দাজ্জালের কি জন্ম হয়েছে?
Sunday, 16th February , 2020, 07:09 pm,BDST
Print Friendly, PDF & Email

দাজ্জালের কি জন্ম হয়েছে?



লাস্টনিউজবিডি, ১৬ ফেব্রুয়ারি: প্রত্যেক নবী-রাসুল (আলাইহিমুস সালাম) তার নিজ নিজ উম্মতকে দাজ্জালের ফিতনার ব্যাপারে সতর্ক করেছেন। তারা জানতেন না, দাজ্জাল কখন আসবে। তার জন্ম কবে হবে। শুধু এতটুকুই জানতেন, সে আসবে, সে অবশ্যই আসবে। এ ব্যাপারে বিন্দুমাত্র সন্দেহ নেই।

সে যে কোন মুহূর্তেই আসবে। তার ফিতনার ব্যাপকতা এত বেশি হবে যে, কোন নবিই তার ব্যাপারে সতর্ক করা থেকে তার উম্মতকে মাহরুম রাখেননি। আম্বিয়া কিরামগণ হলেন সুসংবাদদাতা ও সতর্ককারী।

এ কারণেই তারা বিভিন্ন সুসংবাদ দেওয়ার পাশাপাশি ফিতনার ব্যাপারে উম্মতকে সতর্কও করে গেছেন। তবে আমাদের প্রিয় নবি মুহাম্মাদ (সা.), তিনি শুধু আমাদেরকে দাজ্জালের ব্যাপারে সতর্কই করেননি বরং সে দেখতে কেমন হবে, সে কী কী তান্ডবলীলা ঘটাবে, কী কী করতে পারবে, কী কী করতে পারবে না, তার জন্ম হয়েছে কী না, তার ফিতনা থেকে বাঁচতে হলে কী কী করতে হবে, সব বিস্তারিত বলে গেছেন।

দাজ্জালের জন্ম হয়েছে কী না? এই প্রশ্নের উত্তর জানতে চলে যেতে হবে নবিযুগে। আজ থেকে ১৪০০ বছর আগে ফিরে যেতে হবে। সেই সময়কার ভয়ংকর এক ঘটনা, শুনব মহিলা সাহাবি ফাতিমা বিনতে ক্বায়েস (রাদিয়াল্লাহু তায়ালা আনহা)’র মুখে ইনশাআল্লাহ। তিনি বলেন,

একবার আমি রাসুল (সা.)’র এক আহ্বানকারীকে ঘোষণা করতে শুনলাম, সালাতের সময় হয়ে গেছে। আমি মসজিদে গমন করে নবিজির সাথে সালাত আদায় করলাম। আমি ছিলাম মহিলাদের কাতারে। সালাত শেষে মুচকি হেসে রাসুল (সা.) মিম্বারে উঠে বসলেন।

প্রথমেই তিনি বললেন, তোমরা প্রত্যেকেই যার যার অবস্থানেই বসে থাকো। অতঃপর তিনি বললেন, তোমরা কি জানো আমি কেন তোমাদেরকে একত্রিত করেছি? তাঁরা বললেন, আল্লাহ এবং তাঁর রাসুলই ভালো জানেন।

অতঃপর তিনি বললেন, আল্লাহর শপথ! আমি তোমাদেরকে উৎসাহ বা ভয় দেখানোর জন্য বসতে বলিনি, বরং এ (কথা শোনানোর) জন্য বসতে বলেছি যে, তামিম আদ-দারি ছিল একজন খৃস্টান লোক। সে আমার কাছে আগমন করে ইসলাম গ্রহণ করেছে। সে আমার কাছে একটি ঘটনা বর্ণনা করেছে, যা তোমাদের কাছে বর্ণিত দাজ্জালের ঘটনার সাথে সম্পূর্ণ মিলে যায়।

