অভিশপ্ত করোনার আক্রমনে বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যাপক ধস
Monday, 6th April , 2020, 11:02 am,BDST
Print Friendly, PDF & Email

অভিশপ্ত করোনার আক্রমনে বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যাপক ধস



লাস্টনিউজবিডি, ৬ এপ্রিল: অভিশপ্ত করোনার আক্রমনে একের পর এক ফ্লাইট স্থগিত আর বাতিল হওয়া ফ্লাইটের টাকা যাত্রীদের ফেরত দিতে দিতে নগদ টাকা শেষ হয়ে গেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের। সেজন্য তাদের টেনে তোলার আহ্বান জানিয়ে সরকারের কাছে ৬২৮ কোটি টাকা আবদার করেছে বিমান। এককথায় এ অবস্থায় পথে বসতে চলেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি। সরকারের কাছে তাৎক্ষণিক টাকা না পেলে আপাতত ফ্লাইট অপারেশনে যেতে পারবে না বলে জানা গেছে।

এ বিষয়ে মন্ত্রণালয়কে দেয়া চিঠিতে বিমান উল্লেখ করেছে, ২০১৯ সালের জানুয়ারিতে বিমান এশিয়ার রুটগুলোতে যে পরিমাণ যাত্রী বহন করেছিল, এ বছরের (২০২০) একই সময়ে যাত্রীসংখ্যা কমেছে ১৫ শতাংশ। ফেব্রুয়ারির পরিসংখ্যান আরও ভয়াবহ। এই মাসে আগের (ফেব্রুয়ারি, ২০১৯) তুলনায় যাত্রী কমেছে ৫৮ শতাংশ। এ কারণে মার্চে ১১৪টি ফ্লাইট বাতিল করতে হয়েছে বিমানকে। আর করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এবং বিশ্বের বিভিন্ন দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারির কারণে মার্চে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে বিমানের মোট ৬৯৮টি ফ্লাইট বাতিল হয়েছে। এছাড়া ফ্লাইট বাতিলের কারণে কোনো ধরনের চার্জ না কেটেই যাত্রীকে সম্পূর্ণ টাকা ফেরত দিতে হয়েছে।

বিমান সূত্রে জানা গেছে, ২০১৯ সালে কার্গো পণ্য ও গ্রাউন্ড হ্যান্ডেলিং করে ৯০০ কোটি টাকা আয় করেছিল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি। গড়ে প্রতি মাসে ৭৫ কোটি টাকা আয় করতো বিমান। কিন্তু করোনাভাইরাসের কারণে আমদানি-রফতানি কমে যাওয়ায় এবং ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় চলতি বছরের প্রথম তিন মাসে ৯০ কোটি টাকা আয় করেছে তারা। গড়ে আয় হয়েছে মাসে ৩০ কোটি টাকা।

এসব কারণে মার্চে বিমানের রাজস্ব আয় কমেছে ৪০০ কোটি টাকা। চিঠিতে বিমান উল্লেখ করেছে, প্রতিষ্ঠার পর এ ধরনের আর্থিক সংকটে কখনো পড়েনি বিমান। তাই বর্তমানে পরিচালন ব্যয় বহন কঠিন হয়ে পড়েছে তাদের।

চিঠিতে বলা হয়েছে, আয় না থাকলেও বিমানের প্রতিমাসে ৬২৮ কোটি টাকা ফিক্সড কস্ট আছে। সেগুলো হচ্ছে- বিমানের মাসিক ফিক্সড খরচ (স্থায়ী পরিচালন ব্যয়) ২০৩ কোটি টাকা, উড়োজাহাজের ঋণের কিস্তি ৬১ কোটি, প্লেনের লিজ ভাড়া ৯৮ কোটি টাকা এবং বিমান রক্ষণাবেক্ষণ ব্যয় ২৬৬ কোটি টাকা।

সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে নিজেদের ‘দৈন্যদশা’ ও ‘হাল-হকিকত’ তুলে ধরে একটি চিঠি দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এতে বিমানের বর্তমান আর্থিক ক্ষতি ও তারল্য সংকট তুলে ধরে দ্রুততম সময়ের মধ্যে ওই ৬২৮ কোটি টাকা চাওয়া হয়।

চিঠিতে গত দুই মাসে বিমানের ক্ষতির কারণগুলো তুলে ধরে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে গত দুই মাসে অসংখ্য ফ্লাইট বাতিল হয়েছে, ফ্লাইট স্থগিত করা হয়েছে, যাত্রী সংকটের কারণে ফ্লাইট সংখ্যা কমিয়ে আনা হয়েছে। এছাড়া ফ্লাইট স্থগিত করা রুটে কোনো ধরনের চার্জ না কেটেই টিকিটের টাকা যাত্রীদের ফেরত (রিফান্ড) দেয়া হয়েছে। এ কারণে বিমানের কাছে কোনো নগদ টাকা নেই। তাই এপ্রিল মাসে কর্মীদের বেতনসহ নানা স্থায়ী খরচ (ফিক্সড কস্ট) চালাতে সরকারের কাছে ৬২৮ কোটি টাকা চাওয়া হচ্ছে।

