থেমে নাই ভিওআইপি ব্যবসা, ২০০ কোটি টাকা পাচার, ফের অনুসন্ধানে দুদক
Wednesday, 4th May , 2016, 12:07 pm,BDST
Print Friendly, PDF & Email

থেমে নাই ভিওআইপি ব্যবসা, ২০০ কোটি টাকা পাচার, ফের অনুসন্ধানে দুদক



লাস্টনিউজবিডি,৪ মে ঢাকা: বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) হতে এসটিএম চালিয়ে অবৈধ ভিওআইপি ব্যবসা ও ইন্টারন্যাশনাল গেইটওয়ের (আইজিডব্লিউ) ব্যবসার আড়ালে রাজস্ব ফাঁকি দিয়ে প্রায় ২০০ কোটি টাকা কানাডাসহ বিভিন্ন দেশে পাচার করা হয়েছে।

জে ডে ট্রেডার্স ও অ্যাপারেলস টস লিমিটেডের পরিচালক ওভিউর রহমান খানের (জ্যাতি) বিরুদ্ধে এমন অভিযোগের অনুসন্ধানে মিলেছে এর সত্যতাও।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে ওই অভিযোগসহ জ্ঞাতআয়বহির্ভূত সম্পদের সত্যতা পাওয়া গেছে। চলতি মাসেই ওভিউর রহমানকে অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের মামলার আসামি করা হচ্ছে।

এ বিষয়ে দুদকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, জে ডে ট্রেডার্স ও অ্যাপারেলস টস লিমিটেডের পরিচালক ওভিউর রহমান বিটিসিএলের সার্কিটের সঙ্গে তার পরিচালিত সাইন সিটি টেলিকম লিমিটেডের আইপি সংযুক্ত করে আর্ন্তজাতিক কল সম্পাদনের মাধ্যমে বিটিসিএলের অর্থ সরাসরি আত্মসাৎ করেছেন। এ ছাড়া সাইন ওয়ার্ল্ড ও মাইয়ারবা নামে দুটি এসটিএম চালিয়ে অবৈধ ভিওআইপি ব্যবসা করেও সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দিয়েছেন। এ প্রক্রিয়ায় তিনি এত সম্পদের মালিক হয়েছেন যে, অ্যাপেল আইজিডব্লিউর মতো কোম্পানির অংশীদারিত্ব ক্রয় করেছেন।

দুদকের ওই কর্মকর্তা আরো জানান, দুদকের অনুসন্ধানে ওভিউর রহমানের নিজ ও স্ত্রীর নামে ব্রাক ব্যাংক লিমিটেডে দুটি অ্যাকাউন্ট, প্রাইম ব্যাংকে সাতটি অ্যাকাউন্ট এবং স্টান্ডার্ড চাটার্ড ব্যাংকে একটি অ্যাকাউন্টে বিপুল পরিমাণ অর্থ লেনদেনের তথ্য পাওয়া গেছে। বিদেশে অর্থ পাচারের সঙ্গে ওই অ্যাকাউন্টগুলোর যোগসাজশ রয়েছে। কানাডাসহ অন্যান্য দেশেও অর্থ পাচারের তথ্য ইতিমধ্যে পাওয়া গেছে। আশা করছি, দুদকের অনুসন্ধান কর্মকর্তা খুব শিগগিরই প্রতিবেদন জমা দেবেন। প্রতিবেদন কমিশনে জমা দিলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে দুদক উপপরিচালক জাহাঙ্গীর আলমের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে  তিনি বলেন, ‘অনুসন্ধানাধীন বিষয়ে নিয়ে কোনো তথ্য দেওয়া যাবে না।

অভিযোগের বিষয়ে দুদক সূত্রে জানা যায়, জে ডি ট্রেডার্স এবং অ্যাপ্যারেলস টাস লিমিটেডের পরিচালক ওভিউর রহমান জ্যোতি। বিটিসিএলের সার্কিটের সঙ্গে ওভিউর রহমান পরিচালিত সাইন সিটি টেলিকম লিমিটেডের আইপি সংযুক্ত করে আর্ন্তজাতিক কল সম্পাদনের মাধ্যমে বিসিএলের অর্থ সরাসরি আত্মসাৎ করেছেন। অবৈধ ভিওআইপি ব্যবসা পরিচালনার মাধ্যমে তিনি সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে নিজের ও পরিবারের অন্যান্য সদস্যদের নামে দেশে-বিদেশে অবৈধ সম্পদের পাহাড় গড়ে তুলেছেন।