তামিম আদ-দারি বলেছে, বনু লাখম এবং বনু জুযাম গোত্রদ্বয়ের কিছু লোককে সাথে নিয়ে আমি একদা সমুদ্রভ্রমণে বের হই। একসময় ঝড়ের কবলে পড়ে দিকভ্রান্ত হয়ে যাই। এক মাস পর্যন্ত সমুদ্রের ঢেউ আমাদের নিয়ে খেলা করতে থাকে। পরিশেষে, ঢেউ পশ্চিম দিকের একটি দ্বীপে আমাদেরকে নিয়ে পৌঁছায়। অতঃপর আমরা ছোট ছোট নৌকায় চড়ে দ্বীপের অভ্যন্তরে প্রবেশ করি। সেখানে এক বিশেষ প্রাণীর সন্ধান পাই। প্রাণীটি স্থূল ও ঘনচুলবিশিষ্ট। দেহের চুল অধিক হওয়ায় তার সামনের দিক কোনটা আর পিছনের দিক কোনটা তা বোঝা যাচ্ছিল না। আমরা প্রাণীটিকে দেখে বললাম :

– তোর ধ্বংস হোক! কে তুই?

– আমি জাসসাসাহ (সংবাদ সংগ্রহকারী গোয়েন্দা)। প্রাণীটি উত্তর দিল।

– কিসের সংবাদ সংগ্রহকারী?

অতঃপর প্রাণীটি দ্বীপের মধ্যে একটি ঘরের দিকে ইঙ্গিত করে বলল, ‘তোমরা (প্রথমে) গির্জার ভিতরে থাকা ওই লোকটার কাছে যাও। কারণ সে তোমাদের সংবাদের ব্যাপারে গভীর প্রতীক্ষায় আছে।’ যখন সে আমাদের সাথে কথা বলছিল তখন আমরা শঙ্কিত হয়ে পড়েছিলাম, না জানি এটা শয়তান কিনা! ফলে দ্রুত প্রাণীটির কাছ থেকে সরে পড়ি এবং গির্জার ভিতরে প্রবেশ করি। গির্জার ভিতরে আমরা দীর্ঘকায় এক মানবকে শিকলে বাঁধা অবস্থায় দেখতে পেলাম। এমন ভয়ঙ্কর মানুষ আমরা ইতিপূর্বে আর কখনও দেখিনি। তার হাত দু’টিকে ঘাড়ের সাথে একত্রিত করে হাঁটু এবং গোড়ালির মধ্যবর্তী স্থানে লোহার শিকল দ্বারা বেঁধে রাখা হয়েছে। আমরা জিজ্ঞেস করলাম,

– ধ্বংস হোক তোর! কে তুই?

– তোমরা আমার কাছে আসতে সক্ষম হয়েছ। তাই আগে তোমাদের পরিচয় দাও।

– আমরা একদল আরব। নৌকায় আরোহণ করলাম। সাগরের প্রচন্ড ঢেউ আমাদেরকে নিয়ে একমাস পর্যন্ত খেলা করল। অবশেষে তোমার দ্বীপে উঠতে বাধ্য হলাম। দ্বীপে প্রবেশ করেই প্রচুর পশম বিশিষ্ট এমন একটি জন্তুর সাক্ষাৎ পেলাম, প্রচুর পশমের কারণে যার অগ্র-পশ্চাৎ বোঝা যাচ্ছিল না।

আমরা বললাম, ধ্বংস হোক তোর! কে তুই? সে বলল, আমি জাসসাসাহ। আমরা বললাম, কিসের সংবাদ সংগ্রহকারী? অতঃপর প্রাণীটি দ্বীপের মধ্যে এই ঘরের দিকে ইঙ্গিত করে বলল, হে লোক সকল! তোমরা এই ঘরের ভিতরে অবস্থানরত লোকটির কাছে যাও। সে তোমাদের নিকট থেকে সংবাদ সংগ্রহ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। তাই আমরা তার ভয়ে তোমার কাছে দ্রুত আগমন করলাম। হতে পারো তুমি একজন শয়তান- এ ভয় থেকেও আমরা নিরাপদ নই। সে বলল,

– আমাকে তোমরা ‘বাইসান’ সম্পর্কে সংবাদ দাও।

– বাইসানের সম্পর্কে কী জানতে চাও?

– আমি তথাকার খেজুরবাগান সম্পর্কে জিজ্ঞাসা করছি। সেখানের গাছগুলো কী এখনও ফল দেয়?

