রাজধানীর কবরস্থানে করোনায় মৃতদের দাফনে বাধা
Thursday, 26th March , 2020, 05:09 pm,BDST
Print Friendly, PDF & Email

রাজধানীর কবরস্থানে করোনায় মৃতদের দাফনে বাধা



লাস্টনিউজবিডি, ২৬ মার্চ: দেশে করোনায় আক্রান্তে মৃত্যুর সংখ্যা সরকারিভাবে পাঁচজন। এইসব মৃত ব্যক্তির লাশ ঢাকায় দাফন করতে দেয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। এছাড়া ঢাকার কোন কোন কবরস্থানে করোনায় মৃতদের লাশ দাফনে নিষেধাজ্ঞা দিয়ে ব্যানার টাঙানো হয়েছে। এদিকে এই সময়ের করোনা ভাইরাস কোডিভ ১৯ ছাড়া অন্যান্য রোগে মৃত্যুবরণ কারীদের লাশ দাফনে স্বজনদের সমস্যায় পড়তে হচ্ছে বলে জানা গেছে।

করোনায় মৃতদের দাফনে বাধা দেয়ার বিষয়টি স্বীকার করেছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। বুধবার রাজধানীর মহাখালীতে আইইডিসিআর আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি বিষয়টি স্বীকার করেন।

মীরজাদী বলেন, আমাদের কাছে একটি প্রশ্ন এসেছে– যারা দেশের বাইরের থেকে এসেছেন, তাদের সঙ্গে অনেকে একটু অন্যরকম আচারণ করছেন। এবং অনেকক্ষেত্রে যারা মৃত্যু বরণ করছেন তাদেরকে ঢাকায় দাফন করতে দেয়া হয়নি।

এই প্রশ্নের জবাবে মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, যে ক’দিনে আমাদের ছেড়ে চলে গেছেন, করোনায় মৃত্যু হয়েছে। তাদের অনেকের দাফনে সমস্যা হয়েছিল। আমরা নিজেরা জড়িত হয়ে তাদের সহযোগিতা করার চেষ্টা করেছি।

তিনি আরও বলেন, আমরা সব সময় আপনাদের বলেছি আপনারা সহনশীল, সংবেদনশীল হোন। বিদেশ থেকে আসলেই তারা করোনা আক্রান্ত নন। অনেক রোগেই কিন্তু বিভিন্ন অসুখে অনেকে মৃত্যু বরণ করতে পারেন। এখন মৃত্যু বরণ করলে তা কোভিড ১৯ আকান্ত হবেন এমন কিন্তু নয়। ইতোমধ্যে এই রকম প্রশ্ন উঠায় অনেকের রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছি। তাদের পজিটিভ পাওয়া যায়নি।

এদিকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের তালতলা করবস্থানের গেইটে একটি ব্যানার টাঙানো হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়রের প্রতি আবেদন জানানো হয়- সাধারণ জনগণের জীবনের নিরাপত্তার স্বার্থে ‘করোনা ভাইরাস’ আক্রান্ত মৃত ব্যক্তিদের লাশ খিলগাঁও তালতলা কবরস্থানের পরিবর্তে ঢাকার বাহিরে বা অন্য কোন নিরাপদ স্থানে দাফন করার ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ করছি।

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
১৫ আগস্ট: নেপথ্য জানতে কমিশন চাই
।।মনজুরুল আহসান বুলবুল।। দাবিটি অনেক দিনের। বি...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • করোনা: ঠাকুরগাঁওয়ে ৩ বিজিবি সদস্যসহ আক্রান্ত ১৮
  • বোদায় বঙ্গমাতার জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ
  • বঙ্গমাতার জন্মদিন: ঠাকুরগাঁওয়ে দুস্থ ও অসহায়দের সেলাই মেশিন প্রদান

[page_polls]