বন্ধ থাবন্ধ থাকলেও বসে নাই শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা
Wednesday, 1st April , 2020, 12:22 pm,BDST
Print Friendly, PDF & Email

বন্ধ থাকলেও বসে নাই শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা!



আলীমুজ্জামান হারুন: করোনা সংক্রমণ ঠেকাতে সরকার সারাদেশে সাধারণ ছুটি সর্বশেষ ২৫ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে। জনসাধারণকে বার বার করে বলা হচ্ছে বিনা প্রয়োজনে কিছুতেই ঘরের বাইরে না যেতে। কেউ এ আদেশ অমান্য করে দেখার জন্য পুলিসের পাশাপাশি টহলে নেমেছে সেনাবাহিনীও। স্কুল-কলেজ-অফিস-আদালত সবই আজ বন্ধ। কিন্তু সব বন্ধ থাকলেও বসে নাই শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা। করোনা পরিস্থিতি নিরসনের পরবর্তী সমস্যাগুলো চিহ্নিত করে এখনই প্রধানমন্ত্রীর কার্যালয়ে, মন্ত্রী পরিষদ বিভাগ, অর্থমন্ত্রণালয় ,বাংলাদেশ ব্যাংক সহ সংশ্লিষ্ট সকলের সাথে যোগাযোগ রক্ষা করে কাজ করে যাচ্ছেন তাঁরা। বিশেষ করে হালকা ও মাঝারী শিল্পমালিকদের প্রণোদনা নিয়ে এবং করোনায় এ খাতের যে পরিমাণ ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা রয়েছে তা কাটিয়ে উঠতে কি করা যায় তা নিয়ে ভাবছেন মন্ত্রণালয়ের সচিব আবদুল হালিম ।
তিনি জানান, বিভিন্ন মেলা এবং বৈশাখী মেলা উপলক্ষে বিসিক এবং এস এম ই ফাউন্ডেশনের সদস্যরা প্রায় ৫ হাজার কোটি টাকা এই সময় আয় করতো । করোনা পরিস্থিতির কারণে তা সম্ভব হচ্ছে না । এই ক্ষতি কিভাবে পুষিয়ে ওঠা যায় তা নিয়ে ভাবছে শিল্প মন্ত্রণালয় । তাছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানের শিল্পপণ্যের কাঁচামাল যাতে বিদেশ থেকে আমদানীর পাশাপাশি দেশীয় প্রতিষ্ঠান থেকেো ক্রয় করা যায়, সে বিষয়েও ব্যাপক চিন্তাভাবনা চলছে।

শিল্প সচিব আবদুল হালিম বলেন, করোনা ভাইরাস মোকাবিলার কথা মাথায় রেখে তৈরী কেরু অ্যান্ড কোম্পানির তৈরি কেরুজ হ্যান্ড স্যানিটাইজার শিগগিরই সুলভে পাওয়া যাবে। যা এই মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন তৈরী করছে। এই কোম্পানী এই প্রডাক্ট তৈরী করতে পারে, আগে তা কেউ কখনও ভাবেনি ।

শিল্প সচিব মো. আবদুল হালিম জানান, ঐতিহ্যবাহী সরকারি শিল্প প্রতিষ্ঠান কেরু অ্যান্ড কোম্পানি চিনি উৎপাদনের পাশাপাশি বিশ্বমানের অ্যালকোহল উৎপাদন করে। এ কারণেই এই হ্যান্ড স্যানিটাইজার উন্নত মানের হবে। দেশে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা মেটাতে এই প্রতিষ্ঠান থেকে দ্রুততার সঙ্গে বাজারে দেয়া হয়েছে হাত জীবাণুমুক্ত করার এই লিকুইড। সাধারণ মানুষের কথা চিন্তা করে এর দামটাও রাখা হয়েছে তাদের হাতের নাগালে। ১০০ মিলি সাইজের এই বোতলটির দাম মাত্র ৫০ টাকা। দেশের চাহিদা মিটিয়ে এ পণ্যটি বিদেশে রফতানি করারও সক্ষমতা রয়েছে এই প্রতিষ্ঠানের। কেউ এর ডিলার হতে চাইলে শিল্প মন্ত্রণালয় বা বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনে যোগাযোগ করতে পারেন।
তিনি বলেন, আমরা বন্ধের দিনই সকলকে দিকনির্দেশনা দিয়ে সার্কুলার জারি করেছি। আমরা সাধারণ ছুটিকে অলস ছুটিতে পরিণত করতে চাইনি, বরং চেয়েছি, ছুটিও হোক কর্মমুখর, তাই সবাইকে জানিয়ে দিয়েছি এই অপ্রত্যাশিত বন্ধের মধ্যে কি কি কাজ করতে হবে। সেক্ষেত্রে বলতে পারেন শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তারা বাসায় বসে কাজ করছেন । আপনি আদেশটা দেখলেই বুঝতে পারবেন । আদেশে যা আছে —
করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ছুটি চলাকালে শিল্প মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ কার্যাদি নিস্পন্ন এবং মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আন্তঃসংযোগ রক্ষায় বেশকিছু নির্দেশনা প্রদান করেছে শিল্প মন্ত্রণালয়।