– হ্যাঁ।

– সেদিন বেশি দূরে নয়, যেদিন গাছগুলোতে কোন ফল ধরবে না।

এরপর সে বলল,

– আমাকে তাবরিয়া উপসাগর সম্পর্কে সংবাদ দাও।

– তাবরিয়া উপসাগর সম্পর্কে কী জানতে চাও?

– আমি জানতে চাই সেখানে কি এখনও পানি আছে?

– তথায় প্রচুর পানি আছে।

– অচিরেই সেখানকার পানি শেষ হয়ে যাবে।

সে পুনরায় বলল,

– আমাকে যুগার নামক কূপ সম্পর্কে সংবাদ দাও।

– সেখানকার কি সম্পর্কে তুমি জানতে চাও?

– আমি জানতে চাই সেখানে কি এখনও পানি আছে? লোকেরা কি এখনও সে পানি দিয়ে চাষাবাদ করছে?

– তথায় প্রচুর পানি রয়েছে। লোকেরা সে পানি দিয়ে চাষাবাদ করছে।

– আমাকে উম্মিদের নবী সম্পর্কে জানাও।

– তিনি মক্কায় আগমন করে বর্তমানে মদিনায় হিজরত করেছেন।

– আরবরা কি তার সাথে যুদ্ধ করেছে?

– হ্যাঁ।

– ফলাফল কী হয়েছে?

– পার্শ্ববর্তী আরবদের উপর তিনি জয়লাভ করেছেন। ফলে তারা তাঁর আনুগত্য স্বীকার করে নিয়েছে।

– তাই নাকি?

– হ্যাঁ, তাই।

– তার আনুগত্য করাই তাদের জন্য ভালো।

এরপর সে বলল, এখন আমার কথা শোনো–

আমি হলাম দাজ্জাল। অচিরেই আমাকে বের হওয়ার অনুমতি দেওয়া হবে। আমি বের হয়ে চল্লিশ দিনের ভিতরে পৃথিবীর সমস্ত দেশ ভ্রমণ করব। তবে মক্কা-মদিনায় প্রবেশ করা আমার জন্য নিষিদ্ধ থাকবে। যখনই আমি মক্কা বা মদিনায় প্রবেশ করতে চাইব, তখনই একজন ফিরিশতা কোষমুক্ত তলোয়ার হাতে নিয়ে আমাকে তাড়া করবে। কারণ শহর দুটির প্রতিটি সড়ক পথ তখন ফিরিশতাদের নিয়ন্ত্রণে থাকবে।

ফাতিমা বিনতে ক্বায়েস (রা.) বলেন, নবী (সা.) হাতের লাঠি দিয়ে মিম্বারে আঘাত করতে করতে বললেন, এই হচ্ছে তাইবা (মদিনা), এই হচ্ছে তাইবা, (মদিনা), এই হচ্ছে তাইবা (মদিনা)। অর্থাৎ এখানে দাজ্জাল আসতে পারবে না।

এরপর নবী (সা.) মানুষকে লক্ষ্য করে বললেন, ‘তামিম আদ-দারির বর্ণনাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। তার বর্ণনা আমার বর্ণনার অনুরূপ হয়েছে। বিশেষ করে মক্কা ও মদিনা সম্পর্কে। শুনে রাখো! সে আছে সিরিয়ার সাগরে (ভূমধ্যসাগরে) অথবা ইয়েমেন সাগরে। না! বরং পূর্ব দিকে আছে, সে পূর্ব দিকে আছে। এই বলে তিনি পূর্ব দিকে ইঙ্গিত করে দেখালেন।’

ফাতিমা বিনতে ক্বায়েস (রা.) আরও বলেন, ‘আমি এই হাদিসটি নবি (সা.) থেকে মুখস্থ করে রেখেছি’। [মুসলিম, আসসাহিহ : ২৯৪২]

এই ঘটনা থেকে এটা সুস্পষ্ট যে, দাজ্জালের জন্ম অনেক আগেই হয়ে গেছে। ১৪০০ বছর আগে থেকেই মদিনার পূর্বদিকের এক অজানা দ্বীপে শিকলাবদ্ধ হয়ে অবস্থান করছে। সে শীঘ্রই তার ফিতনার ঝুলিসহ বের হয়ে আসবে।

