ডিএনএ'ই বলে দেবে আপনি কবে যৌন সম্পর্কে জড়াবেন!
Friday, 13th May , 2016, 11:44 am,BDST
Print Friendly, PDF & Email

ডিএনএ’ই বলে দেবে আপনি কবে যৌন সম্পর্কে জড়াবেন!



লাস্টনিউজবিডি, ১৩ মে, ডেস্ক : আপনি কোন বয়সে যৌন সম্পর্কে জড়াবেন তার কি কোনও ভবিষ্যদ্বাণী করা যায়? বিভিন্ন পরিস্থিতির কারণে যৌন সম্পর্কে জড়াতে পারেন বিভিন্ন বয়সে, এমনটাই ধারণা অধিকাংশের। কিন্তু গবেষকরা বলছেন ভিন্ন কথা। তারা জানাচ্ছেন, মানুষের ডিএনএ নির্ধারণ করে দেয় কবে তার যৌনতা শুরু হবে।

যৌনতা শুরুর বিষয়টি অনেকের কাছেই অনির্দিষ্ট বলে মনে হয়। কিন্তু সে ধারণা ভুল বলেই প্রমাণিত হয়েছে। কারণ প্রথম যৌনতার সঙ্গে ডিএনএর সুস্পষ্ট সম্পর্ক রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন, যৌনতা শুরুর বেশ কয়েকটি প্রভাবক কাজ করে। মানুষের জিন এসব প্রভাবকের মধ্যে অন্যতম। এছাড়া যেসব প্রভাবক যৌনতা শুরুর পিছনে কাজ করে সেগুলোর মধ্যে রয়েছে পারিবারিক স্থিতিশীলতা, বন্ধুদের প্রভাব ও ব্যক্তিত্বের ধরন। এসব বিষয় একত্রে নির্ধারিত করে দেয়, কোনও মানুষ অল্প বয়সেই যৌনতায় লিপ্ত হবে, নাকি অনেক পরিণত বয়সে তা শুরু করবে।

এ বিষয়ে অনুসন্ধানের জন্য গবেষকরা ৩,৮০,০০০ মানুষের ওপর বৈজ্ঞানিক অনুসন্ধান চালান। এতে দেখা যায়, মানুষের যৌনতা শুরুর ক্ষেত্রে জিনের বেশ প্রভাব রয়েছে।

এ বিষয়ে কেমব্রিজের গবেষক কেন অং বলেন, ‘জিনের রয়েছে বাস্তব প্রভাব।’ ‘কোন বয়সে একজনের যৌনতা শুরু হবে তাতে প্রায় ২৫ শতাংশ পার্থক্য তৈরি করে দেয় জিন।’

গবেষকরা জানাচ্ছেন, যৌনতা শুরুর ক্ষেত্রে সে ধরনের ঝুঁকি গ্রহণের মানসিকতা যাদের রয়েছে তাদের এই বৈশিষ্ট্য জিন দ্বারা নির্ধারিত হয়। ১৮৮০ সালে পুরুষ ও মহিলার যৌনতার ক্ষেত্রে প্রাপ্তবয়স্ক হওয়ার গড় বয়স ছিল ১৮ বছর। তবে ১৯৮০ সালে তা সাড়ে ১২ বছরে নেমে এসেছে।

গবেষকরা দাবি করছেন, পুষ্টি গ্রহণে পরিবর্তন, শিশুদের দ্রুত বড় হয়ে ওঠা ও হরমোনজনিত পরিবর্তনের জন্য দায়ী রাসায়নিকের কারণে এখন মানুষ দ্রুত বয়ঃপ্রাপ্ত হয়। অতীতে এ বিষয়গুলো ভিন্ন থাকায় তা তাদের বয়ঃপ্রাপ্ত হওয়ার সময় পাল্টে দিত। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাচার জেনেটিক্স জার্নালে।

লাস্টনিউজবিডি, আরজে

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]