নির্দেশনায় কর্মকর্তাগণকে ই-মেইল, টেক্সট ম্যাসেজ ইত্যাদি নিয়মিত চেক করা এবং কোনো নির্দেশনা থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।
শিল্প মন্ত্রণালয় বা দপ্তর/সংস্থা সম্পর্কিত যে-কোনো ইস্যু তৈরি হলে অথবা যে-কো্নো সংবাদের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে উর্ধ্বতন কর্মকর্তাসহ অন্যদেরকে মোবাইল, ই-মেইল, টেক্সট ম্যাসেজ, ভাইবার, হোয়াটসঅ্যাপ ইত্যাদি মাধ্যমে অবহিত করতে নির্দেশনা দেয়া হয়েছে। সে সঙ্গে দপ্তর ও সংস্থার প্রধানগণকে স্ব-স্ব দপ্তর ও সংস্থার আওতাধীন সকল প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ রক্ষা করে প্রতিষ্ঠানসমূহ সম্পর্কে আপডেট থাকতে বলে হয়েছে এবং যেকোনো প্রয়োজনে দপ্তর ও সংস্থার প্রধানগণ এবং পরিচালকগণকে শিল্প মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট অনুবিভাগের সাথে ই-মেইল, মোবাইল বা টেক্সট ম্যাসেজের মাধ্যমে অবহিত করার নির্দেশনা প্রদান করা হয়েছে।
এছাড়া, সকল কর্মকর্তা, সকল প্রশাসনিক ও ব্যক্তিগত কর্মকর্তা, সাঁটমুদ্রাক্ষরি-কাম-কম্পিউটার অপারেটর, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিককে ই-নথি, দাপ্তরিক ও ব্যক্তিগত ই-মেইল,টেক্সট ম্যাসেজ নিয়মিত চেক করে কার্যক্রম গ্রহণ করতে বলা হয়েছে।

নির্দেশনায় সার্বক্ষণিক ই-মেইল ও টেক্সট ম্যাসেজের মাধ্যমে পরস্পরের সাথে যোগাযোগ রক্ষা করতে বলা হয়েছে । সরকার-ঘোষিত সাধারণ ছুটিকালে কর্মস্থল ত্যাগ করতে নিষেধ করে সবাইকে স্ব-স্ব আবাসস্থলে সার্বক্ষণিক নিরাপদে অবস্থান করতে বলা হয়েছে এবং জরুরি প্রয়োজন ব্যতীত বাইরে বের হতে নিষেধ করা হয়েছে।
এছাড়া সকল কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যসহ সবাই সুস্থ থাকার জন্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় এবং আইইডিসিআর প্রদত্ত স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করার জন্য বলা হয়েছে।

শিল্পমন্ত্রণালয়ের কার্যক্রমের কয়েকটি খবর————————–

অতীতের যে কোন সময়ের চেয়ে বিএসটিআই এখন গতিশীল

দেশে পর্যাপ্ত পরিমাণ লবণ মজুদ আছে: শিল্প সচিব এম এ হালিম

‘গত এক বছরে শিল্প মন্ত্রণালয়র সকল প্রতিষ্ঠানে গতিশীলতা ফিরে এসেছে’

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করবে শিল্প মন্ত্রণালয়

এসএমই উদ্যোক্তাদের ঋণ সহায়তা প্রদানে কমিটি গঠনের সিদ্ধান্ত

চামড়া শিল্পের জন্য কোম্পানি গঠন

চিনি শিল্পকে লোকসানি প্রতিষ্ঠান হতে দেয়া হবে না: শিল্প সচিব আবদুল …

ম্যানেজ করে চলার দিন শেষ,পণ্যের মানের বিষয়ে জিরো টলারেন্স …

করোনাভাইরাস: চামড়ার বিকল্প বাজার খুঁজতে ৪ মন্ত্রীর বৈঠক

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
যুবলীগের নতুন নেতৃত্বঃ পরশের পরশ ছোঁয়ায় জেগে উঠুক কোটি তরুণ
।।মানিক লাল ঘোষ।।"আমার চেষ্টা থাকবে যুব সমাজ যেনো...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • দিবালোকে ব্যবসা প্রতিষ্ঠানের জমি দখলের অভিযোগ
  • রেলের উচ্ছেদ হওয়া ১৫০ পরিবারের পূণর্বাসন বন্দোবস্ত
  • বিরল প্রজাতির শুকুন পাখি উদ্ধার

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান, চায়নার ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হ্যা (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৫:২৮ অপরাহ্ন
End Date: No Expiry

ফাইজার, অক্সফোর্ড, রাশিয়ান ইন, চায়না ভ্যাকসিনগুলোকে আপনি কি করোনা প্রতিরোধক কার্যকর টিকা বলে মনে করেন?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হ্যা (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৪:৫৭ অপরাহ্ন
End Date: No Expiry

কোন দেশের কোন কোম্পনীর করোনা ভ্যাকসিন আপনার পছন্দের এবং কার্যকর বলে মনে করেন ?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ২৯, ২০২০ @ ৮:৫৮ পূর্বাহ্ন
End Date: No Expiry

আপনি কি মনে করেন বাসে আগুন দিয়ে কি সরকার পরিবর্তন করা যাবে ?

  • না (63%, ১৫ Votes)
  • হ্যা (29%, ৭ Votes)
  • মতামত নাই (8%, ২ Votes)

Total Voters: ২৪

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry

How Is My Site?

  • Good (0%, ০ Votes)
  • No Comments (0%, ০ Votes)
  • Can Be Improved (0%, ০ Votes)
  • Bad (0%, ০ Votes)
  • Excellent (100%, ০ Votes)

Total Voters:

Start Date: নভেম্বর ১৩, ২০২০ @ ২:৫৪ অপরাহ্ন
End Date: No Expiry