মহান আল্লাহ্ আমাদেরকে তার সুনির্দিষ্ট অবস্থান জানাননি। কেউ কেউ বলেন দাজ্জাল বারমুডা ট্রাইএঙ্গেলে আছে, কেউ কেউ বলে জাপানের ড্রাগন ট্রাইএঙ্গেল বা ডেভিল সী-তে আছে। এই বারমুডা আর জাপানের ট্রাইএঙ্গেলে অনেক জাহাজ, সাবমেরিন ও আকাশের বিমান লাপাত্তা হয়ে গেছে। ভয়ংকর তথ্য হল এখানে হারিয়ে যাওয়া জাহাজের মধ্যে পরমাণু উপাদান বোঝাই জাহাজের সংখ্যাও কম নয়। তার মানে কী দাজ্জাল পারমাণবিক শক্তিতে শক্তিশালী হচ্ছে? আমরা বলব, আল্লাহু আ’লাম। রাসুল (সা.) শুধুমাত্র দাজ্জাল মদিনার পূর্বদিকে অবস্থান করছে সেটাই আমাদেরকে জানিয়েছেন। এর বেশি কিছু নয়।

আরও পড়ুন: বিভেদ ভুলে মুসলমানদের ঐক্যবদ্ধ হতে হবে: মাওলানা ইসহাক

দাজ্জাল কোথায় আছে সেই তথ্য জানার চাইতে, সে যে তিনটি স্থানের ব্যাপারে তামিম আদ-দারিকে জিজ্ঞেস করেছে তার বর্তমান অবস্থা আমাদের জানা প্রয়োজন। দাজ্জাল আসলে সবাই জানতে পারবে। সে লুকিয়ে আসবে না। আকাশে কালমেঘ জমলে সবাই যেমন দেখতে পায়, দাজ্জাল আসলেও সবাই দেখতে পারবে। আল্লাহুল মুস্তা’য়ান।

লাস্টনিউজবিডি/এস এম সবুজ

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

ঈদ উদযাপনের চেয়ে বেঁচে থাকার লড়াইটা এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আপনি কি একমত ?

ফলাফল দেখুন

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
৫ করোনা রোগী পুড়ে কয়লা, দায় কার?
।।শ্যামল দত্ত ।। রাজধানীর অভিজাত এলাকা গুলশানে...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ঠাকুরগাঁওয়ে নতুন করে স্বাস্থ্যকর্মীসহ ১১ জন করোনায় আক্রান্ত
  • ঠাকুরগাঁওয়ে ঢাকা ফেরত দুইজন করোনায় আক্রান্ত
  • নীলফামারীতে মিনা হত্যার লোমহর্ষক রহস্য উদঘাটন

ঈদ উদযাপনের চেয়ে বেঁচে থাকার লড়াইটা এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আপনি কি একমত ?

  • মতামত নাই (6%, ১ Votes)
  • না (6%, ১ Votes)
  • হ্যা (88%, ১৬ Votes)

Total Voters: ১৮

ত্রাণ নিয়ে সমালোচনা না করে হতদরিদ্রদের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর, এই আহবানের সাথে কি আপনি একমত ?

  • মতামত নাই (4%, ২ Votes)
  • না (16%, ৮ Votes)
  • হ্যা (80%, ৪১ Votes)

Total Voters: ৫১

যাদের প্রচুর টাকা-পয়সা, ধন-দৌলতের অভাব নেই তারা কীভাবে আন্দোলন করবে? বিএনপির ভূমিকা নিয়ে প্রশ্ন মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (15%, ১০ Votes)
  • না (21%, ১৪ Votes)
  • হ্যা (64%, ৪৪ Votes)

Total Voters: ৬৮

বিএনপির কর্মীরা নেতাদের প্রতি আস্থা হারিয়েছেন,জেএসডি সভাপতি আ স ম আবদুর রবের বক্তব্যের সাথে আপনি কি একমত ?

  • মন্তব্য নেই (21%, ৩ Votes)
  • না (21%, ৩ Votes)
  • হ্যা (58%, ৮ Votes)

Total Voters: ১৪

অতীতের যে কোন সময়ের চেয়ে বিএসটিআই‌‌‍‍র এখন গতিশীল ফিরে এসেছে এই কথার সাথে কি আপনি একমত ?

