প্রধানমন্ত্রীর প্রবাসীকল্যাণ ভাবনা - Lastnewsbd.com | Lastnewsbd.com
Tuesday, 27th August , 2019, 05:18 pm,BDST
Print Friendly, PDF & Email

প্রধানমন্ত্রীর প্রবাসীকল্যাণ ভাবনা



বিদেশে যাওয়া মানুষের একটা স্বাভাবিক প্রবৃত্তি। এই প্রবৃত্তির তাড়নায় ইবনে বতুতা, ফা হিয়েন প্রমুখ পর্যটকরা সেই প্রাচীনকালে পুরো পৃথিবী ঘুরেছেন। তবে যুগের বিবর্তনে দেশভ্রমণের ধারা অনেক পাল্টেছে। মানুষ এখন শুধু পৃথিবী দেখার জন্য দেশ ছাড়ে না, তারা বিদেশে যায় নানা কাজে।এভাবে আমাদের দেশের প্রায় এক কোটি মানুষ বিশ্বের প্রায় ১০০ দেশে অবস্থান করছে, দেশে রেমিট্যান্স পাঠাচ্ছে, যা আমাদের দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখছে। তারা যে বিদেশি মুদ্রা পাঠাচ্ছে, তার পরিমাণ জিডিপির ১২ শতাংশের মতো। অথচ এ মানুষগুলোর সাথে নানাভাবে প্রতারণা করা হচ্ছে। বহু বছর ধরেই এ অপকর্মটা চলে আসছে।
তবে সৌভাগ্যের বিষয় হলো, বিষয়টির প্রতি নজর পড়েছে আমাদের প্রধানমন্ত্রীর। বিদেশে যাওয়ার সময় সাধারণ জনগণ যেন প্রতারিত না হয়, সেজন্য নজরদারি জোরদারের পাশাপাশি ব্যাপক জনসচেতনতামূলক প্রচার চালানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি নির্দেশ দিয়েছেন তিনি। বলেছেন, ‘প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে চায় সরকার। কেননা তারা আমাদের অর্থনীতিকে সমৃদ্ধ করে তুলতে রেমিট্যান্স পাঠানোর মাধ্যমে ব্যাপক ভূমিকা রাখছে।’
গত ২৫ আগস্ট অভিবাসনবিষয়ক জাতীয় স্টিয়ারিং কমিটির প্রথম সভায় তিনি এ কথা বলেন।প্রধানমন্ত্রী বলেন, ‘মানুষ বিদেশে গিয়ে যেন অকালে হারিয়ে না যায় এবং তাদের নিরাপত্তা ও কল্যাণের দিকে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। কারণ, তারা আমাদেরই নাগরিক। তাদের ভালো-মন্দ দেখার দায়িত্ব আমাদের।’
দালালদের নানা প্রতারণার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বিদেশে লোক পাঠানোর ক্ষেত্রে সরকারের নানা ব্যবস্থা নেয়া সত্ত্বেও মানুষ অসচেতনতার কারণে দালালের খপ্পরে পড়ে। কিছু দালাল গ্রামগঞ্জে ঘোরে। সোনার হরিণ ধরার স্বপ্ন দেখিয়ে মানুষের কাছ থেকে মোটা অঙ্কের টাকা নিয়ে তাদের বাইরে পাঠায়। এরপর সে কোথায় গেছে, সেই খবর কেউ জানে না। মানুষ জমিজমা বিক্রি করে, সবকিছু বন্ধক রেখে দালালকে টাকা দিয়ে বাইরে যায়। কিন্তু যাওয়ার পর সেখানে তাদের কোনো খবর থাকে না। অনেক সময় তাদের কোনো কাজের ঠিকানাও থাকে না। দালাল চক্র তাদের কোনো খবরও নেয় না। পরিবারের সদস্য ও আত্মীয়স্বজন যখন চাপ দেয়, তাদের থেকে আবার টাকা নেয়। এভাবে কিন্তু একটা অনিয়ম প্রচলিত আছে।
প্রধানমন্ত্রীর এ পর্যবেক্ষণ যে কতোটা বাস্তবানুগ, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। এর পাশাপাশি তাঁর মাতৃসুলভ মনোভাবটাও এখানে স্পষ্ট হয়ে উঠেছে, যখন তিনি বলেন, ‘তারা আমাদেরই নাগরিক। তাদের ভালো-মন্দ দেখার দায়িত্ব আমাদের।’
আমরা প্রধানমন্ত্রীর এ মনোভাবকে অন্তর থেকে স্বাগত জানাই। নিজের দেশ আত্মীয়স্বজন বন্ধুবান্ধব সবকিছু ছেড়ে যারা বিদেশে বসে দেশের জিডিপির ১২ শতাংশের মতো অর্থের যোগান দিচ্ছেন, তারা হয়রানির পাত্র নন, বরং অভিনন্দনযোগ্য মানুষ, এ তর্কাতীত সত্যটা প্রধানমন্ত্রীর বক্তব্যে উঠে এসেছে। আমরা প্রধানমন্ত্রীকে অভিবাদন জানাই এবং আশা করি, নানা প্রতারণা ও হয়রানি থেকে প্রবাসীদের রক্ষায় সংশ্লিষ্ট সকলে তৎপর হবেন।