যাত্রী সংকটের কারণে মার্চের মাঝামাঝি থেকে কয়েকটি দেশে ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় বিমান। পরবর্তীতে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ও বাংলাদেশের বিমানবন্দরগুলো ফ্লাইট চলাচল বন্ধ করলে পুরোপুরি বন্ধ হয়ে যায় বিমানের অপারেশন।

মোটা অংকের রক্ষণাবেক্ষণ ব্যয়
বিমান বাংলাদেশের বহরে মোট ১৮টি প্লেন রয়েছে। এর মধ্যে ১২টি নিজস্ব টাকায় কেনা। সেগুলো হচ্ছে ৪১৯ আসনের চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, ১৬২ আসনের দুটি বোয়িং ৭৩৭-৮০০, ২৯৮ আসনের দুটি বোয়িং ৭৮৭-৯ মডেলের ড্রিমলাইনার, ২৭১ আসনের চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। বাকি ছয়টি প্লেনের মধ্যে চারটি ৭৩৭-৮০০ ও ৭৪ আসনের দুটি ড্যাশ-৮ লিজে আনা হয়েছে। প্লেনগুলো ফ্লাইট পরিচালনা করুক আর না করুক, প্রতি মাসে রক্ষণাবেক্ষণে বিমানের প্রয়োজন হয় ২৬৬ কোটি টাকা।

ফ্লাইট অপারেশন ছাড়াও বিমানের ক্যাটারিং, কার্গো এবং গ্রাউন্ড হ্যান্ডেলিংয়ের কাজ রয়েছে। তবে বর্তমান সময়ে দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরসহ সব বিমানবন্দরে (চীন রুট বাদে) ফ্লাইট চলাচল বন্ধ থাকায় সেই খাত থেকেও আসছে না উল্লেখযোগ্য মুনাফা। ফ্লাইট বাতিলের কারণে দীর্ঘদিন বিমানবন্দরে পড়ে থাকা প্লেনের পার্কিং চার্জও দিন দিন বাড়ছে। এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক জাগো নিউজকে বলেন, বিমান আমাদের এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে। আমরা চিঠির বিষয়গুলো এবং আর্থিক সহযোগিতার প্রস্তাবটি প্রধানমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয়ের কাছে উপস্থাপন করব।

বর্তমান এভিয়েশন সেক্টরের আর্থিক অবস্থার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গোটা সেক্টরে এখন টাকার প্রয়োজন। আমরা সবাইকে সাহায্য করার চেষ্টা করছি।

এ বিষয়ে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন সম্প্রতি প্রধানমন্ত্রী বরাবর একটি চিঠি লিখেছে। চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘আমাদের অন্যতম সদস্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে চরম সংকটে পড়েছে। তাদের সহযোগিতা প্রয়োজন।’

এতে আরও উল্লেখ করা হয়েছে, এভিয়েশন সেক্টর দেশের অর্থনীতির চাকা সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সরকার যদি এখনই কোনো পদক্ষেপ না নেয়, তবে এই খাত মারাত্মকভাবে আঘাত পাবে।

এদিকে আর্থিক সংকটের কারণে ইতোমধ্যে বিমানের কর্মীদের বেতন ১০ শতাংশ এবং ভাতা সর্বোচ্চ ৫০ শতাংশ কমানো হয়েছে। বিমান সূত্র জানায়, ক্ষতি কমাতে এয়ারলাইন্সটিতে ছাঁটাইয়ের মতো বড় ঘোষণা আসতে পারে।

চিঠি ও বিমানের বর্তমান সংকটের বিষয়ে প্রতিষ্ঠানটির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা হয় জাগো নিউজের। তারা বলেন, বর্তমানে এসব বিষয়ে মন্ত্রণালয়ের সঙ্গে বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মোকাব্বির হোসেন একাই যোগাযোগ করছেন। এ বিষয়ে অন্য কর্মকর্তারা কিছুই জানেন না।

জানতে চাইলে বিমানের এমডিকে দুইবার ফোন দিলেও তিনি কেটে দেন। হোয়্যাটসঅ্যাপে তার ব্যক্তিগত নম্বরে ফোন দিলে তিনি মেসেজ দেখলেও কোনো উত্তর দেননি।

এছাড়া বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকারকে ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেননি।

হজ বাতিল হলে কী হবে বিমানের?
জাতীয় সংসদে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর দেয়া তথ্য মতে, ২০১৯-২০ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই- ডিসেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর পূর্ব নিট লাভ করেছে ৪২৩ কোটি টাকা।

বিমানের এই লাভের সিংহভাগ এসেছে হজফ্লাইট থেকে। কারণ বাংলাদেশে একমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ারলাইন্স একচেটিয়াভাবে সব হজযাত্রী বহন করে। ২০২০ সালে বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯১ জনের হজে যাওয়ার কথা ছিল। যার ৫০ শতাংশ ৬৮ হাজার ৫৯৫ জনকে বহন করতো বিমান। প্রতি টিকিট এক লাখ ৩৮ হাজার টাকা হলে শুধু হজযাত্রী বহন করেই ৯৪৬ কোটি ৬১ লাখ ১০ হাজার টাকা আয় করতো প্রতিষ্ঠানটি। তবে যদি হজ বাতিল হয় তাহলে এই আয়ও হবে না বিমানের।