  • হ্যা (14%, ১ Votes)
  • একমত না (29%, ২ Votes)
  • না (57%, ৪ Votes)

Total Voters:

ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচন অবাধ ও সুষ্ঠ হবে বলে আপনি কি মনে করেন ?

  • মতামত নেই (13%, ৬ Votes)
  • না (43%, ২০ Votes)
  • হ্যা (44%, ২১ Votes)

Total Voters: ৪৭

দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্ত অবস্থান নিয়েছেন। এজন্য তার অনেক আত্মীয়-স্বজনকে গণভবনে ঢোকা বন্ধ করে দিয়েছেন। আপনি কি এই পদক্ষেপ সমর্থন করছেন?

  • মন্তব্য নাই (11%, ১১ Votes)
  • না (16%, ১৭ Votes)
  • হ্যা (73%, ৭৬ Votes)

Total Voters: ১০৪

১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, খাদ্যের মতো রাজনীতিতেও ভেজাল ঢুকে পড়েছে। আওয়ামী লীগ দীর্ঘদিন ক্ষমতায় তাই এখানেও কিছু ভেজাল প্রবেশ করেছে। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মন্তব্য নাই (2%, ৩ Votes)
  • না (8%, ১২ Votes)
  • হ্যা (90%, ১২৮ Votes)

Total Voters: ১৪৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেছেন, বিএনপি একটি বট গাছ, এ গাছ থেকে দু’একটি পাতা ঝড়ে পরলে বিএনপির কিছু যাবে আসবে না , এ মন্তব্যের সাথে কি আপনি একমত ?

  • মতামত নেই (7%, ৩ Votes)
  • না (29%, ১২ Votes)
  • হ্যা (64%, ২৭ Votes)

Total Voters: ৪২

অনেক এনজিও অসৎ উদ্দেশ্যে রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আপনি কি এই মন্তব্যের সাথে একমত ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (19%, ৬ Votes)
  • হ্যা (81%, ২৫ Votes)

Total Voters: ৩১

ডাক্তারদের ফি বেধে দেয়ার সরকারের পরিকল্পনার সাথে আপনি কি একমত?

  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (6%, ২ Votes)
  • হ্যা (94%, ৩০ Votes)

Total Voters: ৩২

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়তে মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী যে চমক এনেছেন তাতে কি আপনি খুশি ?

  • মতামত নাই (15%, ৫ Votes)
  • না (24%, ৮ Votes)
  • হ্যা (61%, ২১ Votes)

Total Voters: ৩৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • হা (100%, ০ Votes)

Total Voters:

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ,নিরপেক্ষ হয়েছে বলে আপনি মনে করেন ?

  • মন্তব্য নাই (9%, ২ Votes)
  • হ্যা (18%, ৪ Votes)
  • না (73%, ১৬ Votes)

Total Voters: ২২

আগামী জাতীয় সংসদ নির্বাচন নিরপেক্ষ হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (5%, ২ Votes)
  • হ্যা (34%, ১৫ Votes)
  • না (61%, ২৭ Votes)

Total Voters: ৪৪

একবার ভোট বর্জন করায় অনেক খেসারত দিতে হয়েছে মন্তব্য করে আর নির্বাচন বয়কটের আওয়াজ না তুলতে জোট নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন, আপনি কি একমত ?

  • মতামত নাই (3%, ১ Votes)
  • না (6%, ২ Votes)
  • হা (91%, ৩২ Votes)

Total Voters: ৩৫

সংলাপ সফল হবে বলে আপনি মনে করেন ?

  • মতামত নাই (13%, ২ Votes)
  • হা (13%, ২ Votes)
  • না (74%, ১১ Votes)

Total Voters: ১৫

আপনি কি মনে করেন যে কোন পরিস্থিতিতে বিএনপি নির্বাচন করবে ?

  • মতামত নাই (7%, ৭ Votes)
  • না (23%, ২৩ Votes)
  • হ্যা (70%, ৭১ Votes)

Total Voters: ১০১

অাপনি কি কোটা সংস্কারের পক্ষে ?