ওভিউর রহমানের সম্পদের মধ্যে রয়েছে, অবৈধ অর্থ মানি লন্ডারিংয়ের মাধ্যমে কানাডায় বাড়ি ক্রয় করতে ৪ লাখ ৮০ হাজার ডলার পাচার, আত্মসাৎকৃত অর্থ দিয়ে সিঙ্গাপুরের সান্তসা আইল্যান্ডে অত্যাধুনিক ও বিলাস বহুল অ্যাপার্টমেন্ট ক্রয়, ধানমন্ডির ৯/এ রোড, বাড়ি নং-১১০ এ দুটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট ক্রয়, ধানমন্ডির সাত মসজিদ রোডের কেয়ারি প্লাজায় ৫ হাজার বর্গফুটের কমার্শিয়াল স্পেস ক্রয়, আসাদ গেট ও মোহাম্মদপুরে দুটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট, ঢাকায় হাজারীবাগ প্লট ক্রয়।

অবৈধ সম্পদের বিষয়ে আরো জানা যায়, ওভিউর রহমানের স্ত্রী নাহিদা রহমানের নামে ব্রাক ব্যাংক মগবাজার শাখায় দুই কোটি টাকা ও ধানমন্ডি সাত মসজিদ শাখায় দুই কোটি টাকাসহ মোট ৪ কোটি টাকার এফ ডি আর রয়েছে।

ঢাকার বাইরে সম্পদের বিষয়ে জানা যায়, খুলনার জিরো পয়েন্টে দুই শত বিঘার উপরে কমার্শিয়াল প্লট ক্রয়, খুলনার রুপসা ব্রিজের ওপারে ১০০ বিঘার ওপর বাংলো বাড়ি ও খামার, ওলিউর রহমান ও পরিবারের ব্যবহারের জন্য বিলাসবহুল একাধিক গাড়ি, অবৈধ অর্থের বদৌলতে তার নিজ ও স্ত্রীর নামে এ্যাপেল আইজিডব্লিউ এর মত কোম্পানি অংশীদারিত্ব ক্রয় করেন। যেখানেও বিটিআরসির বিপুল পরিমাণ টাকা জালিয়াতি করে আত্মসাৎ করেন। যার টিআইএন নং- ০১৯-১০৩-৪৯৫৯, সার্কিট-৭০, এরিয়া-৬।

দুদকের অনুসন্ধানের বিষয়ে একটি সূত্র জানায়, ২০১৪ সালের শেষের দিকে ওভিউর রহমানের বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়। দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধানকে অনুসন্ধান কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়।

অনুসন্ধান পর্যায়ে ওভিউর রহমানসহ বিটিসিএলের বেশ কিছু কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেন অনুসন্ধান কর্মকর্তা। এর কিছুদিন পর ২০১৫ সালের ফেব্রুয়ারিতে অনুসন্ধানে গতি আনতে কর্মকর্তা পরিবর্তন করে দুদকের উপপরিচালক জাহাঙ্গীর আলমকে অনুসন্ধান কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
বাংলাদেশে সাংবাদিকতার সঙ্কট ও সম্ভাবনা: বর্তমান প্রেক্ষিত
।।মনজুরুল আহসান বুলবুল।। গণমাধ্যম বা সাংবাদিকত...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • কুড়িগ্রামে বাংলাদেশ রেলওয়ে ফ্যানস ফোরামের বৃক্ষরোপন
  • বন্যায় ক্ষতিগ্রস্থ সড়ক দাবীতে কুড়িগ্রামে মানববন্ধন
  • কুড়িগ্রামে পৈতৃক সম্পত্তি রক্ষায় কৃষক পরিবারের সংবাদ সম্মেলন

[page_polls]