সংশ্লিষ্টরা বলছেন, সারাবছর জোড়াতালি দিয়ে চললেও বিমানের একমাত্র লাভের উৎস হজফ্লাইট। যদি এ বছর হজফ্লাইট বাতিল হয় তাহলে বিমানকে টেনে তোলা কষ্টকর হয়ে যাবে।

আগামী জুলাইয়ের শেষের দিকে অনুষ্ঠেয় হজ বাতিলের বিষয়ে সৌদি আরব এখনো কোনো সিদ্ধান্ত না দিলেও দেশটিতে প্রতিদিনই ২৪ ঘণ্টা করে কারফিউ দেয়া হচ্ছে।

এ বিষয়ে সৌদি কর্মকর্তাদের বরাতে ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘করোনা পরিস্থিতির কারণে এ বছর হজ বাতিল হতে পারে। ইসলামের ইতিহাসে অবশ্য হজ বাতিলের ঘটনা আগেও ঘটেছে। তবে আধুনিক ইতিহাসে এটা বিরল ঘটনা। সর্বশেষ ২২২ বছর আগে ১৭৯৮ সালে হজ বাতিল করা হয়েছিল।’

আপাতত চালু হচ্ছে না নতুন রুট
বহরে প্লেনের সংখ্যা বেশি থাকায় মার্চ থেকে চীনের গুয়াংজুতে ফ্লাইট চালুর কথা ছিল বিমানের। এছাড়া একইবছর ভারতের চেন্নাই, শ্রীলঙ্কার কলম্বো, মালদ্বীপের মালে রুটেও বিমানের উড়াল দেয়ার পরিকল্পনা ছিল। তবে দায়িত্বশীল সূত্র জানায়, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে এ বছর আর কোনো নতুন রুট চালুর সম্ভাবনা নেই।

লাস্টনিউজবিডি/আরআইএস

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

ঈদ উদযাপনের চেয়ে বেঁচে থাকার লড়াইটা এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আপনি কি একমত ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
করোনায় গুজব ও অপপ্রচার
।।মোস্তাফা জব্বার ।। ইতিহাসের ভয়ঙ্করতম মহামারি...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • রাণীশংকৈলে মসজিদের ছাদ নির্মাণের উদ্বোধন
  • ঠাকুরগাঁওয়ে করোনার উপসর্গ নিয়ে আরও একজনের মৃত্যু
  • ডোমারে খাদ্য বান্ধব কর্মসূচীর কার্ডের চাল আত্মসাতের অভিযোগ

ঈদ উদযাপনের চেয়ে বেঁচে থাকার লড়াইটা এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আপনি কি একমত ?

  • মতামত নাই (6%, ১ Votes)
  • না (6%, ১ Votes)
  • হ্যা (88%, ১৪ Votes)

Total Voters: ১৬

ত্রাণ নিয়ে সমালোচনা না করে হতদরিদ্রদের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর, এই আহবানের সাথে কি আপনি একমত ?

  • মতামত নাই (4%, ২ Votes)
  • না (16%, ৮ Votes)
  • হ্যা (80%, ৪১ Votes)

Total Voters: ৫১

যাদের প্রচুর টাকা-পয়সা, ধন-দৌলতের অভাব নেই তারা কীভাবে আন্দোলন করবে? বিএনপির ভূমিকা নিয়ে প্রশ্ন মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (15%, ১০ Votes)
  • না (21%, ১৪ Votes)
  • হ্যা (64%, ৪৪ Votes)

Total Voters: ৬৮

বিএনপির কর্মীরা নেতাদের প্রতি আস্থা হারিয়েছেন,জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের বক্তব্যের সাথে আপনি কি একমত ?

  • মন্তব্য নেই (21%, ৩ Votes)
  • না (21%, ৩ Votes)
  • হ্যা (58%, ৮ Votes)

Total Voters: ১৪

অতীতের যে কোন সময়ের চেয়ে বিএসটিআই‌‌‍‍র এখন গতিশীল ফিরে এসেছে এই কথার সাথে কি আপনি একমত ?

  • হ্যা (14%, ১ Votes)
  • একমত না (29%, ২ Votes)
  • না (57%, ৪ Votes)

Total Voters:

ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচন অবাধ ও সুষ্ঠ হবে বলে আপনি কি মনে করেন ?

  • মতামত নেই (13%, ৬ Votes)
  • না (43%, ২০ Votes)
  • হ্যা (44%, ২১ Votes)

Total Voters: ৪৭

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

  • মন্তব্য নাই (11%, ১১ Votes)
  • না (16%, ১৭ Votes)
  • হ্যা (73%, ৭৬ Votes)

Total Voters: ১০৪

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (2%, ৩ Votes)
  • না (8%, ১২ Votes)
  • হ্যা (90%, ১২৮ Votes)

Total Voters: ১৪৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হা (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (13%, ২ Votes)
  • হা (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