  • মতামত নেই (3%, ১ Votes)
  • না (8%, ৩ Votes)
  • হ্যা (89%, ৩৩ Votes)

Total Voters: ৩৭

খালেদা জিয়ার মামলা লড়তে বিদেশি আইনজীবীর কোন প্রয়োজন নেই' বিএনপি নেতা আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের সাথে - আপনিও কি একমত ?

  • মতামত নাই (9%, ১ Votes)
  • না (27%, ৩ Votes)
  • হ্যা (64%, ৭ Votes)

Total Voters: ১১

আগামী সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো উপদেশ বা পরামর্শের প্রয়োজন নেই বলে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্তব্য যৌক্তিক বলে মনে করেন কি?

  • মতামত নাই (7%, ১ Votes)
  • হ্যা (20%, ৩ Votes)
  • না (73%, ১১ Votes)

Total Voters: ১৫

এলডিপির সভাপতি কর্নেল (অব) অলি আহমাদ বলেন, এরশাদকে খুশি করতে বেগম জিয়াকে নাজিমউদ্দিন রোডের জেলখানায় নেয়া হয়েছে। আপনিও কি তা-ই মনে করেন?

  • মতামত নাই (8%, ৫ Votes)
  • না (27%, ১৬ Votes)
  • হ্যা (65%, ৩৮ Votes)

Total Voters: ৫৯

আপনি কি মনে করেন আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহন করবে ?

  • না (13%, ৫৪ Votes)
  • হ্যা (87%, ৩৬২ Votes)

Total Voters: ৪১৬

আপনি কি মনে করেন বিএনপির‘র সহায়ক সরকারের রুপরেখা আদায় করা আন্দোলন ছাড়া সম্ভব ?

  • হ্যা (32%, ৪৫ Votes)
  • না (68%, ৯৫ Votes)

Total Voters: ১৪০

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ আইনশৃঙ্খলা বাহিনীর ওপরে নির্ভরশীল, এ বিষয়ে অাপনার মন্তব্য কি ?

  • মন্তব্য নাই (7%, ২ Votes)
  • হ্যা (26%, ৭ Votes)
  • না (67%, ১৮ Votes)

Total Voters: ২৭

আপনি কি মনে করেন নির্ধারিত সময়ের আগে আগাম নির্বাচন হবে?

  • মন্তব্য নাই (7%, ১০ Votes)
  • হ্যা (31%, ৪৬ Votes)
  • না (62%, ৯১ Votes)

Total Voters: ১৪৭

হেফাজতকে বড় রাজনৈতিক দল বানানোর চেষ্টা চলছে বলে মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আপনি কি তার সাথে একমত?

  • মতামত নাই (10%, ৩ Votes)
  • না (34%, ১০ Votes)
  • হ্যা (56%, ১৬ Votes)

Total Voters: ২৯

“আগামী নির্বাচনে বিএনপি অংশ নিলে দেশে জঙ্গি হামলার আশঙ্কা কমে যাবে ”সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সাথে কি অাপনি একমত ?

  • মতামত নাই (9%, ৩ Votes)
  • না (32%, ১১ Votes)
  • হ্যা (59%, ২০ Votes)

Total Voters: ৩৪

আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম ব্যবহার করে যারা সংগঠনের নামে দোকান খুলে বসেছে, তাদের ধরে ধরে পুলিশে দিতে হবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের আপনার প্রতিক্রিয়া কি ?

  • মতামত নাই (7%, ৩ Votes)
  • না (10%, ৪ Votes)
  • হ্যা (83%, ৩৫ Votes)

Total Voters: ৪২

ড্রাইভাররা কি আইনের উর্ধে ?

  • মতামত নাই (2%, ১ Votes)
  • হ্যা (14%, ৭ Votes)
  • না (84%, ৪৩ Votes)

Total Voters: ৫১

সার্চ কমিটিতে রাজনৈতিক দলের কেউ নেই- ওবায়দুল কাদেরের এ বক্তব্য সমর্থন করেন কি?

  • মতামত নাই (5%, ৩ Votes)
  • হ্যা (31%, ১৭ Votes)
  • না (64%, ৩৫ Votes)

Total Voters: ৫৫