবরাদ্দ ১০২০ কোটি টাকায় উন্নীত হয়ছে।ে ভাতাভোগীর সংখ্যাবৃদ্ধি পয়েছেে ১৮৮%, বাজটে বৃদ্ধি ৩৭৭ গুণ এবং জনপ্রতি ভাতার পরমিাণ বৃদ্ধি পয়েছেে ২০০%।

২০০৮-০৯ র্অথবছরে প্রতবিন্ধী ভাতাখাতে জনপ্রতি মাসকি ২৫০ টাকা হারে দুই লক্ষ প্রতবিন্ধী ব্যক্তরি জন্য বাজটে বরাদ্দ ছলিাে ৬০ কোটি টাকা। কন্তিু মাথাপছিু ভাতা মাসকি ৭৫০ টাকা হারে বৃদ্ধি পয়েে ২০১৯-২০ র্অথবছরে ১৫.৪৫ লক্ষ জনরে জন্য বাজটে উন্নীত হয়ছেে ১৩৯০.৫০ কোটি টাকা। এক্ষত্রেে ভাতাভোগী ৭৭২%, বাজটে ২৩১৭%। জনপ্রতি ভাতার পরমিাণ বৃদ্ধি পয়েছেে ৩০০%।

২০০৮-০৯ র্অথবছরে প্রতবিন্ধী শক্ষিা-উপবৃত্তখিাতে ১৩ হাজার প্রতবিন্ধী শক্ষর্িাথীর জন্য বাজটে বরাদ্দ ছলিাে ৬ কোটি টাকা। ২০১৯-২০ র্অথবছরে ১ লক্ষ প্রতবিন্ধী শক্ষর্িাথীর জন্য বাজটেবরাদ্দ হয়ছেে ৯৫ কোটি ৬৪ লক্ষ টাকা। ফলে বাজটেবৃদ্ধি ১৫৯৪% এবং ভাতাভোগী বৃদ্ধি পয়েছেে ৭৬৯%। ২০০৮-০৯ র্অথবছরে ভাতাভোগীদরে পাশবইর মাধ্যমে দয়ো হতো বলে অনকে ভাতাগ্রহীতা প্রাপ্য হস্যিা থকেে বঞ্চতি হতো। তাই ২০১৫-১৬ র্অথবছর থকেে সকল ভাতা ভাতাভোগীর নজিস্ব ব্যাংকহসিাবরে মাধ্যমে প্রদানরে নয়িম চালু করা হয়ছেে বলে ভাতাভোগীদরে প্রাপ্য হস্যিা নশ্চিতি হয়ছে। আবার ২০১৮ সালরে জুলাইমাস থকেে এ২চ (এড়াবৎহসবহঃ ঃড় চবৎংড়হ) পদ্ধততিে ভাতাপ্রদান শুরু হয়ছে,ে যা ক্রমান্বয়ে দশেব্যাপী সম্প্রসারণ করা হব।

দশেব্যাপী ১০৩টি প্রতবিন্ধী সবো ও সাহায্যকন্দ্রে স্থাপন এবং প্রতটিি কন্দ্রেে অটজিম রসর্িোস সন্টোর চালু রয়ছে,ে যা থকেে বছরে প্রায় ৪ লক্ষ প্রতবিন্ধী ব্যক্তি সরাসরি সবো পাচ্ছ।ে সামাজকি নরিাপত্তা সুবধিাভোগীদরে কন্দ্রেীয় ডাটাবইেজ তরৈি করা হয়ছে,ে যাতে ৫৮ লক্ষ ভাতাভোগীর তথ্য সন্নবিশেতি এ ডাটাবইেজ ব্যবহার করে এ২চ (এড়াবৎহসবহঃ ঃড় চবৎংড়হ) পদ্ধততিে ভাতাপ্রদান শুরু হয়ছে।

অন্যদকিে ১৭ লক্ষ ৬০ হাজার প্রতবিন্ধী ব্যক্তরি তথ্যসংগ্রহ ও ডাটাবইেজ তরৈি সম্পন্ন হয়ছে,ে যা একটি যুগান্তকারী পদক্ষপে। চা-শ্রমকিদরে জন্য সরকারি কোনো সহায়তা ছলিো না, চা-শ্রমকিদরে জীবনমান উন্নয়নে খাদ্য ও চকিৎিসা-সহায়তা প্রদান র্কাযক্রম চালু করা হয়ছে।ে চলতবিছর ৫০ হাজার চা-শ্রমকিকে জনপ্রতি ৫০০০ টাকা হারে র্আথকি সহায়তা প্রদান করা হয়ছে।ে
-২-

