২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক
Tuesday, 10th December , 2019, 10:15 pm,BDST
Print Friendly, PDF & Email

২ বছরের মধ্যে ডিএনসিসির সব সুবিধা মিলবে অনলাইনে: আতিক



লাস্টনিউজবিডি, ১০ ডিসেম্বর: আগামী দু’বছরের মধ্যেই করপোরেশনের সব নাগরিক বাসায় বসে অনলাইন অ্যাপসের মাধ্যমে কর দেওয়ার পাশাপাশি অন্য সুবিধা ভোগ করতে পারবেন বলেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

আজ মঙ্গলবার সন্ধ্যায় ইঞ্জিনিয়ারস ইন্সটিটিউটের আইডিবি কাউন্সিল হলে ‘স্মার্ট সিটি ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন তিনি।

ইতোমধ্যে চালু হওয়া এ অ্যাপসের মাধ্যমে সাত শতাংশ লোক কর দিচ্ছেন বলে মেয়র আতিকুল ইসলাম।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির ‘নগর অ্যাপস’ নামের এ অ্যাপসের মাধ্যমে ময়লা আবর্জনা ফেলার স্থান, টয়লেটের অবস্থান, বাজারদর, বিভিন্ন এলাকার বাস সার্ভিস, বাসের টিকেট ও বাসের সময় জানা যাবে।

তিনি বলেন, আমরা স্মার্ট সিটি তৈরির দিকে এগিয়ে যাচ্ছি। আমাদের বিভিন্ন ধরনের চিপস তৈরি করা হয়েছে। এ চিপস বাচ্চাদের স্কুল ব্যাগের সঙ্গে লাগানো থাকবে। এতে অভিভাবকরা বাচ্চাদের অবস্থান জানতে পারবেন। এছাড়া বৃদ্ধ ও প্রতিবন্ধীদের নিরাপত্তার জন্য মাদুলি তৈরি করা হয়েছে।

মেয়র আরও বলেন, ডিএনসিসি অফিসে ৪২০০ স্কয়ার ফিটের ‘কমার্স সেন্টার’ চালু করতে কাজ করছে। সেখানে ডিজিটাল একটি ওয়াল থাকবে। এরমধ্যে নিরাপদ সড়ক, বাজার মনিটরিং, ওয়েস্ট ম্যানেজমেন্ট, পার্কিং, ট্রাফিক সিস্টেম, করব্যবস্থার বিভিন্ন রকমের কাজ অনলাইনের মধ্যে করা হবে।

তিনি বলেন, নাগরিকদের অভিযোগ ও প্রয়োজনীয় তথ্য জানার জন্য ডিএনসিসি কল সেন্টার চালু করেছে।সব নাগরিক ৩৩৩ নম্বরে কল করে এ কল সেন্টারে অভিযোগ জানাতে ও প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

আরও পড়ুন: আগামীকাল থেকে শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু বিপিএল’

বাংলাদেশ আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক কমিটির চেয়ারম্যান প্রফেসর মো. হোসেন মনসুরের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার  মন্ত্রী মো. তাজুল ইসলাম।

লাস্টনিউজবিডি/এস এম সবুজ

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
১৫ আগস্ট: নেপথ্য জানতে কমিশন চাই
।।মনজুরুল আহসান বুলবুল।। দাবিটি অনেক দিনের। বি...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • বোদায় বঙ্গমাতার জন্ম বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ
  • বঙ্গমাতার জন্মদিন: ঠাকুরগাঁওয়ে দুস্থ ও অসহায়দের সেলাই মেশিন প্রদান
  • করোনায় আক্রান্ত এমপি এমএ মতিন

[page_polls]