বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরাম-২০১৯ অনুষ্ঠিত | Lastnewsbd.com
Wednesday, 4th September , 2019, 05:57 pm,BDST
Print Friendly, PDF & Email

বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরাম-২০১৯ অনুষ্ঠিত



লাস্টনিউজবিডি, ৪ সেপ্টেম্বর: বাংলাদেশে আরও বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে কানাডার ব্যবসায়িরা। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বাণিজ্য বহুমূখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্য প্রযুক্তি এবং হোম এ্যাপ্লায়েন্স ইত্যাদি সম্ভাবনাময় খাতে কানাডার ব্যবসায়িদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

টরেন্টোতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং অন্টারিও চেম্বার অব কমার্স (ওসিসি)-এর যৌথ আয়োজনে অনুষ্ঠেয় বাংলাদেশ-কানাডা বিজনেস ফোরাম-২০১৯-এ এসব বিষয়ে আলোচনা হয়।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ফোরামে তাঁর স্বাগত বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন এবং সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে কানাডার ব্যবসায়িদেরকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানান।

শেখ ফাহিম জানান যে, গত অর্থবছরে বাংলাদেশ ও কানাডার দ্বিপাক্ষিক বাণিজ্য ১. ৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এরমধ্যে বাংলাদেশ ১.১২ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে এবং ০.৫ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে। বিনিয়োগ আকর্ষণে সরকার ব্যবসা পরিচালনা সহজ করার বিশেষ উদ্যোগ নিয়েছে বলেও এফবিসিসিআই সভাপতি তাঁর বক্তব্যে উল্লেখ করেন। বাংলাদেশের অর্থনীতি যেহেতু দ্রুত অগ্রসর হচ্ছে তাই কানাডার সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরও বাড়বে বলেও মত প্রকাশ করেন শেখ ফাহিম।

আরও পড়ুন: ঐক্যফ্রন্ট কূটনীতিকদের বিভ্রান্ত করতে পারবে না: কৃষিমন্ত্রী

ফোরামে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বাংলাদেশের সম্ভাবনাময় খাত এবং কানাডার ব্যবসায়িরা কেন বাংলাদেশে বিনিয়োগ করবে (‘Why’ and ‘What’ Canadian business should view in Bangladesh?) এ বিষয়ে একটি ভিডিও প্রেজেন্টেশন দেন। ফোরমে এফবিসিসিআই এবং ওসিসি-এর মধ্যে দুদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম এবং ওসিসি সভাপতি মি. রকো রসি স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে স্মারকে স্বাক্ষর করেন। সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনশি এবং অন্টারিওর অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান এবং বাণিজ্য বিষয়ক মন্ত্রী মি. ভিক্টর ফিডেলি।

লাস্টনিউজবিডি/নিরব

সর্বশেষ সংবাদ

Print Friendly, PDF & Email

মতামত দিন

 

মতামত দিন

পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >
আর্কাইভ
মতামত
১৫ আগস্ট: নেপথ্য জানতে কমিশন চাই
।।মনজুরুল আহসান বুলবুল।। দাবিটি অনেক দিনের। বি...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • করোনায় আক্রান্ত এমপি এমএ মতিন
  • করোনায় আক্রান্ত বিরামপুর পৌর মেয়র
  • দিনাজপুরে ট্রাকের ধাক্কায় নিহত ২, আহত ৩

[page_polls]