Print Friendly, PDF & Email

You must be logged in to post a comment Login

youtube
app
পেপার কর্ণার
Lastnewsbd.com
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন >

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

View Results

Loading ... Loading ...
আর্কাইভ
মতামত
নরেন্দ্র মোদির ঢাকা সফর ও আমাদের নতুন উপলব্ধি
।।শ্যামল দত্ত।ভারতের আনন্দবাজার পত্রিকার সাংবাদিক...
বিস্তারিত
সাক্ষাৎকার
সফল হওয়ার গল্প, সাফল্যের পথ
।।আলীমুজ্জামান হারুন।। ১৯৮১ সালে যখন নিটল মটরসের য...
বিস্তারিত
জেলার খবর
Rangpur

    রংপুরের খবর

  • ছেলে সন্তান হওয়ায় হত্যা!
  • সুন্দরীদের সঙ্গে অন্তরঙ্গ ছবি তুলে ব্ল্যাকমেইল
  • মেয়েকে গলা কেটে হত্যা

অ্যালার্জি আছে এমন কারো করোনা টিকা নেওয়া উচিত নয় বলেছেন ব্রিটেনের নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ। আপনি কি এর সাথে একমত?

  • হ্যা (61%, ৪৩ Votes)
  • না (25%, ১৮ Votes)
  • মতামত নাই (14%, ১০ Votes)

Total Voters: ৭১

Start Date: ডিসেম্বর ৯, ২০২০ @ ৮:২১ অপরাহ্ন
End Date: No Expiry

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি মনে করেন আসন্ন ‘বড় দিন’ মহামারির জন্য বড় চ্যালেঞ্জ। আপনি কি তার এই মন্তব্যকে যথাযোগ্য মনে করেন?

  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (100%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ৮, ২০২০ @ ২:০৩ অপরাহ্ন
End Date: No Expiry

জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, নাক দিয়েও মস্তিস্কে করোনা হানা দেয়। আপনি কি মনে করেন মস্তিস্কে করোনার আক্রমণ রক্ষার্থে মাস্ক ই যথেষ্ট?

  • হ্যা (75%, ৬ Votes)
  • না (13%, ১ Votes)
  • মতামত নাই (12%, ১ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৩:১৯ অপরাহ্ন
End Date: No Expiry

মডার্নার, ফাইজারের করোনা ভাইরাসের টিকার মধ্যে মডার্নার টিকার উপর কি আপনার আস্থা বেশি ?

  • মতামত নাই (100%, ১ Votes)
  • হ্যা (0%, ০ Votes)
  • না (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ২, ২০২০ @ ৯:১৯ পূর্বাহ্ন
End Date: No Expiry

মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার দাবি করেছেন অত্যধিক ঝুঁকিপূর্ণ রোগীর ওপর এ টিকা ১০০ শতাংশ কাজ করেছে। আপনি কি শতভাগ ফলপ্রসু মনে করেন?

  • হ্যা (100%, ১ Votes)
  • না (0%, ০ Votes)
  • মতামত নাই (0%, ০ Votes)

Total Voters:

Start Date: ডিসেম্বর ১, ২০২০ @ ১২:৫১ অপরাহ্ন
End Date: No Expiry

 Page ১ of ২  ১  ২  »