জনসংখ্যা এদেশের সংকট নয়, সম্পদ: প্রধানমন্ত্রী
Thursday, 12th May , 2016, 02:54 pm,BDST
Print Friendly, PDF & Email

জনসংখ্যা এদেশের সংকট নয়, সম্পদ: প্রধানমন্ত্রী



লাস্টনিউজবিডি, ১২ মে,  ঢাকা:   জনসংখ্যা এদেশের সংকট নয়, সম্পদ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে হবে । আমাদের মানুষই হচ্ছে আমাদের মূল সম্পদ।

বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরে আইডিইবির সম্মেলনে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের জনসংখ্যা অনেক বেশি বলে অনেকে মনে করেন। কিন্তু আমি মনে করি, এ বিশাল জনগোষ্ঠী আমাদের সম্পদ, যা পৃথিবীর বেশিরভাগ দেশেই নেই। এ সম্পদকে দক্ষ জনসম্পদে রূপান্তরিত করতে কাজ করছে সরকার। শিক্ষিত ও দক্ষ-যোগ্য করে তুলে এদেশের মানুষকে জনসম্পদে পরিণত করবো।

তিনি বলেন, আমাদেরকে কারিগরি শিক্ষার দিকে মনোনিবেশ করতে হবে। এ ব্যাপারে সরকার ইতোমধ্যেই বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা নিয়ে এসেছি এবং এ সময় থেকেই কারিগরি শিক্ষা পাচ্ছে শিক্ষার্থীরা।

প্রধানমন্ত্রী বলেন, মেয়েদের জন্য ২৫টি পলিটেকনিট ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি। ঢাকায় একটি টেক্সটাইল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। দেশের ৬৪টি টেকনিক্যাল কলেজে ডিপ্লোমা ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। বেসরকারি ৪ শতাধিক পলিটেকনিক ইনস্টিটিউটকে অনুমোদন দেয়া হয়েছে।

শেখ হাসিনা বলেন, অনেক কষ্ট করে আমরা এই অবস্থায় এসেছি। রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যদিয়ে অর্জিত স্বাধীনতার পর মাত্র সাড়ে তিন বছরের চেষ্টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে অনেকটাই গুছিয়ে এনেছিলেন। তখন তিনি বাংলাদেশের প্রবৃদ্ধি সাত ভাগে নিয়ে যেতে পেরেছিলেন এবং বর্তমান আওয়ামী লীগ সরকার আবার সেই প্রবৃদ্ধি সাত ভাগে নিয়ে এসেছে। এই ধারা অব্যাহত থাকবে। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ এবং আমাদের নিরলস চেষ্টার কারণেই এটা সম্ভব হয়েছে। আমাদের আছে জনসম্পদ। জনগণই আমাদের উন্নয়নের চাবিকাঠি।

তিনি বলেন, আগে আমরা বলতাম, দু’টি সন্তানই যথেষ্ট, একটি হলো ভালো হয়। কারো যদি ৫টি সন্তান হয় বাবা-মা কী ফেলে দিতে পারে? মানুষগুলোকে জনসম্পদে পরিণত করবো এটাই লক্ষ্য।

প্রধানমন্ত্রী বলেন, অন্য দেশগুলো আমাদের মতো এতো তরুণ মানুষের সম্পদের অধিকারী নয়। সেসব বৃদ্ধদের দেশ হয়ে গেছে। আর আমরা সেসব দেশের উন্নয়নে আমরা লোক দেই। আমাদের দেশ এমন সঙ্কটে পড়ুক তা আমরা চাই না।

২১তম জাতীয় এ সম্মেলনে প্রকৌশলীদের দায়িত্বপালনে যত্নবান হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

লাস্টনিউজবিডি, এমবি

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]