গম সংগ্রহের তালিকা প্রণয়নে কৃষি অফিসের বিরুদ্বে অনিয়মের অভিযোগ
Tuesday, 10th May , 2016, 06:42 pm,BDST
Print Friendly, PDF & Email

গম সংগ্রহের তালিকা প্রণয়নে কৃষি অফিসের বিরুদ্বে অনিয়মের অভিযোগ



খোরশেদ আলম,
লাস্টনিউজবিডি, ১০ মে, রানীশংকৈল : বর্তমান সরকার প্রকৃত কৃষকের নিকট সরাসরি গম ক্রয় করার ঘোষনা দিলেও ঠাকুরগাওয়ের রানীশংকৈলে অনিয়মের অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়,উপজেলা কৃষি সম্পসারনের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে প্রকৃত গম উৎপাদনকারী কৃষি ভুর্তকি কাডধারী কৃষকের তালিকা প্রণনয়ের দায়িত্ব পড়ে স্ব স্ব ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাদের উপর।

অভিযোগ উঠেছে উপসহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে গম উৎপাদনকারী কৃষকদের সাথে যোগাযোগ না করেই মনগড়াভাবে বেশিরভাগ গম অনাবাধী কৃষকদের নাম দিয়ে তালিকা প্রণয়ন করছেন।

উপসহাকরী কৃষি কর্মকর্তাদের এমন কর্মকান্ডের কারণে  সরকারের প্রকৃত গম উৎপাদনকারী কৃষকদের কাছ থেকে সরাসরি গম ক্রয় করার ভিশন ভেস্তে যাচ্ছে এ উপজেলায়॥ উপজেলার কাশিপুর ইউনিয়নের সামাদ জানান, প্রায় ৩০ বিঘা গম এবার আবাদ করেছি তবুও আমি সরকারের কাছে গম বিক্রি করতে পারছি না, অথচ যাদের নুন্যতম আবাদী জমি রয়েছে আবার গম আবাদ করে নি তারা ঠিকই কৃষি অফিসের গম সংগ্রহ অভিযানের কৃষকদের তালিকায় রয়েছে,একই এলাকার দেলোয়ার,তফিজুলও এ প্রতিনিধিকে অভিযোগ করে বলেন, আমরাও ২০ বিঘা গম আবাদ করেও তালিকায় নাম দেওয়ার জন্য কেউ আমাদের বলে নি।

৮নং নন্দুয়ার ইউনিয়নের জনৈক ব্যক্তি জানান, আমাদের এলাকার উপ-সহকারী কর্মকর্তা এলাকায় আসেন নি, শুনেছি সরকার নাকি মাঠ পর্যায়ে গিয়ে প্রকৃত গম উৎপাদনকারী কৃষকের তালিকা প্রণয়নের নির্দেশ দিয়েছেন অথচ কি অবস্থা আমাদের এলাকায়।

তিনি আরো বলেন,আবার দেখছি কতিপয় প্রভাবশালী লোজনের মনোনীত লোকেরা আমাদের এলাকা থেকে কৃষকদের ভুতর্কি কার্ডগুলো ৫ শ টাকা দরে কিনে নিচ্ছেন। এই ধরনের অভিযোগ মোটামুটি প্রত্যেক ইউনিয়ন ও পৌরসভায়। এদিকে নাম প্রকাশে অইচ্ছুক এক উপ-সহকারী কৃষি কর্মকর্তা অনিয়মের কথা স্বীকার  করে জানান, আমাদের উপর রাজনৈতিক চাপ রয়েছে আমাদের কিছু করার নেই।

তবে আমরা চেষ্টা করছি প্রকৃত কৃষকদের তালিকা করতে। কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলায় মোট কৃষকের সংখ্যা প্রায় ৩৫ হাজার এবার গম আবাদ হয়েছে ১৪ হাজার ২শ ৫০ মেট্রিক টন। এবং কৃষি অফিস আরো জানাই তাদের কাছে উপজেলার মোট ৩৫ হাজার কৃষকের মধ্যে ৪হাজার ৩শ জনের নামের তালিকা প্রণয়নের নিদের্শ এসেছে তারা সেটিই করেছেন বলে জানিয়েছেন।

এ নিয়ে উপজেলায় কৃষকদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে যে কোন মহর্’র্তে কৃষকদের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হতে পারে বলে একটি বিশ্বস্ত সুত্রে জানা গেচে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসানের সাথে যোগাযোগ করেও পাওয়া যায় নি।

Print Friendly, PDF & Email

মতামত দিন

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন
  • স্বামী পরিত্যক্তা নারীকে ধর্ষণ: যাবজ্জীবন কারাদণ্ড

[page_polls]