ক্যান্সার, কডিন,ি লভিার-সরিোসসি, জন্মগত হৃদরোগী, প্যারালাইজড ও থ্যালাসমেয়িা-রোগীদরে চকিৎিসার জন্য সরকারি কোনো সহায়তা ছলিো না। র্বতমানে এসকল রোগীদরে সহায়তার জন্য জনপ্রতি ৫০ হাজার টাকা হারে ৩০ হাজার রোগীকে সুচকিৎিসা’র জন্য এককালীন র্আথকি সহায়তা প্রদান করা হচ্ছ।ে

অনগ্রসর জনগোষ্ঠী যমেন হজিড়া, বদেে প্রভৃতি অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নর্কাযক্রমও গ্রহণ করা হয়ছে।ে ফলে তারা প্রশক্ষিণ, বশিষেভাতা এবং শশিুরা উপবৃত্তি পাচ্ছ।ে চলতি র্অথবছরে ৫৭৬৭ জন হজিড়া, ১০০০০ বদেে ও ৭১,৩২০ জন অনগ্রসর জনগোষ্ঠি এ সহায়তা লাভ করব।ে এজন্য বাজটে বরাদ্দ রাখা হয়ছেে ৮১ কোটি ৮৯ লক্ষ টাকা।

পথশশিুদরে অধকিার সুরক্ষার জন্য স্থায়ীভাবে ১৩টি শখে রাসলে প্রশক্ষিণ ও পুর্নবাসন কন্দ্রে স্থাপন করা হয়ছে।ে ২৬টি আবাসকি কন্দ্রেে প্রায় ১৩০০ বালক ও ১৩০০ বালকিাশশিুকে সুরক্ষা প্রদান করা হচ্ছ।ে

ইতপর্িূবে উপজলোর্পযায়ে দরদ্রি রোগীদরে চকিৎিসা-সহায়তা প্রদানসংক্রান্ত কোনো র্কাযক্রম ছলিো না। গ্রামীন এসব দরদ্রি রোগীদরে চকিৎিসা-সহায়তা নশ্চিতিকরণরে লক্ষ্যে ৪১৯ টি উপজলো হলেথ কমপ্লক্সেে ‘রোগীকল্যাণ সমতি’ির মাধ্যমে হাসপাতাল সমাজসবো র্কাযক্রম সম্প্রসারণ করা হয়ছে।ে বঙ্গবন্ধু শখে মুজবি মডেক্যিাল বশ্বিবদ্যিালয়ে কক্লয়িার ইমপ্লান্ট বনিামূল্যে স্থাপনরে মাধ্যমে মধোবী গরবি শ্রবণপ্রতবিন্ধী শশিুদরে শোনা ও কথাবলার ব্যবস্থা করা হয়ছে।ে ১০৩টি প্রতবিন্ধী সবো ও সাহায্যকন্দ্রে এবং ৩২টি মোবাইল থরোপ-িভ্যানরে মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে প্রতবিন্ধী ব্যক্তদিরে চকিৎিসাসবো নশ্চিতি করা হয়ছে।

মুজবির্বষ উপলক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়রে অধীন সমাজসবো অধদিফতর, জাতীয় প্রতবিন্ধী উন্নয়ন ফাউন্ডশেন, বাংলাদশে জাতীয় সমাজকল্যাণ পরষিদ, শাররিীক প্রতবিন্ধী সুরক্ষা ট্রাস্ট, নউিরো-ডভেলোপমন্টোল প্রতবিন্ধী সুরক্ষা ট্রাস্ট, শখে জায়দে বনি সুলতান আল নাহয়িান ট্রাস্ট র্কতৃক প্রদয়ে সকল সবো সহজভাবে নাগরকিগণরে দোরগোড়ায় পৌঁছে দয়োর উদ্যোগ গ্রহণ করা হয়ছে।ে জাতরি পতিার স্বপ্ন অনুযায়ী উন্নতজীবন নশ্চিতিকরণ ও মানুষরে জন্য যত্নশীল সমাজ বনির্মিাণে কাজ করে যাচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

#
২৯.০৬.২০২০ পআিইডি ফচিার

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • হয়নি সীমান্ত মেলা: দেখা না করেই ফিরলেন স্বজনরা
  • বঙ্গবন্ধুর ভাস্কর্য উচ্ছেদের হুমকি প্রদানকারীদের বিচারের দাবি
  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (67%, ৪ Votes)
  • না (17%, ১ Votes)
  • মতামত নাই (16%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • না (67%, ২ Votes)
  • মতামত নাই (33%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »