“লাইভ ব্লাড ব্যাংক অ্যাপ” এর উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী | Lastnewsbd.com
Sunday, 8th September , 2019, 05:22 pm,BDST
Print Friendly, PDF & Email

“লাইভ ব্লাড ব্যাংক অ্যাপ” এর উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী



লাস্টনিউজবিডি, ৮ সেপ্টেম্বর: জরুরি প্রয়োজনে রক্তের জন্য “লাইভ ব্লাড ব্যাংক” মোবাইল অ্যাপ্লিকেশন উদ্বোধন করলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে তিনি এই অ্যাপটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

‘লাইভ ব্লাড ব্যাংক’ মোবাইল অ্যাপলিকেশন হল জরুরি প্রয়োজনে রক্তের সন্ধানে রক্তদাতা ও গ্রহীতার জন্য একটি দ্রুত, সহজ এবং নিরাপদ প্ল্যাটফর্ম। বর্তমান সময়ে ডেঙ্গু আক্রান্ত রোগীসহ বিভিন্ন জরুরি প্রয়োজনে সহজে ও দ্রুততম সময়ে নিরাপদ রক্তের সন্ধান এবং স্বেচ্ছায় রক্তদান কে উৎসাহিত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আইসিটি প্রতিমন্ত্রীর নির্দেশনায় এই অ্যাপসটি তৈরি করা হয়।

আরও পড়ুন: সাংবাদিকদের অনুরোধ জানালেন প্রভা

এ উপলক্ষে প্রতিমন্ত্রী বলেন জরুরি রক্তের প্রয়োজনে পেশাদার রক্তদাতা দ্বারা অনেক সময় প্রতারণার স্বীকার হতে হয়। কাজেই, জরুরি সময়ে যেন কাউকে প্রতারিত হতে না হয় সেদিক থেকে এটি একটি নিরাপদ প্ল্যাটফর্ম।

রক্তদাতা ও গ্রহিতার মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে উল্লেখ করে তিনি বলেন বাংলাদেশে এখন বছরে প্রায় ১০ লাখ ব্যাগেরও বেশি রক্তের প্রয়োজন। যার ৮০ ভাগই পাওয়া যায় স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে। কিন্তু জরুরি অবস্থায় সঠিক রক্তদাতার সন্ধান পাওয়ার বিষয়ে এই মোবাইল অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রতিমন্ত্রী লাইভ ব্লাড ব্যাংককে সফল করতে ছাত্রলীগের নেতাকর্মীদের অগ্রণী ভূমিকা পালনের আহবান জানিয়ে বলেন দেশে যেন একজন মানুষও রক্তের অভাবে মারা না যায় সে ব্যাপারে তাদেরকে আন্তরিকভাবে এগিয়ে আসতে হবে।

আরও পড়ুন: স্বামীকে হুমকি দিয়ে স্ত্রীকে গণধর্ষণ

প্রতিমন্ত্রী বলেন ৫২ ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, ৬৯ গণঅভ্যুত্থান, ৭১ স্বাধীনতা আন্দোলনসহ সকল আন্দোলন সংগ্রামে ছাত্রলীগ নেতৃত্ব দিয়েছে। দেশের যে কোন বন্যা, দুর্যোগ, দুর্বিপাকে ছাত্রলীগ মানুষের পাশে দাড়িয়েছে। ছাত্রলীগের ৫০ লক্ষ নেতাকর্মীদের সচেতন করলে গ্রিন, ক্লিন এন্ড সেফ সিটি গড়ে তোলার সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমের সভাপতিত্বে অন্যান্যেদের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব ও বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী এবং সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি মোঃ ইব্রাহীম হোসেন ও সাধারণ সম্পাদক মোঃ সাইদুর রহমান হৃদয় ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান ও সাধারণ সম্পাদক মোঃ জুবায়ের আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন (এজিএস, ডাকসু) এবং সিআরআই এর সহকারী সমন্বয়ক তন্ময় আহমেদ।

পরে তিনি এই মোবাইল অ্যাপটি উদ্বোধন করেন। গুগল প্লে স্টোর থেকে বিনা মূল্যে লাইভ ব্লাড ব্যাংক অ্যাপটি মোবাইলে ডাউনলোড করা যাবে http://bit.ly/livebloodbank এই ঠিকানা থেকে।

লাস্টনিউজবিডি/নিরব

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
১৫ আগস্ট: নেপথ্য জানতে কমিশন চাই
।।মনজুরুল আহসান বুলবুল।। দাবিটি অনেক দিনের। বি...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • করোনায় আক্রান্ত এমপি এমএ মতিন
  • করোনায় আক্রান্ত বিরামপুর পৌর মেয়র
  • দিনাজপুরে ট্রাকের ধাক্কায় নিহত ২, আহত ৩

[page_polls]